বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

অন্যের উপকার করলে
 কোন কোন রোগ সারে?

ছোটবেলায় সবাই পড়েছি পরোপকারিতার কথা। তাই নিয়ে কত বাণী আছে—সেবাই পরম ধর্ম, ভোগে নয়; ত্যাগেই প্রকৃত সুখ এবং সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে। অনেকে করেনও। অন্যের বিপদ দেখলে রীতিমতো ঝাঁপিয়ে পড়েন। তবে সবার পক্ষে তা সম্ভব হয় না। তবে মানুষকে সাহায্য করার জন্য বিশাল আয়োজন করতেই হবে, তার কিন্তু মানে নেই। সামান্য কাজের মাধ্যমেও মানুষের উপকার করা যায়। যেগুলোকে ইংরেজিতে বলে ‘র‌্যান্ডম অ্যাক্টস অব কাইন্ডনেস’। এগুলো কিন্তু আপনার শরীরের জন্যও উপকারী। জেনে নিন সেসব উপকারের কথা।

তৈরি করে ভালো লাগার অনুভূতি
কোনও বিনিময়ের প্রত্যাশা ছাড়া অন্যের উপকার করাই পরোপকারিতা। এই কাজকে আপনার ব্রেনই ভালো কাজের স্বীকৃতি দেয়। এর জন্য আপনার মস্তিষ্কে একধরনের পুরস্কার প্রাপ্তির অনুভূতি সৃষ্টি করে। শরীরে ছড়িয়ে পড়ে ভালো লাগার অনুভব সৃষ্টিকারী উপাদান। এতে আপনার মানসিক উদ্বেগ ও হতাশা কমে। দূর হয় মানসিক অস্থিরতার ঝুঁকি। বাড়ে আয়ু।

ওষুধ ছাড়াই প্রেশার কমায় 
পরোপকার বা আরও নির্দিষ্ট করে বললে সামাজিক আচারে অংশগ্রহণ সরাসরি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার মতোই এই কাজ উপকারী। মানুষকে সাহায্য করার জন্য বিশাল আয়োজন করতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। 

ব্যথা-যন্ত্রণা দুর করে
পরোপকার কেবল রক্তচাপই নয়, কমায় ব্যথার অনুভূতিও। আপনার দানের আগ্রহ যত বেশি হবে, কষ্ট সহিষ্ণুতাও তত বাড়বে। এর কারণও আছে। আপনি যখন ব্যথা পান, তখন মস্তিষ্কের একটা অংশ তাতে সাড়া দিয়ে কষ্টের অনুভূতি সৃষ্টি করে। আপনি যখনই দান করার অভিজ্ঞতা পাবেন, সেই অংশটা নিষ্ক্রিয় হয়ে যায়।

হাসি ফুটিয়ে কত সুখ
মানুষ সুখের জন্য কত কিছু করে। কেউ নতুন নতুন কাজে নিজেকে জড়িয়ে রাখে। কেউ নিজেকে বেঁধে ফেলে নিয়মের শৃঙ্খলে। আরও ভালো হয় যদি নিত্যনতুন উপায়ে পরোপকার করতে পারেন। মানুষকে সাহায্য করতে পারেন। সে কাজই আপনাকে সুখী রাখবে।

ভালো করুন ভালো থাকবেন
পরোপকার বলতে আমরা মূলত বুঝি দান খয়রাত। সেটা একটা বড় উপায় বটে, তবে একমাত্র নয়। এমনকি আপনার নিয়মিত কাজের মধ্যে দিয়েও আপনি মানুষকে সহায়তা করতে পারেন। হয়তো আপনি গাড়ি বা মোটরসাইকেল চালাচ্ছেন। খেয়াল করুন, আপনার জন্য আশপাশের মানুষের ক্ষতি হচ্ছে কি না। হয়তো কোনও গাড়ি ভুল লেনে চলে গেছে। আপনার কাছে জায়গা চাইছে সঠিক লেনে আসার। তাকে জায়গা করে দিন। সেটাও কিন্তু তার উপকার করা।
এমনই ছোটখাট পরোপকার করতে পারেন আরও সহস্র উপায়ে। কাউকে একটা ভালো পরামর্শ দিতে পারেন। তাই বলে অহেতুক পরামর্শ দিতে যাবেন না। 
আশপাশের মানুষেরা যখনই কোনও ভালো কাজ করবে, তার প্রশংসা করুন। উৎসাহ দিন। মানুষ ভুল করলে তাঁকে ক্ষমা করুন। বন্ধুর খারাপ সময়ে তাঁর পাশে থাকুন। তাঁর সমস্যার কথা মনোযোগ দিয়ে শুনুন। সমাধান করে দেওয়ার দরকার নেই। খারাপ সময়ে কাউকে পাশে পাওয়া, যাঁর সঙ্গে মন খুলে কথা বলা যায়, সেটাই অনেকটা হালকা করে দেয়।
মোদ্দা কথা, মানুষের ভালো করুন। দেখবেন, নিজেও ভালো থাকছেন। শরীর ও মন দুটোই ভালো থাকছে। আর আপনার পৃথিবীটাও আগের চেয়ে অনেক সুন্দর হয়ে উঠছে। 
সুরজিৎ মুখোপাধ্যায়

11th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ