বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

কাশির দমকে রাতের ঘুম উধাও?
চটজলদি কাশি কমান ঘরোয়া ভেষজে!

পরামর্শে মালদা জেলার হবিবপুরের কেন্দুয়া সুস্বাস্থ্য কেন্দ্রের কমিউনিটি আয়ুষ মেডিক্যাল অফিসার ডাঃ বিশ্বজিৎ ঘোষ।

শীতের প্রহর শেষ হতে চলল। আর এই সময়েই আবহাওয়ার আকস্মিক পরিবর্তনে হঠাৎই শুরু হচ্ছে সর্দি আর কাশির সমস্যা। বিশেষত ঋতু পরিবর্তনের এমন বেলায় পরিবেশে ধুলোবালির পরিমাণ এতখানিই বেড়ে যায় যে কাশির সমস্যা চরম আকার ধারণ করে। বিশেষ করে দূষণ কিন্তু এখন দীর্ঘস্থায়ী কাশির সমস্যার পিছনে অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। আয়ুর্বেদের চরক সংহিতায় বিবিধ লক্ষণ ভেদে কাশির নানা প্রকারভেদের কথা বলা হয়েছে। তার সঙ্গে এও জানানো হয়েছে যে কাশি পুরোদমে শুরু হওয়ার আগে গলার ভিতরে কিছু আটকে থাকার মতো অনুভূতি এবং খুশখুশে ভাব থাকে। তবে আমাদের সবচাইতে বেশি ভোগায় শুকনো কাশির সমস্যা।
শুষ্ক কাশি বা বাতজ কাশি কীভাবে চিনবেন?
চরক মতে কাশির সঙ্গে যেক্ষেত্রে গলা ও মুখের শুষ্ক ভাব থাকে, বুক, মাথা ও পেশিতে যন্ত্রণা হয় ও স্বরভঙ্গ অর্থাৎ গলার স্বর ভেঙে যায়, দুর্বল ভাব দেখা দেয়—তাই হল শুষ্ক কাশির লক্ষণ। এক্ষেত্রে স্নিগ্ধ, অম্ল, লবণাক্ত, উষ্ণ পদার্থ সেবনে আরাম পাওয়া যায়।
এই অবস্থায় রোগীর প্রকৃতি অনুযায়ী তাকে তেল, ঘি ইত্যাদি সেবনের বিধান দেওয়া হয়। এছাড়া আয়ুর্বেদের কণ্টকারি ঘৃত, পিপ্পলাদি ঘৃত ইত্যাদিও শুকনো কাশির ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য ওষুধ।
শুষ্ক কাশির মুষ্টিযোগ: 
চরক সংহিতা মতে যবক্ষার, সাজিক্ষার, পঞ্চকোল, পঞ্চলবণ সমভাগে নিয়ে চূর্ণ করে গব্য ঘৃতের সঙ্গে মিশিয়ে সেবন করলে শকনো কাশিতে উল্লেখ্যযোগ্য ফল মেলে।
মনে রাখবেন—
 জ্বরের সঙ্গে কাশি এবং অরুচির উপদ্রব রয়েছে বা শুধুই কাশি বেশ ভোগাচ্ছে সেক্ষেত্রে তালিসাদি চূর্ণ ১ চামচ পরিমাণ নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে দিনে দুই থেকে তিনবার নিয়মিত সেবনে উক্ত সমস্যা দূরীভূত হয়। তবে সুগার আক্রান্ত রোগীর ক্ষেত্রে এই ওষুধটি ব্যবহার করা নিষেধ।
রাত্রিকালীন কাশির বেগ কমাতে:
অনেকের রাতে কাশির বেগ বাড়ে। সেক্ষেত্রে একটুকরো যষ্টিমধু মুখে রেখে চুষে খেলে কাশির বেগ কমে। এছাড়াও আয়ুর্বেদ ওষুধ চন্দ্রমৃত রস মুখে রেখে চুষে খেলে কাশির বেগ প্রশমিত হয়। হাতের নাগালে কিছু না পেলে মধু বা তালমিছরিও সেবন করতে পারেন। আবার আয়ুর্বেদের একক দ্রব্যের মধ্যে পিপুল, গোলমরিচ, আদা, মধু, বাসক, তালমিছরি ইত্যাদিও কাশি সারাতে যথেষ্ট ফলপ্রসূ।
তবে হ্যাঁ, সাতদিনের বেশি কাশি স্থায়ী হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন এবং আয়ুর্বেদ ওষুধ সেবনের আগে চিকিৎসকের মতামত নেওয়া বাঞ্ছনীয়।
সুপ্রিয় নায়েক

27th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ