বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

বিজ্ঞান ও 
ধর্মের দ্বন্দ্ব

অবশেষে বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে শৈবাল মিত্র পরিচালিত ছবি ‘আ হোলি কন্সপিরেসি’। রবার্ট লি ও জেরোম লরেন্সের লেখা নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’ অবলম্বনে নির্মিত ছবিটি বিজ্ঞান ও ধর্মের দ্বন্দ্বকে সামনে রেখে ভারতের সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতির চিত্র তুলে ধরবে। হিল্লোলগঞ্জের এক বিজ্ঞান শিক্ষক ক্লাসে পাঠ শুরুর আগে বাধ্যতামূলকভাবে ধর্মগ্রন্থ পড়াতে অস্বীকার করেন। তা নিয়ে স্থানীয় অঞ্চলে উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গ্রেফতার করা হয় শিক্ষককে। স্থানীয় আদালতে বিচার প্রক্রিয়া শুরু হয়। ১৯৫৫ সালে একটি সত্যিকারের মামলা নিয়ে রবার্ট ও জেরোমের লেখা ‘ইনহেরিট দ্য উইন্ড’ নাটকটি মঞ্চস্থ হয়। পরে সেটি একই নামে ছবিও হয়েছিল। তারই ভারতীয়করণ ‘আ হোলি কন্সপিরেসি’। 
কেন এমন বিষয় বেছে নিলেন শৈবালবাবু? পরিচালকের উত্তর, ‘ইনহেরিট দ্য উইন্ড বাইবেলের একটি উক্তি। যে মানুষ তার ঘর নষ্ট করে, সেই বাতাস তাকেও একটা সময় গ্রাস করে। আমি ভারতীয়। যে দেশে আমার পূর্বপুরুষের বাস, সেখানে এতদিন জীবনযাপন করার পর আজ হঠাৎ মনে হচ্ছে চেনা ভূমিটাই না বদলে যায়! এই দেখে মনে হল এমন একটা ছবি তৈরি করলে মন্দ হবে না।’ এই কোর্টরুম ড্রামা আরও উপভোগ্য হয়ে উঠেছে দেশের দুই কিংবদন্তি অভিনেতার দ্বৈরথে। সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহ ছবিতে অবতীর্ণ হয়েছেন বাদী আর বিবাদী পক্ষের আইনজীবীর চরিত্রে। শৈবাল বললেন, ‘এটাও একটা ইতিহাস। পর্দায় সৌমিত্র-নাসিরুদ্দিন এই প্রথম ও শেষবার। আফশোস সৌমিত্রবাবু ছবির মুক্তিটা দেখে যেতে পারলেন না।’ প্রসঙ্গত ছবির ডাবিং শেষ করার কিছুদিন পরেই প্রয়াত হন সৌমিত্র চট্টোপাধ্যায়। 
ছবিতে হিল্লোলগঞ্জের চার্চের প্রধান পাদরির মেয়ে ও একইসঙ্গে প্রতিবাদী শিক্ষকের প্রেমিকা রেশমির চরিত্রে অভিনয় করেছেন অমৃতা চট্টোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায় ঘরের মানুষ। কিন্তু নাসিরুদ্দিন শাহের সঙ্গে এক ফ্লোরে ক্যামেরার সামনে দাঁড়ানোর আগে পড়ে নিয়েছিলেন নাসিরুদ্দিনের অটোবায়োগ্রাফি। অভিনয়ের ধরন বোঝার জন্য দেখেছেন প্রচুর সিনেমা। ‘তারপরেও ভয় ছিল। কিন্তু ফ্লোরে গিয়ে দেখলাম মাটির মানুষ,’ এতদিন বাদেও রোমাঞ্চিত অমৃতা।  
প্রিয়ব্রত দত্ত                        

22nd     July,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ