বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

ওয়েব সিরিজ সমালোচনা
গল্প বলার ম্যাজিকে
ঘাটতি থেকে গেল
জাদুকর

দেবত্রী ঘোষ: মধ্যপ্রদেশের ছোট্ট শহর নিমচ’এর প্রাণ হল ফুটবল। এককালে শ্রীকান্ত দাভলকর নামে এক নামকরা ফুটবল খেলোয়াড় থাকত সেখানে। এশিয়ান গেমসে তার করা গোলের চর্চায় মুখর আজও নিমচের অলি-গলি। তার মূর্তি আছে শহরের মাঝে, আর তার নামে প্রতি বছর যে ফুটবল টুর্নামেন্টের আয়োজন হয়, তা নিমচের মানুষের কাছে কোনও উৎসবের চেয়ে কম নয়। 
কোচ প্রদীপের (জাভেদ জাফরি) বহুবছরের চেষ্টা, জীবনে অন্তত একবার দাভলকর ট্রফি জিতুক তার দল। কিন্তু সে গুড়ে বালি। তার দলের ফুটবলাররা পায়ে বল ঠেকাতে গিয়েই জেরবার। তবু হাল ছাড়ে না প্রদীপ। বছর ঘুরে আবার টুর্নামেন্টের সময় এগিয়ে এলে, সে কোনওমতে তার দলের অংশ নেওয়ার অনুমতি জোগাড় করে। প্রদীপের খুব ইচ্ছে, তার ভাইপো মিনু (জীতেন্দ্র কুমার) ফুটবল খেলায় অংশ নিক। মিনুর সেসবে মন নেই। আসলে মিনুর মন যে কোনদিকে সেটা বোঝাই মুশকিল। সে ছোটদের জন্মদিনে, পাড়ার ফাংশনে ম্যাজিক দেখিয়ে বেড়ায়। আর মাঝে মাঝেই প্রেমে পড়ে। কখনও কুলফির, কখনও ইচ্ছার, আবার কখনও দিশার (আরুশি শর্মা)। অথচ কোনও বিষয়ে সে আদৌ সিরিয়াস কি না, তা নিয়ে তার প্রেমিকার সঙ্গে সঙ্গে দর্শকও ধন্ধে।
‘পোশাম পা পিকচার্সের’ প্রথম ছবি এটি। পরিচালনায় সমীর সাক্সেনা। বিশ্বপতি সরকারের লেখা ‘জাদুগর’ একটি স্পোর্টস ড্রামার সঙ্গে সঙ্গে এক রোমান্টিক কমেডিও বটে। এর আগে ‘পঞ্চায়েত’, ‘পার্মানেন্ট রুমমেটস’ ‘কোটা ফ্যাক্টরি’র মতো মন ভালো করা সিরিজ উপহার দিয়ে থাকলেও, প্রথম ছবিতে বেশ কিছু জায়গায় তাঁদের কমতি থেকে গিয়েছে। মন ভালো করা ফুরফুরে ছবি তৈরি করতে চাইলেও, এত লম্বা ছবি দেখার জন্য ধৈর্য রাখা মুশকিল। রোমান্সের সাবপ্লটে মিনুর মিষ্টি প্রেম নিবেদন মনে ধরলেও দিশার চরিত্র গঠনে আরও বেশি মননশীল হওয়া উচিত ছিল। তবে যখনই স্ক্রিনে ফুটবল এসেছে, সঙ্গে নিয়ে এসেছে এন্টারটেনমেন্ট। নিমচের প্যাশন ভরপুর ফুটে উঠেছে সেখানে।
ছবির দৈর্ঘ্য আর বেশ কিছু জায়গায় দুর্বল চিত্রনাট্য হলেও ‘জাদুগর’এর পোক্ত জায়গা ছবির সহ-অভিনেতারা। রক্ষা পানোয়ার, ইমরান রশিদ, রাজ কুশল, মনোজ যোশিরা যখনই পর্দায় এসেছেন, তখনই ছাপ ফেলে গিয়েছেন। 
প্রদীপের চরিত্রে জাভেদ জাফরির অভিনয় যথাযথ। আর ম্যাজিক মিনু’কে খুবই অনায়াসে পর্দায় ফুটিয়ে তুলেছেন জীতেন্দ্র কুমার। ছোট শহরের অলি-গলিতে মধ্যবিত্ত প্রেমের রোমিও হিসেবে বেশ মনে ধরার মতো। ছবি জূড়ে বেশ কয়েকটি গান থাকলেও সেগুলো বিশেষ মনে রাখার মতো নয়। তবে সৌমিক মুখোপাধ্যায়ের চিত্রগ্রহণে নিমচের প্রাণ দিব্যি ফুটে উঠেছে।
এই ছবি স্পোর্টস ড্রামা হতে পারত, হতে পারত রোমান্টিক কমেডিও। কিন্তু দুইয়ে মিশে খানিকটা তাল কেটে গেল যেন। সহজ, সুন্দর গল্প বলার যে ম্যাজিক তাতে জল ঢেলে দিল এই প্রায় তিন ঘণ্টার দৈর্ঘ্য। শুধু ফুটবল-ফর্মূলায় ভর করে এই ছবি এগলে গল্প জমত আরও বেশি। 

22nd     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ