বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
নানারকম
 

নজরুলের গানে স্বাধীনতা দিবস উদ্‌যাপন

স্বাধীনতার হীরকজয়ন্তীতে সঙ্গীতশিল্পী নূপুর কাজির নতুন ভিডিও অ্যালবাম ‘চল চল চল’ প্রকাশিত হল। এই অ্যালবামে কাজি নজরুল ইসলামের ‘ঊর্ধ্ব গগনে বাজে মাদল’ গানটি গেয়েছেন তিনি। দেশাত্মবোধক সঙ্গীতের তালে কোরিওগ্রাফ করেছেন নীলার্ঘ্য বন্দ্যোপাধ্যায়। সঙ্গীতায়োজন করেছেন পার্থ চক্রবর্তী।
এই গানটিকেই কেন বেছে নিলেন? এ প্রসঙ্গে নূপুর বললেন, ‘নজরুল ইসলামের এই গানটি স্বাধীনতা সংগ্রামীদের বার বার উদ্বুদ্ধ করেছে। স্বাধীনতার লড়াইয়ের সঙ্গে এই গান ছিল ওতপ্রোতভাবে জড়িয়ে। গানটি অনুপ্রাণিত করেছে নেতাজি সুভাষচন্দ্র বসুকেও। তাই ৭৫তম স্বাধীনতা দিবসে আমি এই গানটিই বেছে নিয়েছি।’ বিদ্রোহী কবি সম্পর্কে গায়িকা নূপুরের প্রপিতামহ। প্রতি বছরই স্বাধীনতা দিবস উপলক্ষে একটি ভিডিও অ্যালবাম করার চেষ্টা করেন তিনি। গত বছর তিনি গেয়েছিলেন ‘ধন ধান্য পুষ্প ভরা’।
গায়িকার ইউটিউব অ্যাকাউন্টে ‘চল চল চল’ অ্যালবামটি দেখা যাচ্ছে। গত রবিবার অ্যালবামটি প্রকাশের পর থেকেই বহু নেট নাগরিক সেটি দেখেছেন। এখনও পর্যন্ত অ্যালবামটির ভিউয়ার প্রায় ২৫ হাজার। শ্রোতাদের কাছ থেকে এই ধরনের প্রতিক্রিয়া পেয়ে আপ্লুত গায়িকা।
নজরুলগীতি নিয়ে আগেও কাজ করেছেন নূপুর। তার মধ্যে উল্লেখযোগ্য— ‘মোমের পুতুল’, ‘শুকনো পাতার’। কলকাতায় নজরুল তীর্থ উদ্বোধনের সময় ‘মনে পড়ে’ নামে নূপুরের প্রথম নজরুলগীতির অ্যালবাম প্রকাশিত হয়েছিল। সেখানে ছিল সাতটি গান। ভবিষ্যতে নজরুলের গান নিয়ে আরও কাজ করতে চান তিনি।

20th     August,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ