বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

ঝুঁকিহীন হল না
বিমানের অবতরণ

অভিনন্দন দত্ত: বলিউডে এভিয়েশন ড্রামা নিয়ে ছবির সংখ্যা কম। আরও একবার পরিচালকের আসনে বসে অজয় দেবগণ সেখানে তাঁর বাজি ধরেছেন সত্য ঘটনার উপর। ২০১৫ সালের আগস্টে দোহা থেকে কোচির উদ্দেশে রওনা হয় একটি ভারতীয় যাত্রীবাহী বিমান। কিন্তু আবহাওয়া প্রতিকূল। ফলে কোচি এয়ার ট্রাফিক কন্ট্রোল বিমানটিকে নিকটতম তিরুবনন্তপুরম বিমানবন্দরে অবতরণ করতে বলে। কিন্তু বিমান যতক্ষণে সেখানে পৌঁছয়, ততক্ষণে দুর্যোগপূর্ণ আবহাওয়া। এদিকে বিমানে যথেষ্ট জ্বালানি নেই। ফলে শেষপর্যন্ত বিমানটিকে পাইলট তিরুবনন্তপুরমেই অবতরণ করান। ঝুঁকিপূর্ণ অবতরণ এবং বিমানে কেন জ্বালানি কম ছিল, তার তদন্তভার পায় এএআইবি’র (এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো)। মূলত এই ঘটনার উপরে নির্ভর করেই অজয় তাঁর ছবির কাহিনি নির্মাণ করেছেন।  
দোহা থেকে কোচিগামী বিমানের পাইলট বিক্রান্ত খান্নার চরিত্রে অজয়। ফার্স্ট অফিসার তানিয়া অ্যালবাকার্কির চরিত্রে রাকুলপ্রীত সিং। দু’জনকে তদন্তে সওয়াল করে আইনজীবী নারায়ণ বেদান্ত। এই চরিত্রে রয়েছেন অমিতাভ বচ্চন। প্রথমার্ধ বেশ টানটান। বিপদসঙ্কুল পরিস্থিতিতে দুই পাইলটের বিমান অবতরণ দর্শককে টেনে রাখে। দ্বিতীয়ার্ধের সিংহভাগ জুড়ে কোর্টরুম ড্রামা। সেখানে অমিতাভ ও অজয়ের শীতল অথচ বুদ্ধিদীপ্ত লড়াই ভালো লাগে। রাকুলপ্রীত সেইভাবে জায়গা না পেলেও কিছু সুন্দর মুহূর্ত তৈরি করেছেন। অমিতাভকে এর আগেও এরকম চরিত্রে দর্শক দেখেছেন। তাই চিত্রনাট্যকারের উচিত ছিল চরিত্রটির প্রতি আর একটু মনোযোগ দেওয়া। এছাড়া ছোট ছোট চরিত্রে বোমান ইরানি, অঙ্গিরা ধর ও আকাঙ্ক্ষা সিং যথাযথ।  
স্বীকার করতেই হবে, ছবির ভিএফএক্স-এর মান খুবই ভালো। বিশেষ করে আকাশপথে বিমানের বিভিন্ন নাটকীয়তা মনে জায়গা করে নেয়। অসীম বাজাজের ক্যামেরা প্রশংসনীয়। অন্যদিকে, ছবির দ্বিতীয়ার্ধের অগছালো চিত্রনাট্য বেশ কিছু প্রশ্ন তুলে দেয়। যেমন, বিপদ জেনেও বেঙ্গালুরুর পরিবর্তে কেন তিরুবনন্তপুরমের উপর বিক্রান্ত বাজি ধরে তা স্পষ্ট নয়। বিক্রান্ত চরিত্রটিকে ধূসর দেখাতে শুরুতেই যে ইঙ্গিত দেওয়া হয় তা ক্লাইম্যাক্সে যথেষ্ট বিশ্বাসযোগ্য মনে হয় না। রানওয়ে ১৬-এর পরিবর্তে বিক্রান্ত কেন রানওয়ে ৩৪-কেই বেছে নিল তার কারণ বড্ড লঘু মনে হয়। তা হয়তো অজয়ের চরিত্রটিকে জাস্টিফাই করার খাতিরেই। সব মিলিয়ে অজয়ের বিমান রানওয়ের দিকে যত এগিয়েছে গল্পও তার খেই হারিয়েছে। তাই বক্সঅফিসে অজয়ের বিমানের অবতরণ ঝুঁকিহীন হল না।

6th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ