বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

দুর্নীতির বিরুদ্ধে লড়াই

প্রিয়ব্রত দত্ত; ক্রমশ এগিয়ে আসছে মিছিল। বাগনানের আন্তিলা সন্তোষপুর গ্রামের আরণ্যক রিসর্টের কোল ঘেঁষা প্রান্তরে তখন শুধু বাতাসের ফিসফিস। থমথমে পরিবেশ। শব্দহীন মিছিল কাছে আসতেই চোখে পড়ল একটা ব্যানার। তাতে লেখা রয়েছে, ‘নির্ভীক কবি-সাংবাদিক অভিমন্যুর হত্যাকারীর শাস্তি চাই।’
প্রান্তিক মানুষগুলোর হাতে ধরা ফ্লেক্স একবার দেখলেন দিব্যজ্যোতি। মাঠের ধারে বাঁশের তৈরি অস্থায়ী শহিদ বেদীতে ঠেস দিয়ে রাখা ফ্রেমে বাঁধানো এক যুবকের হাস্যোজ্জ্বল মুখের ছবি। ফুলে মালায় সাজানো। এলোমেলো হাওয়ায় উড়ছে দিব্যজ্যোতির শুভ্র কেশ, পরনের সাদা পাঞ্জাবি। প্রৌঢ় মানুষটির উদাস দৃষ্টি মিছিল ছাড়িয়ে আরও দূরে... মিছিলটা ধীরে দিব্যজ্যোতিকে ঘিরে দাঁড়াতেই ‘কাট’ বলে উঠলেন পরিচালক প্রবীর রায়। একবার নয়, বেশ কয়েকবার উঁচু টুলে ক্যামেরা বসিয়ে আর ড্রোনের সাহায্যে শটটা টেক করলেন তিনি। 
টলিউডের পোড়খাওয়া প্রবীণ এই পরিচালক তৈরি করছেন নতুন ছবি ‘অগ্নিমন্থন’। বিষয় ভাবনা তাঁর হলেও ছবির কাহিনি, চিত্রনাট্য লিখেছেন অশোক রায়। শোকসভার শটগুলো নিয়ে লাঞ্চব্রেক দিলেন পরিচালক। ওদিকে চরিত্রের খোলস থেকে বেরিয়ে নিজস্ব মেজাজে মাঠের মাঝে পরিচালকের পাশে এসে বসলেন মেঘনাদ ভট্টাচার্য। 
মঞ্চমানব বছর দুই পর আবার শ্যুটিং ফ্লোরে প্রাক্তন চলচ্চিত্র পরিচালক দিব্যজ্যোতি রায়ের ভূমিকায়। থিয়েটার প্রথম প্রেম হলেও চমৎকার চরিত্র পেলে ক্যামেরার সামনে দাঁড়িয়ে পড়েন মেঘনাদ। বললেন, ‘এই ধরনের চরিত্র আমরা সারাজীবন সঙ্গে নিয়ে চলি। প্রত্যেকটা মানুষকে কোনও না কোনও সময় আপস করতে হয়। যন্ত্রণার জায়গাগুলো ভেতরেই থাকে। ভিন্ন মাধ্যম হলেও দিব্যজ্যোতির মধ্যে নিজের অনুভব আর অভিজ্ঞতাকে তুলে ধরার সুযোগ পেয়েছি।’ নকশাল আন্দোলন, বাম জমানার ৩৪ বছর আর সাম্প্রতিক সময় এই তিন টাইম জোন নিয়ে তৈরি হচ্ছে ছবিটি। ‘নিম্নমেধা আর মধ্যমেধার রমরমা, আদর্শহীনতা আর আপসের বিরুদ্ধে এবার ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। তার জন্য চাই প্রকৃত সাংস্কৃতিক বিপ্লব। অগ্নিমন্থন সেইরকমই এক সাংস্কৃতিক বিপ্লবের গল্প,’ বললেন প্রবীরবাবু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মৌমিতা গুপ্ত (মালিনী), অনিন্দ্য সরকার (অমরজ্যোতি), ঋক দে (অভিমন্যু)। ক্যামেরায় শান্তনু বন্দ্যোপাধ্যায়। সুরকার বুদ্ধ গঙ্গোপাধ্যায়। গানে অমিত গঙ্গোপাধ্যায়, বিশ্বজিৎ দাশগুপ্ত ও তনুশ্রী দেব। চলতি বছরেই মুক্তি পেতে পারে ছবিটি।
ছবি: দীপেশ মুখোপাধ্যায়

6th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ