বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
নানারকম
 

প্রেরণা ফেস্টিভ্যাল

সম্প্রতি ‘মালশ্রী’র ২৪তম বর্ষপূর্তিতে প্রেরণা ফেস্টিভ্যালের পঞ্চম বার্ষিক অনুষ্ঠান যথাক্রমে রবীন্দ্র সদন ও আইসিসিআর প্রেক্ষাগৃহে তিন দিন ধরে অনুষ্ঠিত হল। প্রথম দিন অতিথি বরণের পর প্রথম নিবেদনে ছিলেন সংস্থার কর্ণধার অর্পিতা ভেঙ্কটেশ ও তাঁর দল। সুন্দর, সামঞ্জস্যপূর্ণ নিবেদন। বিদুষী সুজাতা মহাপাত্র ও তাঁর দল গুরুকীর্তি প্রথমে মঙ্গলাচরণ ‘শ্রিতকমলা’ ও ‘হংসধ্বনি’ পল্লবী প্রস্তুত করেন যার কোরিওগ্রাফ এককথায় অনবদ্য। পরে সুজাতা নিজের একটি ওড়িয়া নৃত্যাভিনয় ‘কে রে ছন্দ’ পরিবেশন করেন। তাঁর অসাধারণ নৃত্যভঙ্গিমা ও অভিব্যক্তি এক অন্য ধরনের অনুভূতি সৃষ্টি করে। এরপর উল্লেখযোগ্য প঩রিবেশনা ‘নাদম’ গোষ্ঠীর ‘শিবহোম’। পরিবেশনায় সন্দীপ মল্লিক। 
দ্বিতীয় দিনে রাজীব ভট্টাচার্যের  ‘রামস্তুতি’, দেবস্মিতা মুখোপাধ্যায় ও শ্রুতিস্মিতা মুখোপাধ্যায় ঘোষের পরিচালনায় নর্তন গোষ্ঠীর ‘প্রবাহ’, পুষ্পিতা মুখোপাধ্যায়ের পরিকল্পনায় নর্তেশ্বর কালচারাল সেন্টারের ‘ভক্তি তরঙ্গ’, গুরু ভি আর ভেঙ্কিটের একক কথাকলি নৃত্য প্রশংসনীয়। কুচিপুরী নৃত্য পরিবেশন করেন মাধুরী মজুমদার। নৃত্যগুরু অসীম বন্ধু ভট্টাচার্যের তত্ত্বাবধানে দলগত নৃত্য ‘তালচক্র’ ও শিল্পীর একক নিবেদন ‘ভক্তিরসপরিক্রমা’ উল্লেখযোগ্য। সবশেষে সংস্থার আর এক কর্ণধার সম্পিতা চট্টোপাধ্যায়ের নির্দেশনায় কত্থক নৃত্য ‘স্বর তরঙ্গ’ মনোগ্রাহী নিবেদন।  
শেষ দিনে ছিল একটি আলোচনাচক্র। কত্থকনৃত্য নিয়ে বলেন মালবিকা মিত্র, গুরু কেলুচরণ মহাপাত্রের ঘরানার নান্দনিক বৈশিষ্ট্য সম্বন্ধে আলোকপাত করেন সুজাতা মহাপাত্র, রবীন্দ্রনৃত্য প্রসঙ্গে বলেন পুষ্পিতা, উচ্চাঙ্গ নৃত্যের বৃত্তি ও প্রবৃত্তি নিয়ে বলেন পিয়াল ভট্টাচার্য ও ওড়িশি নৃত্যে করণের প্রয়োগ সম্বন্ধে বক্তব্য রাখেন অর্পিতা ভেঙ্কটেশ। 
—সোমা গুহ   ছবি: প্রতিবেদক                

5th     August,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ