বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিনোদন
 

তথ্যচিত্রের শ্যুটিংয়ে
শহরে ওনির

অভিনন্দন দত্ত: জাতীয় পুরস্কার জয়ী ছবির পরিচালক ওনির এখন কলকাতায়। শ্যুটিং করছেন একটি তথ্যচিত্রের। নৃতত্বের প্রেক্ষাপটে এই তথ্যচিত্রে ভারত ও ইতালির সমকালীন শিল্পকলার উপরে আলোকপাত করা হবে। স্থানীয় শিল্পী এবং তাঁদের শিল্পও প্রাধান্য পাবে এই তথ্যচিত্রে। ইতালির আলেজান্দ্রিয়া গালেত্তা এই তথ্যচিত্রের সহ পরিচালক। কিউরেটর ময়না মুখোপাধ্যায় ও ডেভিড কোয়াড্রিওর তত্ত্বাবধানে, এই তথ্যচিত্রের অন্যতম উদ্দেশ্য মূলত দুই দেশের শিল্পকলার মধ্যে যে বিভিন্ন প্রতীক ও চিহ্ন লুকিয়ে রয়েছে তার তুলনামূলক বিশ্লেষণ। ওনির বলছিলেন, ‘কলকাতায় যখন ছিলাম তখন চিত্রকলার সঙ্গে আমার একটা যোগাযোগ ছিলই। কিন্তু মুম্বইতে কাজের চাপে সেই যোগসূত্রটা ক্ষীণ হতে শুরু করে। তাই এই প্রোজেক্টের মাধ্যমে সেই শিকড়ে ফিরে যেতে চাইছি।’ উল্লেখ্য, এর আগে ওনিরের দুটো তথ্যচিত্র ‘রেজিং দ্য বার’ এবং ‘উইডোজ অব বৃন্দাবন’ সমালোচকমহলে প্রশংসিত হয়েছিল। 
এই তথ্যচিত্র পরিচালনার অভিজ্ঞতাকে ওনির ‘মৌলিক’ বলতে চাইছেন। তাঁর কথায়, ‘দেশের বিভিন্ন প্রান্তে শ্যুটিং করে যে অভিজ্ঞতা সঞ্চয় করছি সেটা আমার কাছে খুব বড় অনুপ্রেরণা। আগামী দিনে আমার ছবিতেও এই অনুপ্রেরণার প্রতিফলন ঘটবে বলেই আমার বিশ্বাস।’ কলকাতায় শ্যুটিং করার পিছনে কি কোনও বিশেষ কারণ রয়েছে? ‘কলকাতা তো শিল্পের পীঠস্থান। ইন্ডিয়ান কনটেম্পোরারি আর্ট কলকাতাকে বাদ দিয়ে কল্পনা করা যায় না। ফলে কলকাতায় আমাদের আসতেই হতো’, বলছিলেন এই বাঙালি পরিচালক।  
কাশ্মীর ও গুজরাতের বিভিন্ন লোকেশনে তথ্যচিত্রের শ্যুটিং ইতিমধ্যেই শেষ হয়েছে। কলকাতা ছাড়াও রাজ্যের সুন্দরবন, শান্তিনিকেতন ও বিষ্ণুপুরে শ্যুটিং করবে ইউনিট। তারপর বেঙ্গালুরু, কেরল ও মুম্বইতে শ্যুটিং। এছাড়াও ইতালির বিস্তীর্ণ অঞ্চলে এই তথ্যচিত্রের শ্যুটিং হবে। ইতালিতে শ্যুটিংয়ের দায়িত্বে থাকছেন আলেজান্দ্রিয়া। শ্যুটিং শেষ হলে তারপরে তথ্যচিত্রটির শিরোনাম চূড়ান্ত হবে বলে জানা গেল। আগামী নভেম্বর মাসে ইতালির প্রখ্যাত ‘আর্টিসিমা’ শিল্প মেলায় ‘ইন্ডিয়া হাব’ বিভাগের অংশ হিসেবে তথ্যচিত্রটি দেখানো হবে। অন্যদিকে এই বছরেই ‘আই অ্যাম’ এর সিক্যুয়েলের শ্যুটিং শুরু করবেন ওনির। তাঁর হাতে রয়েছে একটি ওয়েব সিরিজও।   

7th     April,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ