বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
নানারকম
 

সাবর্ণ সঙ্গীত সম্মেলন

 সাবর্ণ রায় চৌধুরী পরিবারের সদস্যবৃন্দ আয়োজিত দু’দিন ব্যাপী সাবর্ণ সঙ্গীত সম্মেলন ২০২০-’২১ সম্প্রতি অনুষ্ঠিত হল বড়িশা সখেরবাজারের বড়বাড়ির পুজোর দালান প্রাঙ্গনে। দীর্ঘদিন ঘরবন্দি সঙ্গীতপ্রেমীরা খোলা আকাশের নীচে বসন্তের গন্ধমাখা বাতাসে সঙ্গীতের উৎসবে মাতলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জ্বলন করলেন সংস্থার সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী। উপস্থিত ছিলেন— বরুণ রায় চৌধুরী, বাপ্পা রায় চৌধুরী, মিলি রায় চৌধুরী, দীপান্বিতা রায় চৌধুরী ও অনীশ মুখোপাধ্যায়।
শুরুতে স্তোত্রপাঠে সরস্বতী ও গণেশ বন্দনা করলেন শ্রীনা রায়। নবীন শিল্পী আড়ষ্টতা কাটিয়ে শেষে ভজনটি ভালোই গাইলেন। শ্রীখোল ও সানাই-এর অভিনব যুগলবন্দিতে হরেকৃষ্ণ হালদার ও হাসান হায়দার রাগ আনন্দীকল্যাণ বাজালেন।
ওমকার দাদারকর পরিবেশিত রাগ শংকরা খুবই মনোগ্রাহী ছিল। বিলম্বিত একতাল ও দ্রুত ত্রিতালের পর তারানাও ছিল বেশ উচ্চমানের। শেষের ভজনটিও খুব ভালো লাগে। প্রবীণ সেতার বাদক সুগর নাগ অসাধারণ বাদনে মুগ্ধ করলেন কেদার রাগে আলাপ, জোড় ও বেহাগড়াতে গৎ বাজিয়ে। তবলায় যোগ্য সঙ্গী ছিলেন প্রবীণ ছন্দশিল্পী সমর সাহা। দ্বিতীয় দিনের শুরুতে বংশীবাদনে সুদীপ চট্টোপাধ্যায় রাগ ভীমপলশ্রীর সুরের সুরেলা আবহে সান্ধ্য আমেজ এনে দেন গায়কী অঙ্গের অসাধারণ বাদনে। মিশ্র কাফীতে গৎ দীপচন্দী তালে খুবই ভালো লাগায় অন্তিমে কাহারবায়। তবলায় সুন্দর সঙ্গত করেন উজ্জ্বল ভারতী। সুরেলা বাঁশির রেশ থাকতেই পরবর্তী কণ্ঠশিল্পী অর্ণব চট্টোপাধ্যায় পুরিয়া রাগের নিবেদনে মন ভরিয়ে দেন বিলম্বিত একতাল ও দ্রুত ত্রিতালের বন্দিশে। গারাতে ঠুমরিতে মাতিয়ে দেন। শেষ শিল্পীদ্বয় ছিলেন সম্মেলনের সেরা আকর্ষণ। দীর্ঘদিন পর এই দুই শিল্পী মঞ্চে এলেন একসঙ্গে— সরোদে তেজেন্দ্রনারায়ণ মজুমদার এবং তবলায় কুমার বসু। তাঁদের নিবেদনে মূর্ত হয়ে উঠল কাফী কানাড়া। পরবর্তীতে খাম্বাজ, পাহাড়ি ধুন ও বাহার রাগে শ্রোতারা সম্মোহিত হলেন। দু’দিনের অনুষ্ঠানে কণ্ঠসঙ্গীতে তবলায় সঙ্গত করেন বিভাস সাংহাই ও উজ্জ্বল ভারতী এবং হারমোনিয়ামে হিরন্ময় মিত্র ও দেবপ্রসাদ দে। ঘোষণায় ও সঞ্চালনায় মাতিয়ে দেন কৌশিক সেনগুপ্ত ও মালবিকা রায়চৌধুরী। সমগ্র অনুষ্ঠানের আয়োজনের প্রাণপুরুষ ছিলেন তন্ময় রায় চৌধুরী।

                                                                                                                            সুদেব চট্টোপাধ্যায়

23rd     April,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ