বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

উপকারী বন্ধু
সাইকেল

৩ জুন ছিল ‘বিশ্ব বাই সাইকেল দিবস’। সাইকেলের জন্য আস্ত একটা দিন! কেন শুরু হল এমন একটা দিবস। তারই সুলুকসন্ধান দিলেন শান্তনু দত্ত।

একটা ছোট্ট মাকড়সা। দেওয়াল বেয়ে যতবার ওঠার চেষ্টা করছে ততবার পড়ে যাচ্ছে নীচে। তবে হাল ছাড়ছে না কিছুতেই। অবশেষে ৮ বারের বেলায় এল সাফল্য। বিজয়ীর হাসি হেসে গন্তব্যে পৌঁছল প্রাণীটি। ছোট্ট বন্ধুরা, তোমরা নিশ্চয়ই সকলে এই গল্পটা শুনেছ বা পড়েছ। সাইকেল চালানোর প্রথম পাঠ অনেকটা এমনই। ওঠা-পড়া-আবার ওঠা — হার না মানার প্রাথমিক শিক্ষা দেয় এই দু’চাকার সাইকেল। 
তোমরা কী জানো, তোমাদের প্রিয় সাইকেলের জন্য রয়েছে একটি বিশেষ দিন? সেদিন সারা বিশ্ব পালন করে ‘বাই সাইকেল দিবস’।  সেই দিনটি ছিল গতকাল অর্থাৎ ৩ জুন। কিন্তু ২০১৮ সালের আগে কেউ হয়তো ভাবতেও পারেননি, সাইকেলের জন্যও থাকতে পারে একটি বিশেষ দিন। সে বছরই প্রথম রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ৩ জুন পালিত হবে ‘বিশ্ব সাইকেল দিবস।’ তারপর থেকেই প্রতি বছর এই দিনে গোটা পৃথিবীর প্রতিটি কোনায় উদযাপিত হচ্ছে সাইকেল দিবস। সকালে স্কুল যাওয়া হোক, বা বিকেলে বেড়ানো কিংবা সন্ধেবেলা টিউশন পড়তে যাওয়া— ভরসা সেই সাইকেল। এছাড়াও এই দু’চাকার যানের রয়েছে আরও নানান মহৌষধি গুণ। সে কারণে কেবল এ দেশে নয়, বেলজিয়াম, সুইজারল্যান্ড, জাপান, নরওয়ে, জার্মানি সহ একাধিক পশ্চিমি দেশেও সমাদৃত সাইকেল। রাষ্ট্রনেতা-তারকারাও সওয়ার হন সাইকেলে। কারণ একটাই, সাইকেলে চড়লে এক ঢিলে দুই পাখি মারা যায়। ব্যস্ত জীবনযাত্রার ইঁদুর দৌড়ে গন্তব্যে দ্রুত পৌঁছনোর পাশাপাশি হয়ে যায় শরীরচর্চাও। ওজন কমাতে সাইকেলের জুড়ি মেলা ভার। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, একঘণ্টা সাইকেল চালালে ঝরে প্রায় ৫০০ ক্যালরি। গবেষণা বলছে, সাইকেল মনঃসংযোগ, আত্মবিশ্বাস বাড়ায়। একটানা পড়ার পর তোমরা যদি একটু সাইকেল চালাও, তাহলে দেখবে যেগুলি পড়লে সেগুলি স্মৃতিতে থেকে যাবে অনেকদিন। মেজাজ হয়ে উঠবে  ফুরফুরে। আগামী কালই বিশ্ব পরিবেশ দিবস। সেই প্রসঙ্গে বলা যায়— বিশ্ব উষ্ণায়নের জেরে দিনে দিনে ন্যুব্জ হচ্ছে প্রকৃতি। আর এখানেও উপকারী সাইকেল। ডিজেল, পেট্রলের সাহায্য ছাড়াই দূর-বহুদূর পাড়ি দেওয়া যায় দু’চাকার যানে চেপে। তাই পরিবেশ দূষণ এড়াতে আর স্বাস্থ্যের খেয়াল রাখতে এখন অনেকেই ঝুঁকছেন এই যানের দিকেই। তোমরাও মনের আনন্দে সাইকেল চালাও। 

 

4th     June,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ