বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

সিগারেট ছাড়বেন কীভাবে?

একবার বিড়ি-সিগারেটের নেশায় পড়লে তা থেকে পাকাপাকিভাবে নিজেকে সরিয়ে আনা মোটেই সহজ নয়। আনুমানিক হিসেবে, পৃথিবীর জনসংখ্যার ১৫ থেকে ২০ শতাংশ মানুষ ধূমপান করে থাকেন। নিকোটিনের অপকারিতার কথা যতদিন জানা যায়নি, মানুষ নির্দ্বিধায় ধূমপান করেছে। এমনকী একসময় ধূমপান করাটাকেই সাবালকত্বের প্রমাণ হিসেবে ধরা যেত। ১০০ বছর আগেও অবস্থাপন্ন পরিবারের ছেলেদের রীতিমতো দিনক্ষণ দেখে ধূমপানে দীক্ষা দেওয়ার রেওয়াজ ছিল। 
সময়ের সঙ্গে সঙ্গে ধূমপানের প্রতি সমাজ-মানসিকতায় আমূল পরিবর্তন ঘটেছে। তামাকজাত জিনিসের দামের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সামাজিক বিরোধিতাও। 
দুঃখের বিষয়, ধূমপান ছাড়েন শতকরা মাত্র ৫ জন বিশেষজ্ঞদের হিসেবে, ধূমপায়ীদের শতকরা ৭০ জন কখনও না কখনও ধূমপান ছাড়ার কথা ভাবেন। এঁদের অর্ধেক সিরিয়াসলি ছাড়ার চেষ্টাও করেন। যদিও ধূমপায়ীদের মধ্যে শেষ পর্যন্ত মাত্র শতকরা ৫ জন নেশার কবল থেকে নিজেকে বের করে আনতে পারেন। বয়স এবং অসুখজনিত কারণে যাঁরা বিড়ি-সিগারেট-তামাক ছাড়তে বাধ্য হন, তাঁদের অবশ্য এই পরিসংখ্যানে ধরা যাচ্ছে না। 

নেশা ছাড়ার প্রধান অন্তরায় কী কী? 
আর পাঁচটা বড়সড় নেশার মতো ধূমপানের নেশা শরীর এবং মনে যে প্রবল চাহিদা তৈরি করে— সেটাই সিগারেট ছাড়ার ব্যাপারে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। সিগারেট টানা শেষ হলে রক্তে নিকোটিনের মাত্রা যেই কমতে শুরু করে, অমনি শরীর আবার নিকোটিন চাইতে থাকে। যাঁদের নেশা বেশি তাঁরা সাধারণত আধ ঘণ্টার মধ্যেই শারীরিক চাহিদা মেটাতেই আবার সিগারেট ধরান। ‘নিকোটিন প্যাচ’ বা ‘নিকোটিন লজেন্স’ ধূমপানকে এড়িয়ে শরীরের নিকোটিন চাহিদা অনেকটা মেটাতে পারে বলেই অনেককে সিগারেট ছাড়ার ক্ষেত্রে এগুলো খানিকটা সাহায্য করে। 
সিগারেট ছাড়তে না পারার পিছনে অবশ্য মানসিক বাধাটাই প্রধান। ধূমপায়ীদের মধ্যে উৎকণ্ঠা এবং অবসাদের পরিমাণ সাধারণ মানুষের চেয়ে বেশি থাকে। নিকোটিন রক্তে মিশলে সেরেটোনিনজাতীয় নিউরোট্রান্সমিটারের সক্রিয়তা বাড়ে, ফলে মনের মধ্যে একটা উৎফুল্লভাব আসে। 
উৎকণ্ঠা এবং অবসাদে কাহিল মানুষ উৎফুল্লতা চট করে বাড়াতে প্রায় না জেনেই সিগারেট-মদ বা অন্য কোনও নেশায় জিনিসের আশ্রয় নেন। যখন তাঁরা নেশা ছাড়ার চেষ্টা করেন, তাঁদের মধ্যে সাময়িকভাবে যে উৎফুল্লতার অভাব দেখা যায়, সেটা অনেকটা কেউ মারা গেলে যে শোকের মনোভাব তৈরি হয় তার সঙ্গে তুলনীয়। তাঁদের চোখমুখে শোক-দুঃখের চিহ্ন ফুটে ওঠে। বিড়ি-সিগারেটকেই ‘সেরা বন্ধু’ বলে মনে করে বিরহ সহ্য করতে না পেরে বারে বারে নেশায় ফিরে আসেন তাঁরা। 
আসল জোর মনের জোর সিগারেট ছাড়তে হয় মনের জোরে। যাঁদের মধ্যে যুক্তিবোধ বেশি, যাঁরা জীবনে নানা ধরনের পরিবর্তনকে সহজে মেনে নেন, তাঁরা সাধারণত নেশা-পরবর্তী জীবনকে গ্রহণ করার সাহস দেখাতে পারেন। যাঁরা বহির্মুখী, অনেক মানুষের সঙ্গে মেলামেশা মনের আদানপ্রদানে অভ্যস্ত, তাঁরাও নেশা ছাড়ার ব্যাপারে এগিয়ে থাকেন। সিগারেট ছাড়ার ব্যাপারে একটা বড় পরামর্শ হল, নেশা ছেড়ে দেওয়ার পর সেটা যত বেশি লোককে সম্ভব জানিয়ে দেওয়া। নেশায় ফিরে গেলে অন্যের কাছে ছোট হয়ে যাওয়ার ভয়ে অনেকে নেশা এড়িয়ে চলতে পারেন। 

কয়েকটি জরুরি টিপস
যাঁরা আশাবাদী, তাঁরা বারবার সিগারেট ছাড়ার চেষ্টা করেন। মনে রাখতে হবে, পৃথিবীতে কেউ প্রথম চেষ্টায় নেশা ছাড়তে পারেন না। যাঁরা একবার চেষ্টা করে বিফল হয়ে আর চেষ্টাই করেন না, তাঁরা কোনওদিনই নেশা থেকে বেরতেই পারেন না। 
পরিকল্পনা করে একটা বিশেষ দিনে সিগারেট ছাড়া কতটা কার্যকরী, তা নিয়ে মতবিরোধ আছে। অধিকাংশ বিশেষজ্ঞের মত, একটু একটু করে ছাড়ার বদলে একদিন হঠাৎ করে সিগারেট বন্ধ করে তারপর নেশাটাকে এড়িয়ে চলার চ্যালেঞ্জ নিতে পারাটাই সবচেয়ে কাজের। কতক্ষণ, কতদিন, কতমাস সিগারেট না খেয়ে থাকতে পারছি, সেটার হিসেব করে নিজেকে ক্রমাগত বাহবা দিয়ে যেতে পারলে দীর্ঘ সময় নেশাকে এড়িয়ে থাকা সম্ভব। 

নেশা ছাড়ার পর
সিগারেট না খাওয়ার বিরূপ শারীরিক প্রতিক্রিয়ার লক্ষণ, যেমন খিদে বেড়ে যাওয়া, ঘুমের ব্যাঘাত ঘটা, শারীরিক অস্থিরতা এবং কোষ্ঠকাঠিন্য— এগুলির মোকাবিলা করতে পারলে ৩ থেকে ৩০ দিনের মধ্যে তামাকের ওপর শারীরিক নির্ভরতা পুরোপুরি চলে যায়। তারপরও সিগারেটের প্রতি যে আকাঙ্ক্ষা থাকে সেটা একেবারেই মানসিক, অনেকটা পুরনো বন্ধুকে ফিরে পাওয়ার ইচ্ছের মতো। বিরূপ পরিস্থিতি, যেমন উৎকণ্ঠা বা অন্য কোনও বিপর্যয় এলেই নেশার মধ্যে ফিরে যাওয়ার ইচ্ছেপ্রবল হয়। এক্ষেত্রে কেন সিগারেট ছাড়ছি, নিজের ছাড়াও আর কোনও প্রিয়জনের এতে উপকার হবে এবং আমার সাফল্য তাঁদের কতটা সুখী করবে— এই ভাবনাগুলি যাঁরা স্পষ্ট করে ভেবে নিয়ে নেশা ছাড়ার উদ্যোগ নেন, তাঁদের সাফল্য আসে বেশি। 

23rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ