বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

ওয়েব সিরিজ সমালোচনা
দ্বিতীয় সিজনেও পুরনো বন্ধুত্বের ভরপুর নির্যাস
পঞ্চায়েত-২

দেবত্রী ঘোষ: ফিরে এল ফুলেরা গ্রামের গল্প দ্বিতীয় সিজনের হাত ধরে। পরিচালক দীপককুমার মিশ্রের হাত ধরে সেই সঙ্গে সেই সঙ্গে ফিরল ফুলেরা গ্রামের বাসিন্দারা। গ্রামের প্রধানজি (রঘুবীর যাদব), তার স্ত্রী (নীনা গুপ্তা)— যিনি খাতায় কলমে আসল পঞ্চায়েত প্রধান, গ্রামসেবক বিকাশ (চন্দন রায়) ও উপপ্রধান প্রহ্লাদ (ফয়জল মালিক)।আর তাদের হাত ধরে ফিরে এল গ্রামের পঞ্চায়েত সচিব অভিষেক ত্রিপাঠীও (জিতেন্দ্র কুমার)। 
ফুলেরা গ্রামে সচিবের কাজে বেশ পাকাপোক্ত হয়ে উঠেছে অভিষেক। গ্রামের আঁটঘাটও অনেকটাই চিনে ফেলেছে। প্রধানজি, বিকাশ আর প্রহ্লাদের সঙ্গে দিব্যি সহজ হয়ে গিয়েছে বন্ধুত্বও। চন্দন কুমারের লেখাকে সম্বল করে আবারও ফুলেরা গ্রাম আর তাদের মানুষদের নিয়ে এক আন্তরিক গল্প বুনেছেন পরিচালক। গ্রামের গল্প বলতেই যে গতানুগতিক কাহিনি আমরা সিরিজ বা সিনেমার পর্দায় দেখি, তার চেয়ে ফুলেরার গল্প অনেক আলাদা। ‘পঞ্চায়েত’ গ্রামের মানুষদের রোজকার সমস্যা, ছোটখাট আর অল্প কিছুর মধ্যে আনন্দ খুঁজে নেওয়ার যে সহজ ক্ষমতা তার আসল চেহারা তুলে ধরে। এই কারণেই সিরিজটি দর্শকের মনে জায়গা করে নেবে সহজে। 
সিরিজের আর একটি সার্থকতা হল পরিচালক বা লেখক কেউই জোর করে চিত্রনাট্যে কমেডি ঢোকানোর চেষ্টা করেননি। জীবনরসের স্বার্থে যেটুকু হাসি, ঠাট্টা এসেছে সেইটুকুই বজায় রেখেছেন। গ্রামের রাজনৈতিক কূটকচালি থেকে প্রতিদ্বন্দ্বিতা— উঠে এসেছে সবই, তবে মেপে মেপে। কিন্তু যে বিষয়ে কোনও কার্পণ্য নেই, তা হল বন্ধুত্বের ভালোবাসার। চারিদিকে অভাবে ভরা নেতিবাচক পৃথিবীতে ‘ফিল গুড’ সিরিজ বা সিনেমার গুরুত্ব বাড়ছে ক্রমশ। এই সিরিজ সেই তালিকায় ঢুকে পড়বে অনায়াসে।
প্রত্যেকের অভিনয় এই সিরিজটিকে আরও উচ্চতায় পৌঁছে দিয়েছে। রঘুবীর যাদব ও জিতেন্দ্রকুমারের অনায়াস অভিনয় দক্ষতার পাশাপাশি চন্দন রায় আর ফয়জল মালিকের অভিনয় যথেষ্ট আনন্দ দেবে। নীনা গুপ্তার মতো দক্ষ অভিনেত্রীর মঞ্জুদেবীর চরিত্রে আরও বেশি স্ক্রিন টাইম প্রাপ্য ছিল। তবে যেসব দৃশ্যে তিনি আছেন, সেই সব দৃশ্যে অন্য কাউকে বিশেষ নজরে পড়বে না। অমিতাভ সিংহের চিত্রগ্রহণ ফুলেরা গ্রামকে জীবন্ত করে তুলেছে, যোগ্য সঙ্গত করেছে অনুরাগ সইকিয়ার সুর। শহরের ছেলে হয়ে গ্রামের পঞ্চায়েত সচিব হিসেবে অভিষেককে কোনওভাবে ফুলেরার মসিহা বানানোর চেষ্টা করেননি পরিচালক, তার জন্য সাধুবাদ প্রাপ্য। খুচরো ভুলভ্রান্তি বা চিত্রনাট্যে কিছু খামতি থাকলেও প্রথম সিজনের যোগ্য উত্তরসূরি হয়ে উঠতে পেরেছে ‘পঞ্চায়েত সিজন টু’। সিরিজের পরতে পরতে বন্ধুত্বের নির্যাস। ফের মনে করিয়ে দেবে —‘দোস্ত ইয়ার কহে দেনে সে দোস্ত ইয়ার নেহি হো যাতা ... নিভানা ভি পড়তা হ্যায়।’ সেটা ফের ঝালিয়ে নিতে পারবেন দর্শক।

27th     May,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ