বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

কেন কিছু লোককে
মশা বেশি কামড়ায়?

মশা সব মানুষকেই কামড়ায়। তবে একটা বিষয় নিশ্চয় সকলের নজরে এসেছে, কিছু কিছু লোককে মশা যেন বেশি করে কামড়ায়! এমনকী একদল লোকের মধ্যে বসে থাকলেও তাকেই বেছে বেছে মশারা ছেঁকে ধরে! কেন এমন হয়?  কী বলছেন গবেষকরা?
কার্বন ডাই অক্সাইড
নিশ্বাস ছাড়ার সময় আমাদের প্রত্যেকের দেহ থেকে কার্বনডাই অক্সাইড বেরয়। বিশেষ করে শ্রমসাধ্য কাজ করার সময় আমাদের দেহে থেকে বেশি মাত্রায় কার্বন ডাইঅক্সাইড বেরতে থাকে। পরিবেশে কোন জায়গা থেকে কার্বনডাই অক্সাইড বেশি বেরচ্ছে তা মশারা নির্ণয় করতে পারে! গবেষণায় দেখা গিয়েছে, ভিন্ন প্রজাতির মশারা কার্বনডাই অক্সাইডের প্রতি আলাদা ভাবে প্রতিক্রিয়া প্রকাশ করে। ফলে কোনও ব্যক্তির দেহ থেকে বেশি মাত্রায় কার্বন ডাই অক্সাইড বেরলে মশারা দূর থেকেই তা বুঝে যায়! তারা বোঝে  শিকার কাছাকাছিই আছে!
শরীরের গন্ধ
মানুষের ত্বকে ও ঘামে ল্যাকটিক অ্যাসিড এবং অ্যামোনিয়ার মতো বিশেষ কিছু যৌগ থাকে। এই যৌগগুলি আমাদের শরীরে নির্দিষ্ট ধরনের গন্ধ তৈরি করে। সেই গন্ধের প্রতি মশারা আকর্ষিত হয়। অবশ্য কেন মানব দেহে গন্ধের এমন প্রভেদ তৈরি হয় তা নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করছেন! কিছু গবেষকের মতে এমন আলাদা গন্ধ তৈরি হওয়ার পিছনে দায়ী থাকতে পারে জিন ও ব্যাকটেরিয়া।
রং
গবেষণায় মশাদের কালো রঙের প্রতি বেশি আকর্ষিত হতে দেখা গিয়েছে। এই কারণেই কি কালো জামাকাপড় পড়লে মশারা ঝাঁক বেঁধে আক্রমণ করে! মুশকিল হল, মশারা কালো রঙের প্রতি কেন এমন পক্ষপাতদুষ্ট তা স্পষ্টভাবে এখনও জানা যায়নি।
তাপ এবং জলীয়বাষ্প
আমাদের শরীর থেকে তাপ বেরয়। বেরয় জলীয়বাষ্প! অবশ্য কতটা মাত্রায় জলীয়বাষ্প বেরবে তা নির্ভর করে পরিবেশের তাপমাত্রার উপর। মশা উড়তে উড়তে যত মানব দেহের কাছাকাছি আসে ততই তারা শরীর থেকে কেমন মাত্রায় তাপ ও জলীয়বাষ্প বেরচ্ছে তা নির্ণয় করতে পারে। তাপ ও জলীয়বাষ্প মশাকে কামড়ানোর সিদ্ধান্ত নিতে সাহায্য করে! এক সমীক্ষায় দেখা গিয়েছে, পছন্দের উত্তাপ নির্গত হচ্ছে এমন উৎসের দিকে মশা চলে যাচ্ছে!
শিক্ষা
বিশেষ ধরনের ‘শিকার’ খুঁজে নেওয়ার শিক্ষাও সম্ভবত মশারা পায়। অর্থাৎ কোন বিশেষ ধরনের গন্ধযুক্ত মানুষের দেহে মশার জন্য উপযুক্ত রক্ত থাকতে পারে তার সম্পর্কে মশারা শিক্ষা পায়! অবশ্য বিষয়টি নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা যায় না।
অ্যালকোহল
২০০২ সালে করা এক ছোট্ট সমীক্ষায় দেখা গিয়েছে, মদ্যপায়ীদের প্রতি মশারা বেশি আকর্ষিত হয়!
প্রেগন্যান্সি
সমীক্ষায় দেখা গিয়েছে, সন্তানসম্ভবা নন এমন মহিলার তুলনায় গর্ভবতী মহিলাদের বেশি মশা কামড়ায়!
মশা শরীরের কোথায় কামড়াতে পছন্দ করে?
বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, দু’টি বিশেষ প্রজাতির মশা কপালে আর পায়ে কামড় দিতে বেশি পছন্দ করে! সম্ভবত ঘর্মগ্রন্থি এবং ত্বকের তাপমাত্রাই এমন পছন্দের কারণ!

লিখেছেন সুপ্রিয় নায়েক

4th     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021