বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

হার্ট অ্যাটাক  থেকে বাঁচায়
এক্সারসাইজের আগে জল পান

 

 কেন ব্যায়ামের আগে পর্যাপ্ত জলপান?
অল্পবয়সিদের শরীরে জলের জোগান বজায় রাখা অত্যন্ত জরুরি বিষয়। বিশেষ করে ওজন তোলা সহ ভারী ধরনের শরীরচর্চা করার আগে তাঁদের যথেষ্ট মাত্রায় তরল পান করা উচিত। কারণ ভারী এক্সারসাইজ করলে প্রচুর ঘাম বের হয়। পর্যাপ্ত জল পানের অভাবে রক্ত তুলনায় ঘন হয়ে যায়। সেক্ষেত্রে ‘ক্লট’ বা ‘জমাট রক্ত’ তৈরি হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। এই ক্লট হার্ট অ্যাটাক ঘটাতে পারে।
এছা‌ড়া নিজের ক্ষমতার বাইরে গিয়ে এক্সারসাইজ করলে শরীরে রক্তবাহী ধমনীতে চাপ পড়ে। এর ফলে ধমনী ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে। 
 বিপদ কাদের বেশি? 
অল্পবয়সি ব্যক্তির আগে থেকেই যদি ধমনীতে কোলেস্টেরল জমতে থাকে, তাহলে এই আশঙ্কা বেশি থাকে। হার্টের অসুখ থাকলে বিপদ আরও বেশি। তাই ভারী ধরনের ব্যায়াম করার আগে কার্ডিয়াক স্ক্রিনিং বা হার্টের রোগনির্ণয়ক পরীক্ষা করানো দরকার।
 উপসর্গ কী কী? 
শারীরিক পরিশ্রম করার সময় বুকে চাপ তৈরি হলে বা শ্বাসকষ্ট হলে বুঝতে হবে সম্ভবত ওই ব্যক্তির হার্টের সমস্যা আছে। সেক্ষেত্রে নিশ্চিত হওয়ার জন্য অতিঅবশ্যই কিছু রোগনির্ণয়ক পরীক্ষা করাতেই হবে।  কারণ উপসর্গ দেখা দিচ্ছে মানে বুঝতে হবে ইতিমধ্যে অসুখ অনেকটা বেড়ে গিয়েছে।
 কারা ওজন তোলা বা ভারী ব্যায়াম করবেন না? 
হার্টের সমস্যা আছে কি নেই তা না জেনে মাঝারি থেকে ভারী ধরনের এক্সারসাইজ করা একেবারেই অনুচিত। করোনারি আর্টারিতে ব্লক থাকা অবস্থায় ভারী এক্সারসাইজ করলে হার্ট অ্যাটাকের ভয় থাকেই।
 কী করা যেতে পারে?
১. নির্দিষ্ট সময় অন্তর রোগনির্ণয়ক প্রাথমিক পরীক্ষাগুলি করাতে হবে। সেক্ষেত্রে সমস্যা থাকলে আগেই ধরা পড়ে যাবে। হার্টে বড়সড় সমস্যা শুরু হওয়ার আগেই চিকিৎসাও শুরু করা সম্ভব হবে। 
২. সাধারণ পরীক্ষাগুলির মধ্যে রয়েছে ইসিজি, টুডি ইকোকার্ডিওগ্রাম, স্ট্রেস টেস্ট, করোনারি ক্যালশিয়ামের জন্য সিটি স্ক্যান।
 কোন বয়স থেকে হার্ট স্ক্রিনিং
প্রত্যেক সাধারণ মানুষের বয়স ৪০ হলেই ১ বা ২ বছর অন্তর কার্ডিয়াক স্ক্রিনিং অত্যাবশ্যক।
অন্যদিকে বংশে অল্পবয়সে হার্ট অ্যাটাকের ইতিহাস থাকলে, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে, ৩০ বছর বয়সের পরই টেস্টগুলি করাতে হবে প্রতি ১ বা ২ বছর অন্তর।
 হার্টের সমস্যার অন্যান্য কারণ
ধূমপান, স্থূলত্ব, উদ্বেগে ভোগা, শরীরচর্চার অভাব এবং পরিবেশ দূষণ।  সব বিষয়গুলি আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। তবে ধূমপান ছাড়া যায়। উৎকণ্ঠা কমাতে ধ্যানের সাহায্য নেওয়া যায়। পরামর্শ নিয়ে হালকা শরীরচর্চাও করা যায়। সাধারণভাবে রোজ ৩০ থেকে ৪৫ মিনিট হালকা শরীরচর্চা করলে শরীর ফিট থাকে। ডায়াবেটিস, কোলেস্টেরল, স্থূলত্ব, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তাই ইতিবাচক থাকুন, জরুরি কাজগুলি করুন। ভালো থাকুন। আর হ্যাঁ, ভারী ব্যায়াম, অনেকক্ষণ ব্যায়াম বা ওজন তোলার মতো কাজ করার আগে অবশ্যই আপনার চিকিৎসক ও প্রশিক্ষকের পরামর্শ নিতে ভুলবেন না।  
অনুলিখন সুপ্রিয় নায়েক

27th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ