বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

এই পানীয় খেলেই দেখাবে
ফ্রেশ আর কুল!

সময়টা অক্টোবরের মাঝামাঝি হলেও এখনও গরম কমেনি। বাতাসে আর্দ্রতা প্রবল। এই বৃষ্টি তো পরক্ষণেই গলদঘর্ম অবস্থা। এমন আবহাওয়ার মধ্যেই চলছে উৎসব। বাঙালির পুজো মানেই পেটপুরে খাওয়া, আর ডায়েটিং এর দফারফা। তাই বলে টেনশন করার কিছুই নেই। বরং এই দিনগুলোয় কয়েকটা পানীয় নিজেদের সঙ্গে রাখুন। এই ড্রিংকস পেট ঠান্ডা রাখবে, খাবার হজমে সাহায্য করবে। আবার শরীর থেকে টক্সিন বের করতেও সাহায্য করবে। শরীর মন তরতাজা থাকবে। ফলে মুখেও তার প্রভাব পড়বে। এবার এমনই কয়েকটি ম্যাজিক পানীয় সম্বন্ধে জেনে নেওয়া যাক—
১. শসা ৩-৪ টুকরো, পুদিনাপাতা ৬-৭টি, পাতিলেবু একটা টুকরো করা ৩-৪ ঘণ্টা ১টি কাচের বোতলে ১ লিটার জলে ভিজিয়ে রেখে দিন। এরপর সারাদিন ধরে এই পানীয় পান করতে পারেন।
২. সিয়া সিড এক টেবিল চামচ, এক টুকরো পাতিলেবু, আদা কুচি ২-৪ পিস আগের মতোই ১ লিটার জলে ভিজিয়ে রাখুন। মনে রাখবেন, এই পানীয় পান করার আগে আগে অবশ্যই মিশ্রণটিকে ভালোভাবে চামচ দিয়ে গুলিয়ে নেবেন।
৩. আপেল ২-৩ টুকরো, পাকা পেঁপে ২ টুকরো, মুসাম্বি ২ টুকরো, পুদিনা পাতা ৫ থেকে ৬টি আগের মতো ১ লিটার জলে ভিজিয়ে রেখে পান করতে পারেন।
৪. গাজর ২-৩ টুকরো, মৌরি ১ চা চামচ, লাউ কোরা ১ চামচ, পাতিলেবু ১ টুকরো আগের মতোই কাঁচের পাত্রে ভেজাতে হবে মোটামুটি ৩ থেকে ৪  ঘণ্টা।
৫. দইয়ের ঘোল: আমাদের ট্রাডিশনাল খাবারগুলোই কিন্তু সবচেয়ে বেশি পুষ্টিকর। তাই প্রতিদিন ১ চিমটে বিট নুন ও জিরেভাজার গুঁড়ো সহযোগে লস্যি বা ঘোল কিন্তু ডায়েটে অবশ্যই রাখতেই হবে।
৬. ক্যামোমাইল টি: শুনতে অনেকের কাছেই হয়তো নতুন, কিন্তু এর গুণাগুণ প্রচুর। শরীরকে ডিটক্সিফাই করা, ব্লাডপ্রেশার ও সুগার নিয়ন্ত্রণ ইত্যাদি প্রচুর উপকার কিন্তু আমরা পাই। তবে এই চা অবশ্যই ঠান্ডা পান করতে হবে।
৭. এছাড়াও যে কোনও ফলের রস, ডাবের জল পান করা যেতেই পারে। তবে বাইরের কাটা ফলের জ্যুস এড়িয়ে যাওয়াই ভালো। আর অবশ্যই সারাদিনে কমপক্ষে ৩ লিটার জল পান করতে হবে।
৮. পুজোর কয়েকটা দিন ব্রেকফাস্টে সহজপাচ্য খাবার যেমন ওটস-দই বা চিঁড়ে-দই ইত্যাদি খান। এর মাধ্যমে পেট ও মন দুইই ঠান্ডা থাকবে।
* পরামর্শে হাওড়ার নারায়াণা মাল্টিস্পেশালিটি হাসপাতালের ডায়েটিশিয়ান রাখী চট্টোপাধ্যায়।
সম্পাদনা: সায়ন নস্কর

16th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021