বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

হঠাৎ অপারেশন
কোন কোন রোগে? 

পরামর্শে সল্টলেকের মনিপাল হাসপাতালের বিশিষ্ট সার্জেন ডাঃ দেবব্রত বসু।

এখন নানা কারণেই সাধারণ মানুষকে স্বাস্থ্যপরীক্ষা করাতে হয়। বিভিন্ন সময়ে সেই পরীক্ষা করানোর সময় কিছু লুকনো অসুখও ধরা পড়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে। এমন লুকনো কিছু কিছু সমস্যার মধ্যে যে অসুখটি বেশি ধরা পড়ে, তা হল গলব্লাডারে স্টোন বা পিত্তথলিতে পাথর।
গলব্লাডার স্টোন: অন্য কোনও কারণে আলট্রাসাউন্ড করাতে গিয়ে গলস্টোন ধরা পড়ার ঘটনা আকছার ঘটে। জানার বিষয় হল, পিত্তথলিতে উপসর্গহীন পাথর তৈরি হলেও তা দীর্ঘদিন ধরে উপসর্গহীন হয়েও থাকতে পারে। পাথর কতদিন ধরে তৈরি হয়েছে, কতদিন ধরে পিত্তথলিতে আছে তা কারও পক্ষেই বলা সম্ভব নয়। তবে গলস্টোন ধরা পড়লেই রোগী চিন্তাগ্রস্ত হয়ে পড়েন ও চিকিৎসকের কাছে পরামর্শের জন্য আসেন। এই প্রসঙ্গে সকলেরই জানা দরকার যে, আন্তর্জাতিক নিয়ম অনুসারে, গলব্লাডার স্টোন কোনওরকম শারীরিক সমস্যা তৈরি না করলে অপারেশন করানোর প্রয়োজন নেই। তবে গলব্লাডার স্টোনের উপসর্গ কখন কিংবা কবে প্রকাশ পাবে, তাও নিশ্চিত করে বলা যায় না। অন্যদিকে আমাদের দেশের সব জায়গায় উন্নতমানের চিকিৎসাপ্রতিষ্ঠান নেই। ফলে প্রান্তিক এলাকায় বেড়াতে গিয়ে হঠাৎ করে গলব্লাডারের উপসর্গ দেখা দিলে, বিপদ বাড়ার আশঙ্কা থেকে যায়। তাই এক্ষেত্রে সাধারণত রোগীকে সুযোগসুবিধা মতো অপারেশন করিয়ে নেওয়ার কথা বলা হয়। তাছাড়া, সময়ে গলব্লাডার স্টোনের চিকিৎসা না হলে জন্ডিস, প্যাংক্রিয়াটাইটিস, প্রচণ্ড পেটব্যথা, সংক্রমণ ইত্যাদি হওয়ার আশঙ্কা থাকে। গলব্লাডার ছাড়াও আরও একটি সমস্যার কথা বলা যায়। তা হল হার্নিয়া। 
হার্নিয়া: অ্যাবডোমেনের আলট্রাসাউন্ড করানোর সময় হার্নিয়া ধরা পড়ার ঘটনা ঘটে। প্রশ্ন হল, হার্নিয়া কী? দেহের নানা অঙ্গকে ঢেকে রাখে যে টিস্যু এবং পেশির চাদর, সেই চাদরের দুর্বল জায়গা ভেদ করে একটি অঙ্গ বা চর্বি বাইরে বেড়িয়ে আসলে তাকে বলা হয় হার্নিয়া। হার্নিয়া স্ত্রী-পুরুষ নির্বিশেষে হতে পারে। বাচ্চাদেরও হয়। প্রাথমিক দিকে ত্বকের উপর সামান্য ফোলা অংশ নিয়ে হাজির হয় হার্নিয়া। কোনওরকম লক্ষণও প্রকাশ পায় না। তবে প্রাথমিকদিকে অনেকেই বিষয়টিকে গুরুত্ব দেন না। অনেকের নজরেও আসে না। তবে অন্য কোনও সমস্যার জন্য পরীক্ষা করাতে গিয়ে হার্নিয়া ধরা পড়ার মতো ঘটনা ঘটে। এক্ষেত্রে দ্রুত অপারেশন করিয়ে নেওয়াই উচিত।
কিডনি স্টোন: আলট্রাসাউন্ড স্ক্যান করাতে গিয়ে কারও কারও কিডনিতে পাথর ধরা পড়ার ঘটনা ঘটে। কিডনি স্টোন কিন্তু দীর্ঘদিন ধরে লক্ষণহীনভাবে শরীরে থেকে যেতে পারে। আলাদাভাবে কোনও শারীরিক সমস্যা তৈরি না করলে কিডনি স্টোনের জন্য অপারেশনের দরকার পড়ে না।

13th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ