বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

বন্যা কবলিত এলাকায় জীবাণুমুক্ত
পানীয় জল তৈরি করবেন কীভাবে?

প্রবল ঝড়-বৃষ্টির পর কোনও কোনও এলাকায় জল দাঁড়িয়ে যাওয়ার সমস্যা দেখা যায়। কিছু কিছু ক্ষেত্রে পানীয় জলের নলকূপগুলি ডুবে যায় জলের তলায়। দেখা দেয় প্রবল জলসঙ্কট। সরকারি তরফে বন্যাকবলিত এলাকার পরিশ্রুত জলের পাউচ এখন সরবরাহ করার ব্যবস্থা হচ্ছে। তবে প্রশ্ন হল, কোনওভাবে জীবাণুমুক্ত পানীয় জলের অভাব দেখা দিলে কী করবেন? কারণ দেখা গিয়েছে, বন্যাকবলিত এলাকায় জল জমে থাকার সময় এবং জল সরে যাওয়ার পরেও পরবর্তী কিছুদিন অপরিশ্রুত পানীয় জলের অভাবে নানা ধরনের পেটের অসুখ দেখা দেওয়ার আশঙ্কা থাকে। তাই জল জীবাণুমুক্ত করে রাখার প্রক্রিয়া জানা দরকার। আর জি কর হাসপাতালের মেডিক্যাল কলেজ ও পাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক এবং রাজ্য স্বাস্থ্য দপ্তরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ অনির্বাণ দলুই জীবাণুমুক্ত জল পাওয়ার তিনটি সহজ উপায় সম্পর্কে জানালেন—
• পরিষ্কার কাপড়ে জল ছেঁকে নিন। তারপর এক লিটার জলে একটি ক্লোরিন ট্যাবলেট দিন অথবা নির্দেশ মতো ব্যবহার করে আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর জল পান করুন।
• সংগৃহীত জল পরিষ্কার কাপড়ে জল ছেঁকে নিন। এরপর জলে দিন সোডিয়াম হাইপোক্লোরাইট সলিউশন। এই সলিউশন ওষুধের দোকানে  পাওয়া যায়। ২৫০ এমএল জলে এক ফোঁটা সলিউশন— এই অনুপাতে জলে মেশান হাইপোক্লারাইট সলিউশন। এইভাবেও জল জীবাণুমুক্ত করা যায়।
• একটি পরিষ্কার কাপড় দিয়ে জল ছাঁকুন। অন্তত এক থেকে তিন মিনিট ধরে জল ফোটান। এরপর একটি পাত্রে জল রেখে ঠান্ডা করতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে দেখতে পাবেন পাত্রের নীচে অপদ্রব্য থিতিয়ে পড়ে আছে। এবার ধীরে ধীরে ওপরের জল আলাদা করে অপদ্রব্যগুলি পাত্রের নীচে রেখে দিন। পরে ফেলে দিন।
লিখেছেন সুপ্রিয় নায়েক

30th     May,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021