বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

ভগবানকে নিয়ে
ছবি, ভগবানই ভরসা
সিনেমার সমালোচনা: থ্যাঙ্ক গড

প্রিয়রঞ্জন কাঁড়ার: ইন্দ্র কুমারের মতো পুরনো ঘরানার পরিচালকদের ছবি দেখতে বসে দর্শকদের প্রায়ই একটা বিষয় বুঝতে সমস্যায় পড়তে হয়। ছবিটি গত শতকের নয়ের দশকের মধ্যমেধার চলচ্চিত্র শিল্পের স্মৃতিমেদুরতা, নাকি সেই যুগেরই মধ্যমেধার স্মৃতিচারণ! ‘থ্যাঙ্ক গড’ ছবিটি ওই দু’টিই, আবার আসলে কোনওটিই নয়। অমর মহিলের নেপথ্য সঙ্গীত পুরনো দিনের পিয়ানো ক্লাসের স্মৃতি উস্কে দেয়। গল্প ও গল্পের ট্রিটমেন্ট এতটাই আরোপিত যে, একজন শিশুর বুদ্ধিবৃত্তির কাছেও হোঁচট খাবে। চরিত্রগুলি দৈনন্দিন জীবন ও চেতনা থেকে সম্পূর্ণ অপসারিত শ্রেণির রোল মডেল। অভিনেতাদের কমিক টাইমিংও মিউজিয়ামে সংরক্ষিত সতর্কীকরণ মূলক গল্পের উপযোগী। প্রাপ্তবয়স্করা সিদ্ধার্থ মালহোত্রার চোখ-মুখের অভিব্যক্তি দেখে শিশুদের চলচ্চিত্র ভেবে বসবেন, আবার শিশুরা নোরা ফতেহির প্রলোভনের মায়াজাল রচনা দেখে এটিকে প্রাপ্তমনস্কদের ছবি ভাববে। 
একটি দুর্ঘটনায় ইহলোক ও পরলোকের মধ্যে অয়ন কাপুরের (সিদ্ধার্থ মালহোত্রা) অস্তিত্ব সঙ্কট উপস্থিত হয়। একদিকে ছুরি-কাঁচি হাতে শল্যবিদের সামনে পড়ে থাকে অয়নের নিস্পন্দ দেহ। অন্যদিকে চিত্রগুপ্ত (অজয় দেবগণ) জীবন্মৃত অয়নকে এক বিচিত্র গেম শোয়ে অবতীর্ণ করেন। কিছু কাল্পনিক ও কিছু বাস্তবিক পরিস্থিতির মায়াজালে তাকে আবদ্ধ করা হয়। এই গেম শোয়ে অয়নের পারফরম্যান্স দেখেই ঠিক হবে, সে আবার বেঁচে উঠবে, নাকি নরকে প্রেরিত হবে! শোয়ের প্রথম দফায় চিত্রগুপ্ত অয়নকে এক ছিদ্রান্বেষী মানুষ হিসেবে চিহ্নিত করেন, যে একটা বড় সাদা বোর্ডের মধ্যেও একটি ক্ষুদ্র কালো বিন্দু খুঁজে বের করতে চায়। এই তীর্যক ব্যঙ্গটি চিত্র সমালোচকদের উদ্দেশে, সেটা বুঝতে অসুবিধা হয় না। পরবর্তী একটি পর্যায়ে মানসিকভাবে ভেঙে পড়া এক ঋণগ্রস্ত রিয়েল এস্টেট ব্যবসায়ীর ভূমিকায় ফেলা হয় তাকে। 
পুলিসের ভূমিকায় আবির্ভাব ঘটে অয়নের স্ত্রী রুহির (রাকুলপ্রীত সিং)। দস্যুকে সাধারণের চোখে করুণার পাত্র করে তোলার বস্তাপচা ফর্মুলা দেখা যায় এখানে। অন্তিম পর্যায়ে নৃত্যরতা নোরা ফতেহির প্রলোভনকে জয় করে অয়ন বিশ্বস্ততার পরিচয় দিতে পারে কি না, তার পরীক্ষা হয়।
তুচ্ছতা এই ছবির সর্বত্র, সর্বক্ষণ। ছবি শুরু আর শেষের মাঝখানের দু’ঘণ্টায় চোখের সামনে যা যা হল, সেগুলো কি বয়সকে কমিয়ে দিয়েছিল? নাকি ওটাই জীবনের ওপারের চেতনার প্রতিরূপ, এই সংশয়ে আক্রান্ত হবেন দর্শক।

28th     October,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ