বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

করোনার নতুন ওষুধ ‘অ্যান্টিবডি
ককটেল’ কতটা কার্যকরী?

পরামর্শে কলকাতার আর এন টেগোর হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।
করোনার ভয়াবহ দ্বিতীয় ঢেউ নিয়ে নাজেহাল গোটা দেশ। ঠিক এমন সময় ভারতের বাজারে এল করোনার বিরুদ্ধে কার্যকরী বলে দাবি করা ‘অ্যান্টিবডি ককটেল’ ওষুধটি। নিউইয়র্কের রিজেনেরন ফার্মাসিউটিক্যাল এই ওষুধটি তৈরি করেছে। রোসে হোল্ডিং এবং সিপলা লিমিটেড ভারতের বাজারে এই ওষুধটি বিক্রি করছে। দাম প্রায় ৬০ হাজার টাকা! এবার ওষুধটি সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক—
ওষুধটি কাজ করে কীভাবে?
ওষুধ প্রস্তুতকারক সংস্থার দাবি অনুসারে, ক্যাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাব নামক দুই বায়োলজিক্যাল ড্রাগসের মিশ্রণে এই ওষুধটি তৈরি হয়েছে। এই দু’টি বায়োলজিক্যাল ড্রাগস শরীরে প্রবেশ করার পর অ্যান্টিবডির মতো কাজ করে।
আসলে করোনা ভাইরাসের দেহে রয়েছে স্পাইক প্রোটিন। এই প্রোটিনটি মানবশরীরের কোষে আটকে যায়। কোষের ভিতরে প্রবেশ করে। বংশবিস্তার শুরু করে দেয়। এবার অ্যান্টিবডি ককটেল ওষুধটি ভাইরাসের এই প্রোটিনটাকে ঘিরে ফেলে। এর ফলে ভাইরাস কোষের কাছে পৌঁছতে পারে না এবং বংশবিস্তারে অক্ষম হয়। পাশাপাশি কোষে ইতিমধ্যে উপস্থিত প্রোটিনকেও নিষ্ক্রিয় করতে শুরু করে দেয় অ্যন্টিবডি ককটেল। এভাবেই এই ওষুধটি কাজ করে।
ওষুধ না ইঞ্জেকশন?
ইঞ্জেকশনের মাধ্যমেই এই ওষুধ প্রয়োগ করা হয়।
কখন ব্যবহার?
মৃদু থেকে মাঝারি উপসর্গের রোগীর উপর এই ওষুধ ব্যবহার করা যেতে পারে। সিভিয়ার ডিজিজে আপাতত এর ব্যবহার হচ্ছে না। আর অবশ্যই উপসর্গ শুরু হওয়ার সাতদিনের মধ্যে এই ওষুধটি চালু করতে হবে। রোগীর বয়স হতে হবে ১২ ঊর্ধ্ব এবং ওজন হতে হবে ৪০-এর বেশি।
কতটা কার্যকরী?
খাতায়কলমে এই ওষুধটি বেশ কার্যকরী। বিদেশে এর কিছুটা ব্যবহারও হয়েছে। তবে অ্যান্টিবডি ককটেল সম্পর্কে খুব উল্লসিত হওয়ার মতো কিছু নেই। বিদেশের মাটি পেরিয়ে এদেশে এসেছে ওষুধটি। এখনও ভারতে এর খুব বেশি প্রয়োগ হয়নি। ধীরে ধীরে ব্যবহার বাড়লে বোঝা যাবে আদতে এর কার্যক্ষমতা কতটা। আর একটা বড় বিষয় হল, ভারতের মতো গরিব দেশে মৃদু বা মাঝারি উপসর্গের চিকিৎসার জন্য এই দামি ওষুধ কতটা সফলতা অর্জন করবে, তা নিয়েও প্রশ্ন থেকে যায়। তবে এখনই জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না, আগামীদিনেই এই প্রশ্নের উত্তর মিলবে।  
লিখেছেন সায়ন নস্কর

30th     May,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021