বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

বাংলার হলে ফিরল অপু

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষের বেশ কয়েকটি পাতা সত্যজিৎ রায়ের ছবিতে উঠে আসেনি। এই অংশটি নিয়ে বাংলার দিকপাল পরিচালকরাও ছবি তৈরি করেননি। ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে শুভ্রজিত্ মিত্রের ‘অভিযাত্রিক’ দেখানোর আগে এই ছবি প্রসঙ্গে এমন কথাই বলেছিলেন পরিচালক। এখান থেকেই বোধ হয় তারুণ্যের স্পর্ধার জন্ম হয়। শেষ পর্যন্ত অপু ও তার বছর ছয়েকের ছেলে কাজলের কী হয়েছিল, সেই নিয়েই আজ, শুক্রবার মুক্তি পেতে চলেছে শুভ্রজিতের ‘অভিযাত্রিক’। অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, শ্রীলেখা মিত্র, অর্পিতা চট্টোপাধ্যায় প্রমুখ।
ছবির অনেকটা অংশের শ্যুটিং হয়েছে বেনারসে। শ্যুটিংয়ের আগে সেখানে রেইকি করতে গিয়েছিলেন পরিচালক। তারপর দৃশ্য পরিকল্পনা করেছিলেন। কিন্তু শ্যুটিং করতে এসে মহা বিপত্তিতে পড়তে হয়েছিল তাঁকে। ‘রেইকি করতে গিয়ে গঙ্গার জলস্তর একরকম ছিল। ফের গিয়ে দেখলাম জল অকেখানি বেড়ে গিয়েছে। যখন শ্যুটিং করতে গেলাম তখন দেখি গঙ্গা একেবারে জলে টইটম্বুর। শ্যুটিংয়ের দিন সকালবেলা দেখি ওই অবস্থা।  সেখানে দাঁড়িয়েই সমস্ত পরিকল্পনা বদলাতে হল। খুব সমস্যায় পড়তে হয়েছিল,’ বলছিলেন শুভ্রজিৎ। 
বেশ কয়েকটি চলচ্চিত্র উত্সবে এই ছবি দেখানো হয়েছে। শুভ্রজিৎ বলছিলেন, ‘নন্দনের মতো জায়গায় যখন সমস্ত চলচ্চিত্রবোদ্ধা ছবিটা দেখে হাততালি দিয়ে উঠছিলেন, বেশ ভালো লাগছিল।’ তবে এখনও পর্যন্ত শুভ্রজিৎ যে ছবিগুলো তৈরি করেছেন, সেগুলোর একটিও বাণিজ্যিকভাবে সফল নয়। তার মধ্যে রয়েছে ‘চোরাবালি’। ‘অভিযাত্রিক’ নিয়ে চলচ্চিত্র মহলে কথাবার্তা হচ্ছে। তাহলে কি পরিচালকের ভাগ্যে শিকেয় ছিঁড়ল? ‘শুভ্রজিতের নতুন ভার্সন সামনে এল। আমার মধ্যে যে সম্ভাবনা রয়েছে, তার ৬০ শতাংশ অর্জন করতে পেরেছি বলতে পারেন। আগের ছবিগুলো ছিল ইন্ডাস্ট্রিতে টিকে থাকার লড়াই। এই ছবির মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পেরেছি,’ বলছিলেন পরিচালক।   

3rd     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021