বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

অক্সফোর্ডের অডিও ইংরেজি
অভিধানে এবার ৮০০ ভারতীয় শব্দ

‘দেশ’, ‘বিন্দাস’, ‘দিয়া’, ‘বাচ্চা’। শব্দগুলো খুব চেনা চেনা ঠেকছে তাই তো? রোজকার কথোপকথনে ব্যবহৃত এই শব্দগুলি এবার জায়গা করে নিল অক্সফোর্ডের ইংরেজি অভিধানে। সব মিলিয়ে ৮০০টি ভারতীয় ইংরেজি শব্দ স্থান পেয়েছে এই অভিধানে। ব্রিটেন ও আমেরিকার ইংরেজির পাশাপাশি পৃথিবীর অন্যান্য দেশের ইংরেজির রকমফের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ চলছে। সেই ভাণ্ডারকে সমৃদ্ধ করতেই এই অভিনব প্রয়াস। তবে লিখিত অভিধানে নয়। অডিও অভিধানে জায়গা পেয়েছে এই ভারতীয় শব্দগুলি। এর জেরে শব্দের অর্থ বোঝার পাশাপাশি তার সঠিক উচ্চারণ পর্যন্ত জানা সম্ভব হবে। 
২০১৬ থেকে বিভিন্ন দেশের একাধিক অঞ্চলের ইংরেজি ভাষা নিয়ে কাজ শুরু হয়। ব্রিটেন ও আমেরিকা ছাড়া যেসব দেশে ইংরেজিতে কথাবার্তা হয়, তা নিয়ে বিস্তর গবেষণা চলতে থাকে। তারমধ্যে থেকে বহুল প্রচলিত শব্দগুলিকে নিজেদের অভিধানে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয় এই অভিধানের প্রকাশকরা। ব্রিটেন ও আমেরিকার ইংরেজির পর অবশ্যই ভারতীয় ইংরেজিকে বেশি গুরুত্ব দিয়েছে অক্সফোর্ড। 
এবিষয়ে সংস্থার উচ্চারণ সংক্রান্ত বিভাগের সম্পাদক ক্যাথারিন স্যাংস্টার বলেন, ‘বিভিন্ন দেশের ইংরেজি দিয়ে আমাদের শব্দভাণ্ডারকে সমৃদ্ধ করার কাজ শুরুর পর থেকেই ভারতীয় ইংরেজিকেই বেশি গুরুত্বপূর্ণ দেওয়া হয়েছে।’ কাজটা অবশ্য খুব একটা সহজ ছিল না। তবে, শেষ পর্যন্ত এতগুলো ভারতীয় শব্দকে নিজেদের অভিধানের অন্তর্ভুক্ত করতে পেরে খুবই আনন্দিত ক্যাথারিন ও তাঁর টিম। 
ঠিক কীভাবে কাজ করে এই অডিও অভিধান? প্রথমে অভিধানে একটি ইংরেজি শব্দের উচ্চারণ শোনা যাবে। একটি বিশেষ মডেলের উপর ভিত্তি করে সংশ্লিষ্ট অঞ্চলের বাসিন্দাকে দিয়ে সেই শব্দটির সঠিক উচ্চারণ রেকর্ড করা হবে। এরপর ইংরেজিতে সেই শব্দটির অর্থ পড়তে পারবেন পাঠক। 
একে অপরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে মানুষের প্রধান অস্ত্র ভাষা। একটি অঞ্চলের মানুষের সাংস্কৃতিক ও সামাজিক ঐতিহ্য ও ইতিহাসকে বহন করে ভাষা। বিভিন্ন অঞ্চল ও দেশের ভাষা মিশে একটি ভাষাকে সমৃদ্ধ করে। ঠিক যেমন আরবি, ফারসি, পর্তুগিজ সহ বিভিন্ন ভাষার শব্দ জায়গা করে নিয়েছে বাংলা শব্দভাণ্ডারে। আজ অজান্তেই আমরা বাংলা ভাষায় একাধিক বিদেশি শব্দ ব্যবহার করে থাকি। এভাবেই ভারত সহ বিভিন্ন দেশের শব্দকে অভিধানের অন্তর্ভুক্ত করে নিজেদের শব্দভাণ্ডারকে আরও বৈচিত্র্যময় করে তোলা হয়েছে অক্সফোর্ডের অডিও ইংরেজি অভিধানে।

5th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ