বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

বলিউডে সুপারস্টারের ধারণা
এখন বদলে গিয়েছে: প্রিয়দর্শন

বলিউডের প্রথম সুপারস্টার রাজেশ খান্না। তারপর একে একে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সলমন খান, আমির খান, অক্ষয়কুমার বি-টাউন শাসন করেছেন। কিন্তু ইদানীং ফিল্ম ইন্ডাস্ট্রিতে সুপারস্টারের ধারণায় বিস্তর বদল ঘটে গিয়েছে, এমনটাই মনে করে প্রখ্যাত পরিচালক প্রিয়দর্শন। তিনি মনে করেন, ছবির বিষয়বস্তুই এখন ‘সুপারস্টার’। ‘ব্যক্তি’ নির্ভর ছবির ব্যাপারটা এখন আর নেই বললেই চলে। অর্থাৎ, একটা ছবি হিট হবে না ফ্লপ হবে, তা নির্ধারিত হচ্ছে ছবির কনটেন্টের উপর নির্ভর করে।
১৯৮০ সালে মালয়ালম ছবি দিয়ে সিনেমা জগতে পথচলা শুরু করেন প্রিয়দর্শন। দীর্ঘ চার দশকে অসংখ্য হিট ছবি উপহার দিয়েছেন তিনি। ২০০৫ সালে তাঁর পরিচালনায় সলমন অভিনয় করেছিলেন ‘কিঁউ কি’ ছবিতে। এর দু’বছর পর তাঁর পরিচালিত ‘বিল্লু’তে পাওয়া গিয়েছিল শাহরুখকে। আর অক্ষয়কুমারের সঙ্গে তো প্রিয়দর্শনের রসায়ন একেবারেই অন্যরকম। এই জুটির হিট ছবিগুলি হল— ‘হেরা ফেরি’, ‘গরম মশালা’, ‘ভুল ভুলাইয়া’।
একাধিক সুপারস্টারের সঙ্গে কাজ করা এই পরিচালক মনে করেন, বলিউডে এখন সুপারস্টার যুগের শেষ প্রহর চলছে। কারণ, ফিল্ম ইন্ডাস্ট্রির ধ্যান ধারণায় অনেক বদল ঘটে গিয়েছে।
‘মুসকুরাহত’, ‘গর্দিশ’, ‘বীরাসত’-এর মতো সিরিয়াস ছবির পরিচালক প্রিয়দর্শনকে এক সময় শুধু কমেডি ছবি তৈরি করতে দেখা গিয়েছে— এর রহস্যটা কী? এ প্রসঙ্গে তিনি বললেন, ‘২০০০ সালে হেরা ফেরি তৈরি করার পর গোটা দেশজুড়ে ছবিটি সমাদৃত হয়। অক্ষয়কুমার, পরেশ রাওয়াল ও সুনীশ শেট্টির খুনসুটিতে মানুষের মন মজে যায়। হেরা ফেরির বিরাট সাফল্যের পর প্রযোজকরা আমাকে শুধুই কমেডি ছবি তৈরির অফার দিতে থাকেন। সেই সূত্রেই হাঙ্গামা, হালচাল, ভাগম ভাগ, মালামাল উইকলির মতো ছবিগুলি তৈরি হয়। এর মধ্যে আমি দু’-একটি অন্য ধরনের ছবি তৈরিও করি, কিন্তু সেভাবে সাফল্য পাইনি, যে সাফল্য তখন আমাকে কমেডি ছবিগুলি এনে দিয়েছিল। সেই সময় পরিচালক ডেভিড ধাওয়ানের একটা কথা সব সময় মনে রেখেছিলাম। তিনি বলেছিলেন, যে গাড়ি খুব ভালোভাবে চলছে, তার বনেট কখনও খুলবে না। তাই আমি কমেডি ছবি তৈরি বন্ধ করিনি।’
আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে এই পরিচালকের নতুন হাসির ছবি ‘হাঙ্গামা ২’। এটি ২০০৩ সালে প্রিয়দর্শন পরিচালিত ‘হাঙ্গামা’ ছবির সিক্যুয়েল। নতুন এই ছবিতে দেখা যাবে পরেশ রাওয়াল, শিল্পা শেট্টি, মিজান জাফরিকে।

23rd     July,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021