বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

স্বাস্থ্য বিমায় এবায় মানসিক অসুখ
নিয়ামক সংস্থার নির্দেশে উপকৃত হবে বহু মানুষ

বিশ্বজিৎ দাস, কলকাতা: দেশের সমস্ত ধরনের স্বাস্থ্যবিমায় এবার যুক্ত হল মানসিক অসুখও। এক নির্দেশনামা জারি করে সমস্ত স্বাস্থ্যবিমা প্রদানকারী সংস্থাকে এই নির্দেশ অতি অবশ্যই বাস্তবায়িত করতে বলেছে সর্বোচ্চ নিয়ামক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই)। তাদের ১৮ অক্টোবরের ওই নির্দেশ অনুযায়ী, ৩১ অক্টোবর থেকে এই নির্দেশ কঠোরভাবে কার্যকর হয়ে যাওয়ার কথা। আপাতদৃষ্টিতে এক পৃষ্ঠার এই নির্দেশনামার প্রভাব হতে পারে সুদূরপ্রসারী। 
চিকিৎসক মহল সূত্রের খবর, নন কমিউনিকেবল ডিজিজের মধ্যে সুগার বা ডায়াবেটিসের পর দেশের পরবর্তী মহামারী হতে চলেছে মানসিক রোগ। ইতিমধ্যে দেশে প্রতি সাতজনে একজন কোনও না কোনও মানসিক সমস্যায় ভুগছেন। দু’বছর ধরে চলা করোনার প্রভাবে নানা মানসিক সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ২০ গুণ। 
আইআরডিএআই এই পদক্ষেপ শুরু করেছিল ২০১৮ সাল থেকে। এবার আগের নির্দেশনামাগুলির উল্লেখসহ তারা পরিষ্কার জানিয়েছে, ‘দ্য মেন্টাল হেলথকেয়ার অ্যাক্ট ২০১৭’অক্ষরে অক্ষরে মানতে হবে বিমা সংস্থাগুলিকে। মানসিক রোগ সংক্রান্ত চিকিৎসাকে বিমার আওতায় আনতেই হবে।       
এই নির্দেশকে ‘যুগান্তকারী সিদ্ধান্ত’ বলে জানিয়েছেন মনোরোগ চিকিৎসকদের দেশব্যাপী সংগঠন ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটি। সংগঠনের সর্বভারতীয় সম্পাদক ডাঃ অরবিন্দ ব্রহ্ম বলেন, ‘খবর পেয়েছি আমরা। আমাদের জন্য ঐতিহাসিক জয়। কত লক্ষ মানুষ যে এতে উপকৃত হবেন, বলে বোঝাতে পারব না। রোগীদের ও পরিবারগুলিকে ইতিমধ্যেই আমরা এই নির্দেশের কথা জানাতে শুরু করেছি। ওঁরা বিমা না পেলেই আমরা কড়া চিঠি পাঠাব আ‌ইআরডিএআইকে।’ বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ দেবাঞ্জন পান বলেন, ‘খুব বড় সিদ্ধান্ত। বহু মানসিক রোগেই হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ে। কিন্তু বিমাবাবদ সুযোগসুবিধা পান না অধিকাংশ মানসিক রোগী। এবার থেকে পরিস্থিতি পাল্টাবে, আশা করি।’

3rd     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ