বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

সেন্সর বোর্ডের বিরুদ্ধে অভিযোগ
জানানোর ট্রাইবুনাল উঠে গেল

 

 ভারত সরকারের আইন ও বিচার মন্ত্রক একটি নির্দেশিকা জারি করে ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রাইবুনাল (এফক্যাট) বাতিল করল। সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) যখন কোনও ছবি মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করে, সেই সময় ছবির নির্মাতারা তাঁদের বক্তব্য নিয়ে ট্রাইবুনালে যেতে পারত। ১৯৮৩ সালে এই ট্রাইবুনাল গঠিত হয়েছিল। যার মূল কার্যালয় ছিল দিল্লিতে। চার সদস্যের একটি টিমকে নিয়ে একজন চেয়ারপার্সনের দ্বারা এই ট্রাইবুনাল কাজ করত। কেন্দ্রীয় সরকারের দ্বারা একজন সেক্রেটারি এই ট্রাইবুনালের প্রতিদিনের কাজ তদারকি করত। সিনেমাটোগ্রাফ অ্যাক্টের ৫সি আইনের ধারায় পরিচালকদের বক্তব্য শুনত এই ট্রাইবুনাল। 
এই ট্রাইবুনাল না থাকায় এখন ছবির নির্মাতারা কী করবেন? সিবিএফসির কোনও সিদ্ধান্তে ছবির নির্মাতারা অসন্তুষ্ট হলে তাঁদেরকে সরাসরি উচ্চ আদালতে যেতে হবে। সাম্প্রতিক সময়ে ২০১৭ সালে সিবিএফসি বাতিল করায় অলঙ্কৃতা শ্রীবাস্তব তাঁর ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ ছবি নিয়ে ট্রাইবুনালের কাছে গিয়েছিলেন। ট্রাইবুনালের নির্দেশে এই ছবি মুক্তি পায়। ট্রাইবুনালের হস্তক্ষেপে অনুরাগ কাশ্যপের ‘উড়তা পাঞ্জাব’, কুশন নন্দীর ‘বাবুমশাই বন্দুকবাজ’ মুক্তি পেয়েছিল।
কেন্দ্রিয় সরকারের এই নির্দেশে বিরক্ত দেশের পরিচালকদের একাংশ। হনশল মেহতা ট্যুইট করে প্রতিবাদ করেছেন। পরিচালক বিশাল ভরদ্বাজ সরকারের এই সিদ্ধান্তকে চলচ্চিত্রের জন্য কালো দিন বলেছেন। প্রতিবাদে সামিল হয়েছেন অভিনেত্রী রিচা চাড্ডা।

8th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021