বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

ভেষজে ভরসা

পরামর্শে আয়ুর্বেদিক চিকিৎসক ডাঃ বিশ্বজিৎ ঘোষ।

কেন ভেষজ শ্যাম্পু ব্যবহার করবেন?
পার্শ্বপ্রতিক্রিয়াহীন উপায় হিসেবে ভেষজ সমৃদ্ধ ঘরোয়া শ্যাম্পুর ব্যবহার একেবারেই বিকল্পহীন। আসুন জেনে নিই কিছু ঘরোয়া ভেষজ শ্যাম্পু সম্পর্কে—
১. খুশকি নাশক ভেষজ শ্যাম্পু ও লেপ:
আমলকী, শিকাকাই, রিঠা সম পরিমাণে নিয়ে ঘণ্টাখানেক জলে ভিজিয়ে রেখে একটু ব্লেন্ড করে নিন। এই লেই ভেজা চুলে ভালো করে মাখুন। মিনিট দশেক পর চুল ধুয়ে ফেলুন। এছাড়া টক দইয়ের সঙ্গে হরীতকী চূর্ণ মিশিয়ে পেস্ট বানিয়ে চুলে মাখলেও খুশকি দূর হয়।
২. চুল পড়া প্রতিরোধে নিম ও বেসনের শ্যাম্পু : বিভিন্ন কারণে চুল পড়তে পারে তবে মূলত যদি মাথার ত্বকে চুলকানি ভাব থাকে সেক্ষেত্রে বেসনের সঙ্গে ১/৪ পরিমাণ নিম পাতা গুঁড়ো মিশিয়ে স্নানের আগে মাথার চুলে মাখুন। নিম পাতার গুঁড়ো না পেলে বেসনের সঙ্গে কয়েক ফোঁটা নিমতেল মিশিয়ে নিতে পারেন।
৩. রুক্ষ চুলের যত্নে অ্যালোভেরা শ্যাম্পু:
চুলের রুক্ষতা নিরাময়ে অ্যালোভেরা পাতার অন্দরে থাকা জেল বের করে সেই জেলের সঙ্গে পরিমাণমতো গ্লিসারিন বা কয়েকফোঁটা নারকেল তেল মিশিয়ে শ্যাম্পুর মতো করে স্নানের সময় মাখলে চুলের রুক্ষতা কাটে। তবে প্রকৃতিগত ভাবে রুক্ষতা থাকলে চুলে নিয়মিত তেল মাখা উচিত।
৪. নিস্তেজ চুলের  জন্য  মুলতানি মাটির শ্যাম্পু: পরিষ্কার মুলতানি মাটি পরিমাণ মতো ভিজিয়ে রেখে দিন। ঘণ্টা খানেক পর ফুলে উঠলে তাতে জল দিয়ে গাঢ় ঘোল বানিয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এই গাঢ় ঘোলের মতো তরলকে শ্যাম্পুর মতো করে  চুলে ব্যবহার করুন। এই গাঢ় ঘোল চুলকে মোলায়েম ও উজ্জ্বল করে।

10th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ