বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

ঋষি-ইরফানকে
স্মরণ বাফটায়

২০২০ সালে বলিউড একের পর এক নক্ষত্র পতনের সাক্ষী থেকেছে। এই বছর ৭৪তম বাফটা অ্যাওয়ার্ডের (ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাওয়ার্ড) মঞ্চও সেই কঠিন সময়ের স্মৃতি উস্কে দিল। পুরস্কারের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে প্রয়াত বলিউড অভিনেতা ঋষি কাপুর ও ইরফান খানকে শ্রদ্ধার্ঘ্য জানাল বাফটা। সাধারণত, প্রতি বছর এই বিভাগে বিগত বছরের প্রয়াত ব্যক্তিত্বদের স্মরণ করা হয়। দু’জন বলিউড তারকা ছাড়াও এই বিভাগে ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত চ্যাডউইগ বোসম্যান, শন কনরি, জর্জ সিগাল, কানাডিয়ান অভিনেতা ক্রিস্টোফার পামার সহ আরও কয়েকজনকে স্মরণ করা হয়। সদ্যপ্রয়াত প্রিন্স ফিলিপের নামও তালিকায় ছিল। বাফটায় ঋষি-ইরফানকে স্মরণ করায় সোশ্যাল মিডিয়ায় স্মৃতিমেদুর হয়ে পড়েছেন এই দুই অভিনেতার অনুরাগীরা। অনেকেই এই ঘটনাকে ভারতীয় সিনেমার জন্য গর্বের মুহূর্ত বলে উল্লেখ করেছেন।  
চারটি পুরস্কারের নিরিখে এই বছর বাফটায় শীর্ষে রয়েছে ক্লোয়ে ঝাও পরিচালিত ‘নোম্যাডল্যান্ড’ ছবিটি। সেরা ছবি ও পরিচালকের পুরস্কার ছাড়াও ফ্র্যান্সেস ম্যাকডোরম্যান্ড এই ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ঝুলিতে পুড়েছেন। সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কারও কেড়ে নিয়েছে এই ছবি। স্বামী মারা যাওয়ার পর আমেরিকার গৃহত্যাগী এক ‘ভবঘুরে’ মহিলার জীবনকাহিনি এই ছবির মূল উপজীব্য। ‘দ্য ফাদার’ ছবির জন্য এবারের সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন বর্ষীয়ান অভিনেতা অ্যান্টনি হপকিন্স। ‘প্রমিসিং ইয়াং উওম্যান’ ছবির জন্য সেরা চিত্রনাট্যর পুরস্কার পেয়েছেন এমারেল্ড ফেনেল। অন্যদিকে ‘দ্য ফাদার’ ছবির জন্যই সেরা অ্যাডপটেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন ফ্লোরিয়ান জেলার ও ক্রিস্টোফার হ্যাম্পটন। সেরা বিদেশি ছবির শিরোপা পেয়েছে ডেনমার্কের ছবি ‘অ্যানাদার রাউন্ড’। উল্লেখ্য, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ‘দ্য হোয়াইট টাইগার’ ছবিটি এবারের বাফটায় সেরা অভিনেতা (আদর্শ গৌরব) ও সেরা অ্যাডপটেড স্ক্রিনপ্লে বিভাগে মনোনয়ন পেয়েছিল। প্রিয়াঙ্কা ও তাঁর স্বামী নিক জোনাস পুরস্কারের রেডকার্পেটেও হেঁটেছেন। বলিউডের ‘দেশি গার্ল’কে একটি বিভাগে অ্যাওয়ার্ড প্রেজেন্টার হিসেবেও দেখা গিয়েছে। এই বছর আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম হিসেবে ঘোষিত হয়েছে ‘প্রমিসিং ইয়াং উওম্যান’।   
লন্ডনের রয়্যাল অ্যালবার্ট হলে দু’দিন ধরে এবারের বাফটা বিজয়ীদের নাম ঘোষণা হল। বিশ্বব্যপী মহামারীর কথা মাথায় রেখেই এই বছর পুরস্কার প্রাপকরা অনুষ্ঠানে ভিডিও কলের মাধ্যমে যোগদান করেন।  

13th     April,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ