বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

জেনেরিক ওষুধ কী?
কীভাবে কাজ করে?

ওষুধ নানাবিধ রোগের উপশম করে ও আমাদের সুস্থভাবে বাঁচতে সাহায্য করে। আন্তর্জাতিক এবং আমাদের দেশীয় বাজারে যত ধরনের ওষুধ পাওয়া যায়, তা প্রধানত দুই ধরনের— ‘ব্র্যান্ডেড’ ও ‘জেনেরিক ওষুধ’। মডার্ন মেডিসিনে যে ওষুধ ব্যবহার করা হয়, তা প্রধানত রাসায়নিক বা কেমিক্যাল পদার্থ। একাধিক রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে পরীক্ষাগারের মধ্যে, বিশেষভাবে প্রস্তুত হয়। প্রতিটি ওষুধ একেকটি ভিন্ন ভিন্ন রাসায়নিক উপাদান দিয়ে তৈরি, এই উপাদানগুলোর নামও ভিন্ন।  উপাদানগুলির উপর ভিত্তি করে প্রতিটি ওষুধের একটি স্বতন্ত্র নাম থাকে।
কোনও একটি সংস্থা যখন নতুন কোনও ওষুধ আবিষ্কার করে, তখন তাকে ‘পেটেন্টেড ওষুধ’। সেই ওষুধের উপাদান অনুযায়ী, তার একটি রাসায়নিক নামও থাকে, যা একেবারেই স্বতন্ত্র। আন্তর্জাতিক পেটেন্ট-এর নিয়ম অনুসারে, এই ধরনের পেটেন্টেড ওষুধ প্রথম ১৫ বছর শুধুমাত্র প্রস্তুতকারী সংস্থাই, বাজারজাত করতে পারে। এই কারণে এই ধরনের ওষুধের দাম সাধারণ বা জেনেরিক ওষুধের থেকে বহু গুণ বেশি হয়, তার কারণ— প্রথমত, নতুন ওষুধ আবিষ্কার করতে কোনও একটি কোম্পানিকে কয়েকশো কোটি টাকা খরচ করতে হয়, আর দ্বিতীয়ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায়, কোম্পানি নিজের মতো দামে তা বিক্রি করতে পারে। শুধু তাই নয়, এই সময় কালে অন্য কোনও কোম্পানি, এই ওষুধ অন্য কোনওভাবে প্রস্তুত ও বাজারজাত করতে পারে না।
জেনেরিক ওষুধ কী?
এবার আসি জেনেরিক ওষুধের কথায়। সাধারণত যে কোনও পেটেন্টেড ওষুধ পনেরো বছর পর জেনেরিক ওষুধে রূপান্তরিত হয়। এই সময় অন্য কোনও সংস্থা এই ওষুধ তাদের মতো করে তৈরি করতে পারে এবং বাজারজাত করতে পারে, কিন্তু ওষুধের নাম পরিবর্তন করতে পারে না। সাধারণত এই ধরনের ওষুধের দাম ব্র্যান্ডেড ওষুধের থেকে ২০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কম হয়। তাই বিদেশে জেনেরিক ওষুধ ব্র্যান্ডেড ওষুধের থেকে অনেক বেশি ব্যবহৃত। এই মুহূর্তে সমগ্র বিশ্বে প্রায় ৩৯০ বিলিয়ন মার্কিন ডলারের জেনেরিক ওষুধ বিক্রি হয়, আর আমেরিকায় এর পরিমাণ ১২৮ বিলিয়ন মার্কিন ডলার। সেখানে আমাদের দেশে বিক্রি হয় প্রায় ২৮ বিলিয়ন মার্কিন ডলার।
তবে আমাদের দেশে ব্যবস্থা একটু অন্যরকম, এখানে অনেকেই ব্র্যান্ডেড ওষুধ বেশি পছন্দ করেন জেনেরিক ওষুধের থেকে। তবে আমাদের দেশে এই মুহূর্তে যত পরিমাণ ওষুধ বিক্রি হয় তার প্রায় ৭০ শতাংশ জেনেরিক ওষুধ এবং এই পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে নানা কারণে। এখন আমাদের দেশে সরকারিভাবে কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে, যাতে জেনেরিক ওষুধ আমাদের এখানে আরও বেশি করে বিক্রি হয়, কারণ এর ফলে সাধারণ মানুষ আরও বেশি করে উপকৃত হবে।
জেনেরিক ওষুধের সুবিধা—
১) এই ধরনের ওষুধ দামে পেটেন্টেড ওষুধের থেকে অনেক কম।
২) নিয়মের কাড়াকাড়ি অনেক কম, তাই বাজারজাত করাও অনেক সহজ।
৩) সমগ্র বিশ্বে যত রকম এর মলিকিউল আছে তার বেশিরভাগই জেনেরিক ওষুধ।
৪) সর্বোপরি এই ধরনের ওষুধ বিক্রি করে সংস্থার লাভ অনেক বেশি।
ব্র্যান্ডেড ওষুধের তুলনায় জেনেরিক ওষুধের দাম কম হয় কেন?
ব্র্যান্ডেড ওষুধের তুলনায় জেনেরিক ওষুধের বিজ্ঞাপনের খরচ অনেক কম। সাধারণ নিয়ম অনুযায়ী, ব্র্যান্ডেড ওষুধের ক্ষেত্রে এই খরচ ৫০ শতাংশ বা তারও বেশি হয়, কারণ ব্র্যান্ডেড ওষুধের প্রচার করার জন্য যে কোনও কোম্পানির একটি আলাদা বিভাগ ও বড় দল থাকে। সুতরাং এই কাজে কোম্পানির অনেক খরচ হয়, আর তাছাড়া আরও অনেক পদ্ধতিগত ও পরিচালনগত খরচ তো আছেই, সব মিলিয়ে ব্র্যান্ডেড ওষুধ বাজারজাত করার জন্য বিজ্ঞাপনের খরচ অনেক, সেখানে জেনেরিক ওষুধের বিজ্ঞাপনের খরচ খুবই নগণ্য, তাই স্বাভাবিকভাবেই জেনেরিক ওষুধের দাম অনেক কম হয়।
জেনেরিক ওষুধের মান বা কার্যকারিতা কি ব্র্যান্ডেড ওষুধের তুলনায় কম হয়?
একেবারেই না, কারণ জেনেরিক ওষুধও নিয়ন্ত্রিতভাবে এবং নিৰ্দিষ্ট পদ্ধতি মেনে তৈরি করা হয়। তারপর, ওষুধ নিয়ামক সংস্থার নির্দেশিত পদ্ধতিতে ধাপে ধাপে ও সর্বতোভাবে জেনেরিক ওষুধের গুণগত মান পরীক্ষা করা হয়, প্রস্তুতকারী সংস্থার পরীক্ষাগারে। এরপর নিয়ামক সংস্থা নির্দিষ্ট নিয়ম মেনে ও সবদিক খতিয়ে দেখে, তবেই এই ধরনের ওষুধ বাজারজাত করার অনুমতি দেয়, সুতরাং জেনেরিক ওষুধের মান ব্র্যান্ডেড ওষুধের থেকে কোনও অংশেই কম হয় না।
ত্বকের জন্য ব্যাবহৃত ওষুধের মধ্যে কি জেনেরিক ওষুধ পাওয়া যায়?
এর উত্তর হলো হ্যাঁ। ত্বকের সমস্যায় ব্যবহৃত ওষুধের মধ্যে অনেক ওষুধই জেনেরিক রূপে পাওয়া যায়, যেমন, অ্যালার্জির জন্য ব্যবহৃত ওষুধ; সেট্রিজিন, লেভোসেট্রিজিন, ফেক্সফেনাডিন ইত্যাদি, যে কোনওরকম আঘাত ও চোটের ব্যথার মলমের ওষুধ যেমন ডাইক্লোফেনাক, এসিক্লোফেনাক ইত্যাদি জেনেরিক ওষুধরূপে পাওয়া যায় এবং দামেও অনেকটা কম হয় ব্র্যান্ডেড ওষুধের তুলনায়।

লিখেছেন রাজ্যের প্রাক্তন ডেপুটি ড্রাগস কন্ট্রোলার অভিজিৎ চক্রবর্তী।

2nd     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ