বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

এক বিষয়, ছবি একাধিক 

একই বিষয় নিয়ে ছবি তৈরির ক্ষেত্রে আবার টলিউডে শুরু হয়েছে লড়াই। দিনটা ১৯৩০ সালের ৮ ডিসেম্বর। এইদিনেই স্বাধীনতা সংগ্রামী বিনয়-বাদল-দীনেশ রাইটার্স অভিযান করেন। এই রাইটার্স অভিযান নিয়েই নতুন ছবি তৈরি করতে চলেছেন পরিচালক অরুণ রায়। ছবির নাম ‘৮/১২’। আগামী বছর ভারতের স্বাধীনতা লাভের পঁচাত্তর বছর উপলক্ষে এই ছবির পরিকল্পনা করা হয়েছে। পরিচালকের কথায়, ‘যে রকম প্রত্যেক বছর ৯/১১ (নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রে জঙ্গিহানা) দিনটাকে স্মরণ করা হয়, সেইভাবে ভারতের স্বাধীনতা সংগ্রামের এত গুরুত্বপূর্ণ একটা দিনকে কেন বাঙালি ভুলে গেল আমি জানি না। তাই মনে হয়েছিল বিষয়টা নিয়ে একটা ছবি তৈরি করা উচিত।’
কিন্তু এই একই বিষয় নিয়ে একাধিক ছবির কাজ শুরু হয়েছে। সম্প্রতি পরিচালক মানস মুকুল পাল দীনেশ গুপ্তের বায়োপিকের শ্যুটিং শুরু করেছেন। এই ছবিতে মিঠুন চক্রবর্তীর অভিনয় করার কথা। অন্যদিকে রাইটার্স অভিযান অর্থাৎ অলিন্দ যুদ্ধ নিয়ে কয়েক বছর আগে পরিচালক অঞ্জন দত্ত একটি ছবির পরিকল্পনা করেছিলেন। এক সময় দেবও এই বিষয়ে ছবি তৈরির কথা ভেবিছিলেন। যদিও এই দুটো ছবির ভাবনা এখনও বাস্তবায়িত হয়নি। একই বিষয় নিয়ে ছবি কেন তৈরি করতে চাইছেন অরুণ? ‘একই বিষয় নিয়ে ছবি হলে কোনও ক্ষতি তো নেই। তিনজনের মধ্যে একজনের বায়োপিক হচ্ছে। অন্য ছবিটা আর হচ্ছে না বলেই শুনেছি। তাই আমি কোনওরকম তুলনায় যাব না’, উত্তর পরিচালকের।
এই ছবিতে বিনয়, বাদল ও দীনেশের চরিত্রে যথাক্রমে অভিনয় করবেন কিঞ্জল নন্দ, অর্ণ মুখোপাধ্যায় এবং সুমন বসু। অন্যান্য চরিত্রে দেখা যাবে অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহা। ফেলুদা, ব্যোমকেশ নিয়ে লড়াই এর আগে টলিউড দেখেছে। সেই লড়াইয়ে এই তিন স্বাধীনতা সংগ্রামী নিঃসন্দেহে নতুন সংযোজন।
ছবি : দীপেশ মুখোপাধ্যায়  

30th     April,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ