বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

সুগার কন্ট্রোলের সেরা টিপস

এইবার বিশ্ব ডায়াবেটিস দিবসের থিম হল, সুগার সম্পর্কে রোগীদের সচেতনতা আরও বাড়ানো। জরুরি পরামর্শ দিলেন বিশিষ্ট এন্ডোক্রিনোলজিস্ট ডাঃ সতীনাথ মুখোপাধ্যায়।

ধূমপানে দাঁড়ি: ডায়াবেটিস ও সিগারেট একে অপরের চরম শত্রু। তেলে-জলে যেমন মিশ খায় না, তামাক ও চিনিও একেবারে তেমনই। সিগারেট ও ডায়াবেটিস একসঙ্গে থাকলে হার্ট অ্যাটাকের শঙ্কা ৩ গুণ বৃদ্ধি পায়। বেড়ে যায় স্ট্রোকের ভয়। সিগারেট ও ধূমপান যৌনজীবনকেও ব্যাহত করে। 
ডায়াবেটিক ফুট: এখানেও সিগারেটের ভূমিকা রয়েছে। ডায়াবেটিস রয়েছে এমন ব্যক্তি যদি ধূমপায়ী হন, তাহলে তাঁর ডায়াবেটিক ফুট হওয়ার শঙ্কা বাড়ে। এতে পায়ে ঘা হয়ে পা কালো হয়ে যায়। পরে পা কেটে বাদ দিতে হতে পারে। তাই ডায়াবেটিস থাকলে—
• ঘরের মধ্যেও চটি পরে ঘোরাফেরা করুন। কোনওভাবে যেন পায়ে কিছু ঢুকে যেতে না পারে। 
• দরকারে চিকিৎসকের পরামর্শ মেনে জুতো কিনুন। ডায়াবেটিসে অনেকের পা ফোলে। তাই সারাদিন হাঁটাহাঁটি ও কাজের পর সন্ধেবেলা জুতো কিনুন। সকালে ঘুম থেকে উঠে পা ফোলা কমে যায়। তাই তখন জুতো কিনলে তা সন্ধেবেলা পায়ে এঁটে বসে শ্যু বাইট তৈরি করে ও পায়ে ঘা হয়। 
• রোজ রাতে শোওয়ার আগে পায়ের যত্ন নিতে হবে। শীতে পায়ের ফেটে যাওয়া জায়গা থেকে ব্যাকটেরিয়া ঢুকে সংক্রমণ বাড়াতে পারে। তাই পা যেন না ফাটে, পায়ের ত্বকে যেন নোংরা না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।
রেটিনোপ্যাথি: ডায়াবেটিস থাবা বসায় চোখেও। রেটিনোপ্যাথি তার মধ্যে অন্যতম। প্রেশার ও কোলেস্টেরল কন্ট্রোল, সিগারেট না খাওয়া ইত্যাদির সঙ্গে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলে রেটিনোপ্যাথিকে ঠেকিয়ে রাখা সম্ভব।
হাঁটাহাঁটি: ‘সুগার থাকলে হাঁটতে হবে’। এই আপ্তবাক্য খুব প্রচলিত। কিন্তু কীভাবে হাঁটব, হাঁটুর সমস্যা থাকলে হাঁটার বিকল্প কী হবে—এইসব বিষয় নিয়ে অনেকে সচেতন নন।
• ডায়াবেটিস থাকলে কখনওই খালি পায়ে হাঁটবেন না। এমনকী, খালি পায়ে শিশিরভেজা ঘাসের উপরও হাঁটবেন না।
• হাঁটতে হবে একটানা অন্তত একটানা ৪০ মিনিট। প্রথম ৫ মিনিট সাধারণ লয়ে, তারপর গতি বাড়িয়ে আবার শেষ ৫ মিনিট সাধারণ লয়ে।
• যাঁদের হাঁটার সমস্যা, তাঁরা দুটো হাতেই ফ্রি হ্যান্ড কিছু এক্সারসাইজ করুন। ক্রিকেটে বোলাররা যেমন হাত ঘুরিয়ে বল করেন, একই জায়গায় দাঁড়িয়ে সেই ভঙ্গিমা অভ্যাস করতে পারেন। প্রতি হাতে ২০ বার করে, দিনে দু’বার। সাঁতার কাটতে পারলে সবচেয়ে ভালো। 
ডায়েট: ডায়াবেটিস মানেই সব খাওয়া বন্ধ—এমন একটা ধারণা থাকে। এই ধারণা ভ্রান্ত। ভাত-রুটি কম খেয়ে শাকসব্জি, মাছ, ডিম, চিকেন বেশি করে খেয়ে ও ব্যালান্স ডায়েট মেনে সুন্দর জীবন কাটানো যায়। তবে এই ডায়েট শুধু ডায়াবেটিসের উপর নির্ভর করে বানানো ঠিক নয়। সোশ্যাল মিডিয়া দেখে নিজে নিজে ডায়েট করা আরও মারাত্মক। আপনার ডায়েট তৈরি করে দেবেন পেশাদার পুষ্টিবিদ। 
স্ট্রেস ও ঘুম: স্ট্রেস কমাতে হবে, বাড়াতে হবে ঘুমের সময়। ডায়াবেটিসকে হারাতে হলে এই দুই অস্ত্র ভীষণ জরুরি। আধুনিক জীবনে কেউই টেনশন ছাড়া বাঁচেন না। কিন্তু কতটা টেনশন করব সেটা রাখতে হবে নিজের হাতের মধ্যে। যে পরিস্থিতি হাতে নেই, তা নিয়ে টেনশন করে রোগ ডেকে আনবেন না। 

14th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ