বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

পেটের ব্যথায় হোমিওপ্যাথি

পরামর্শে পি সি এম হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডাঃ আশীষ শাসমল

অ্যাকিউট পেইন: গ্যাস্ট্রোএনটেরাইটিস-এর সমস্যায় লুজ মোশন, বমি বা বমি বমিভাবের সমস্যা থাকে। গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্ল্যাক্স ডিজিজ-এ পাকস্থলী থেকে অ্যাসিড ইসোফেগাসে চলে আসে। বুকে জ্বালা ও বুকে ব্যথার উপসর্গ থাকে। 
-ডিওডিনামে আলসারে পাঁজর শেষ হওয়ার জায়গা ও নাভির উপরে ব্যথা হয়। না খেলেই ব্যথা হয়। 
- স্টমাক আলসারে খেলেই ব্যথা হয়। 
-অ্যাকিউট প্যাংক্রিয়াটাইটিসে ব্যথা পেটের মাঝখান থেকে ডানদিকে চলে যায়। কোনও কিছু খেলেই এমন ব্যথা হয়। সঙ্গে বমি বমিভাব বা বমি হওয়ার উপসর্গ থাকতে পারে। উপরিউক্ত সমস্যাগুলিতে ব্যথা সাধারণত পেটের মধ্যভাগে ও উপরের দিকে হয়। 
- অ্যাপেনডিসাইটিস-এর ব্যথা পেটের ডানপাশে নীচের দিকে হয়। বমি ও জ্বরের উপসর্গ থাকতে পারে। 
-অ্যাকিউট গলস্টোনে পেটের উপরিভাগে ডানদিকে পাঁজরের নীচে ব্যথা ওঠে। এক্ষেত্রেও বমি ও জ্বর হতে পারে। খাবার খাওয়া যায় না।   

ক্রনিক পেইন: গলস্টোন ও কিডনি স্টোনে অ্যাকিউট ও ক্রনিক ব্যথা উভয়ই হতে পারে। ক্রনিক কিডনি স্টোনে পেটের উপরে ও পিঠে ব্যথা হতে পারে। স্টোন ইউরেটারে হলে পেটের নীচে ও পিঠের দিকে ব্যথা হয়। কিডনি স্টোনে ইউরিন পাসের সময় জ্বালাভাব থাকে মারাত্মক। বমিভাব, জ্বর থাকতে পারে।

মহিলাদের কিছু সমস্যা: মহিলাদের বারবার ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হয়। ইউরিনে জ্বালা ও তলপেটে ব্যথা ইউটিআই-এর মূল লক্ষণ। হতে পারে মেনস্ট্রুয়াল ক্র্যাম্প। ব্যথা হয় মূলত তলপেটে। 

চিকিৎসা: কিডনি স্টোন, ক্রনিক প্যাংক্রিয়াটাইটিসে, গ্যাস্ট্রাইটিস, পেপটিক আলসারে হোমিওপ্যাথি অত্যন্ত কার্যকরী। ১-২টি গলস্টোনেও হোমিওপ্যাথি ভালো কাজ করে। অ্যাকিউট ব্যথায় কোলোসিন্থ, হাইড্রাসটিস, ম্যাগফস, ক্যালিফস, নাক্স ভোমিকার মতো ওষুধ উপসর্গ অনুসারে দেওয়া হয়।
ক্রনিক পেইন বা মাঝেমধ্যের ব্যথা নিয়ে যেসব রোগ ফিরে আসছে, তাদের জন্য লাইকোপোডিয়াম, সালফার, মরগ্যান গার্টনার, ক্যালকেরিয়া কার্ব, মেডোরিয়াম ইত্যাদি লক্ষণ অনুসারে প্রয়োগ করা হয়।
লিখেছেন সুপ্রিয় নায়েক
 

8th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ