বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

জটিল অ্যানিউরিজম, বেঙ্গালুরুর মণিপাল
প্রাণ বাঁচালো বাংলার আশরাফের 

অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা একটাই। রোগটি সহজে ধরা পড়ে না। প্রশ্ন হল, অসুখটি আসলে কী? এককথায় পেটের মধ্যে থাকা রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে যাওয়ার সমস্যাকে বলে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম। মোটামুটিভাবে রক্তনালীর ব্যাস ৩ সেমি অথবা স্বাভাবিকের থেকে ৫০ শতাংশের বেশি বড় হয়ে গেলে তাকে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম বলে। মুশকিল হল কোনওভাবে রক্তনালী মারাত্মকভাবে ফুলে ফেটে গেলে তা রোগীর প্রাণসংশয়ের কারণ হতে পারে। সমস্যাটি যে কোনও বয়সেই হতে পারে। তবে পঞ্চাশোর্ধ্বদের মধ্যেই বেশি হতে দেখা যায়। আবার উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসে ভুগলে ও ধূমপানের বদভ্যাস থাকলে অল্পবয়সি ব্যক্তিরও এই রোগ হওয়ার আশঙ্কা থাকে। ঠিক এই কারণেই নির্দিষ্ট সময় অন্তর রোগনির্ণয়ক পরীক্ষা করানোর প্রয়োজনীয়তা বোঝা যায়।
পশ্চিমবঙ্গের আশরাফের কথাই ধরা যাক। দীর্ঘদিন ধরে পিঠে ব্যথা আর কনস্টিপেশনের সমস্যায় ভুগছিলেন তিনি। নানা জায়গায় চিকিৎসা করানোর পরেও সুফল না পাওয়ায় বেঙ্গালুরুর মণিপাল হাসপাতাল হোয়াইটফিল্ড-এ যোগাযোগ করেন। সেখানে কনসালটেন্ট মেডিক্যাল গ্যাস্ট্রোএন্টেরোলজস্ট ডাঃ আদিত্য শাহ রোগীকে সিটি স্ক্যান করাতে বলেন। তারপরেই রোগীর অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা ধরা পড়ে।
রোগীকে প্রতিষ্ঠানের ভাসকুলার এবং এন্ডোভাসকুলার সার্জারি বিভাগের চিকিৎসক ডাঃ অনুপ টি-এর কাছে রেফার করা হয়। চিকিৎসকরা বোঝেন, সমস্যাটি বেশ জটিল আকার নিয়েছে। অ্যানিউরিজমের কারণে অন্ত্র ও কিডনিতে স্বাভাবিক রক্তপ্রবাহে ঘাটতি হচ্ছিল। এদিকে রোগীর ডায়াবেটিসের সঙ্গে প্রস্রাবের সমস্যাও ছিল। এছাড়া ছিল আগেকার হার্টের সমস্যাও। বিশিষ্ট চিকিৎসকরা স্থির করেন, এক্ষেত্রে সমাধান একটা— অস্ত্রোপচার করতে হবে। তবে ওপেন সার্জারি করলে রোগীর প্রাণ সংশয় হতে পারত। তাই অ্যাঞ্জিওপ্লাস্টির মতো পদ্ধতিতে অপারেশন করার সিদ্ধান্ত নেন ডাঃ অনুপ টি, ডাঃ নাগাভূষণপ্রমুখ সার্জেনরা। চিমনি পদ্ধতি অবলম্বন করে প্রতিটি রেনাল আর্টারিতে স্টেন্ট বসানো হয়। একটি স্টেন্ট বসানো হয় সুপিরিওর মেসেনট্রিক আর্টারিতেও। অ্যানিউরিজমের অংশেও স্টেন্ট বসে। অপারেশন সফল হয়। এক সপ্তাহের মধ্যে রোগী হাসপাতাল থেকে ছুটি পেয়ে যান।
লিখেছেন সুপ্রিয় নায়েক 

4th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021