বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

এইচবিএ১সি নাকি
সুগার ফাস্টিং- পিপি?

কোনটা বেশি কাজের?
এইচবিএ১সি (রক্তে কয়েক মাসের শর্করার গড় পরিমাপ) ও ফাস্টিং দু’টিই গুরুত্বপূর্ণ। খেয়ে উঠে ঘড়ি মিলিয়ে আর একবার রক্ত দেওয়া সবসময় সম্ভব হয় না। বহু উন্নত দেশে পিপি করা হয় না। করলে কিছু কথা মাথায় রাখতে হবে।
• গ্লুকোজ খেয়ে পিপি সুগার করব নাকি ভাত-রুটি খেয়ে এ নিয়ে দোটানায় ভোগেন অনেকে। গ্লুকোজ খেয়ে তখনই পিপি সুগার হবে, যখন কারও ডায়াবেটিস আছে কি না তা নির্ণয় করার জন্য পরীক্ষা করা হবে। আগে থেকেই ডায়াবেটিস আছে এমন রোগীর ক্ষেত্রে ভাত বা রুটি খেয়ে বা পেট ভরে এমন খাবার খেয়ে পিপি সুগার করা হবে। 
• পিপি-র ক্ষেত্রে খাওয়া শুরুর সময় থেকে দুই ঘণ্টা পর রক্ত দিতে হবে। খাওয়া শেষ করার দু’ঘণ্টা পর নয়।  
এইচবিএ১সির মাপ: ২০০৯ সালে আন্তর্জাতিক বিশেষজ্ঞ কমিটি এইচবিএ১সি পরীক্ষাকে ডায়াবেটিস নির্ধারণের টেস্ট হিসাবে মান্যতা দেয়। এর পরিমাপ ৫.৭-অবধি থাকলে স্বাভাবিক, ৬.৪ পর্যন্ত ডায়াবেটিসের প্রাকপর্যায় ও ৬.৫ বা তার বেশি হলে ডায়াবেটিস হয়েছে বলে ধরা হবে।
কখন এইচবিএ১সি: ফাস্টিংয়ে ডায়াবেটিস ধরা পড়ল না কিন্তু পিপি-তে এল, তখন গড় ফল দেখতে এইচবিএ১সি করতে হবে। যদি সেখানে ফল নিয়ন্ত্রণে থাকে তাহলে সেই পিপি রিপোর্ট নিয়ে অতটা ভয় পাওয়ার কিছু নেই। 
শুধু এইচবিএ১সি যথেষ্ট নয় কেন?
 এইচবিএ১সি-তে ফল স্বাভাবিক মাত্রায় থাকলে ধরে নেওয়া হয় সবটাই নিয়ন্ত্রণে আছে। কিন্তু এই এইচবিএ১সি নিয়ে কিছু ভ্রান্তি আছে। যেমন: ১) কারও যদি সুগারের মাত্রা মাঝে মাঝে পড়ে যাওয়ার প্রবণতা থাকে (সুগার ফল করা), তাহলে এইচবিএ১সি দেখে তা বোঝার উপায় নেই। এই রিপোর্টও তখন নির্ভুল আসবে না। ২) অনেকের সিকল সেল ডিজিজ, থ্যালাসেমিয়া ইত্যাদি অসুখ থাকে। এসব থাকলে এইচবিএ১সি রিপোর্ট নির্ভুল হয় না। ৩) আমাদের দেশে এইচবিএ১সি-র পরীক্ষা গুণগত দিক থেকে খুব আদর্শমানের নয়। বিদেশে এই পরীক্ষার মান অনেক উন্নত। তাই এইচবিএ১সি-র যে মাপ তা জানুন, সঙ্গে সেদিনের ফাস্টিংয়ের রিপোর্টটিও হাতে থাকুক। তাতেই নির্ভুল রোগ নির্ণয় সম্ভব।
নিজস্ব প্রতিনিধি 
(তথ্যসূত্র: ডাঃ সতীনাথ মুখোপাধ্যায়)

14th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ