বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

পুজোয় ঘুরে রোদে মুখ পুড়ে গেছে!
ঘরোয়া প্যাকে ফিরে
পান আগের সৌন্দর্য

লিখেছেন আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ বিশ্বজিৎ ঘোষ।

পুজোয় আর কে-ই বা ঘরে বসে থাকতে পারে বলুন? বন্ধুবান্ধবদের ডাক উপেক্ষা করার সাধ্য কারই বা আছে? অথচ সারাদিন চইচই করে ঘুরে বেড়ানোর ফলাফলও পেয়েছেন হাতেনাতে। মুখে পড়েছে ট্যান। পুজোর সময়ের সেই গ্ল্যামার যেন ঢাকা পড়েছে অন্ধকারে! কৃত্রিম মেক আপেও ত্বকের ক্ষতি হয়েছে বিস্তর। সব মিলিয়ে ত্বক হয়ে উঠেছে দীপ্তিহীন, নিষ্প্রাণ। সব চাইতে বড় কথা এখনও বাকি রয়েছে দেওয়ালি আর ভাইফোঁটা। এমন উৎসবের মেজাজে লাবণ্যহীন ত্বক নিয়ে নিশ্চয় চিন্তায় পড়ে গিয়েছেন? ভাবনা ছাড়ুন। বরং ব্যবহার করুন ভেষজ কতকগুলি প্যাক। দ্রুত ফিরে পাবেন আগের গ্ল্যামার।
তাই রইল বিশেষ কিছু সাধারণ টিপস যা প্রাকৃতিক উপায়ে সৌর্ন্দয রক্ষা করতে পারে।
ত্বকের কালচে ছোপ বা ট্যান এড়াতে লেবু: লেবু অম্লরসপ্রধান, আন্টিব্যাকটেরিয়াল গুণসমৃদ্ধ ভেষজ। এই ফলের রসে ভিটামিন সি ও সাইট্রিক অ‍্যাসিড থাকায় ত্বকের কালচে ছোপ, বলিরেখা ও তৈলাক্ত ত্বকের সমস্যা নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিমাণ মতো লেবুর রসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে তুলো দিয়ে দিনে দুই-তিন বার ব্যবহার করুন। আর হ্যাঁ, অতিরিক্ত রোদে বেরনো এড়িয়ে চলুন।
ত্বকের জেল্লা বাড়াতে কুমকুম বা কুমকুমাদি তেল: আয়ুর্বেদমতে কুমকুম ত্বকের উজ্জ্বলতা ও প্রভা ফেরাতে এক অদ্বিতীয় ভেষজ। প্রায় সব ধরনের ত্বকের ক্ষেত্রে কুমকুম পেস্ট ব্যবহার করা যায়। বিকল্প হিসেবে কুমকুমাদি তেলও ব্যবহার করা যায়।
ত্বকের তারুণ্য বজায় রাখতে পেঁপে ও মধু: ত্বকের কোমলতা ও মসৃণতা ফেরাতে খাঁটি মধু ও পেঁপের পেস্ট অদ্বিতীয়। যাঁরা রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন তাঁরা কাঁচা পেঁপের পেস্টের সঙ্গে অল্প পরিমাণে মধু মিশিয়ে মুখে মাখুন। মিনিট পনেরো পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এতে ত্বক মোলায়েম ও লাবণ্যযুক্ত থাকে।
নির্জীব ত্বকের যত্নে ঘৃতকুমারী: মেক আপ তোলার পর অনেক ক্ষেত্রেই ত্বক নির্জীব ও জৌলুসহীন দেখায়। এক্ষেত্রে ঘৃতকুমারী পাতার পেস্ট-এ এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে মাখুন, মিনিট দশেক পর ধুয়ে ফেলুন। মিশ্রণটি দিনকয়েক ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে।
ট্যান ওঠাতে টম্যাটো: ট্যানের ফলে শরীরের অনাবৃত জায়গায় কালচে ছোপ পড়লে টম্যাটোর রস মিনিট পনেরো মেখে থাকুন তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এতে খুব দ্রুত ত্বকের স্বাভাবিক রং ফিরে আসে।
মেকআপ তুলতে শসা: আয়ুর্বেদ দৃষ্টিকোণে শসা মধুর রসযুক্ত, শীতপ্রধান ও দাহনাশক ভেষজ। অন্যদিকে শসার ত্বকে ভিটামিন এ, ভিটামিন সি, ফোলিক অ্যাসিড বর্তমান যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রাকৃতিক উপায়ে মেক আপ তুলতে ব্লেন্ডারে শসার পেস্ট তৈরি করে ও পেস্ট দিয়ে মেকআপ তুলুন। ত্বকে কোনও খারাপ প্রভাব পড়বে না। ত্বকে পুষ্টি উপাদানও ঢুকবে। ত্বক থাকবে নরম ও মসৃণ।
ত্বকের প্রাথমিক পরিচর্যায় হলুদ-বেসন ফেসপ্যাক: হলুদ প্রধানত আন্টিঅক্সিডেন্ট ও আন্টিব্যাকটেরিয়াল গুণসম্পন্ন বনৌষধি যা রোমকূপের গভীরে গিয়ে ত্বকের সমস্যা সমূলে নষ্ট করে।
হলুদ ও বেসনের সাথে পরিমাণ মতো জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চক্রাকারে হালকা ম্যাসেজ করুন। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

6th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ