বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

প্রথম নারী গণিতবিদ
সোমা চক্রবর্তী 

তৃতীয় শতকের শেষ দিক। সাদা পোশাক পরিহিতা এক সুন্দরী রমণী জ্ঞান বিতরণ করে বেড়াচ্ছেন আলেকজান্দ্রিয়া শহরের রাস্তায় রাস্তায় । অগণিত মানুষ মুগ্ধ হয়ে তাঁকে দেখছে, শুনছে। যে সময় বেশিরভাগ মহিলাই ঘর-সংসার সামলাতে ব্যস্ত, সেই সময়ে এক নারীর দর্শন, গণিত ও বিজ্ঞানের পাণ্ডিত্য নজর কেড়েছিল আলেকজান্দ্রিয়ার প্রত্যেকটি মানুষের। আজ তোমারা এমন এক নারীর কথা শুনবে, যিনি রক্ষণশীল সমাজের মধ্যে থেকেও জ্ঞান ও পাণ্ডিত্যে সেরার মুকুট জয় করে নিয়েছিলেন । ইতিহাসে যাঁর নাম লেখা আছে প্রথম নারী গণিতবিদ হিসেবে।
আজও অনেকের ধারণা, অঙ্ক মেয়েদের বিষয় নয়। মেয়েরা অঙ্কে কাঁচা। অথচ আশ্চর্যের বিষয়— আজ থেকে বহু যুগ আগেই গণিতবিদ হিসেবে বিশিষ্ট স্থান অধিকার করেছিলেন আলেকজান্দ্রিয়া হাইপেশিয়া। এই বিশিষ্ট গণিতবিদের জন্ম সাল নিয়ে পণ্ডিতদের মধ্যে মতভেদ আছে। কারও কারও মতে হাইপেশিয়ার জন্ম হয় ৩৫০ খ্রিস্টাব্দে।‌ আবার কেউ কেউ মনে করেন, ৩৭০ খ্রিস্টাব্দে। আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত শিক্ষক-দার্শনিক এবং গণিতবিদ থিওন ছিলেন ব্যতিক্রমী মানুষ। তিনি তাঁর মেয়ে হাইপেশিয়াকে তৎকালীন মিশরের আর পাঁচটি মেয়ের মতো করে বড় করে তোলেননি। শৈশব থেকেই বাবার কাছে দর্শন, গণিত প্রভৃতি বিষয়গুলি শিখতে শিখতে তাঁর মধ্যে মুক্তচিন্তার বিকাশ হয়।
প্লেটো, সক্রেটিস ,দোফান্টসের মতো বড়-বড় দার্শনিক ও গণিতবিদদের বই পড়ে তিনি অগাধ পাণ্ডিত্য লাভ করেছিলেন এবং খুব অল্প বয়সেই তাঁর বাবাকে গবেষণার কাজে সাহায্য করা শুরু করেছিলেন। মুক্তচিন্তাশীল মানুষ থিওন তাঁর মেয়েকে ছেলেদের থেকে কোন অংশে কম করে তৈরি করতে চাননি। তাই তিনি দর্শন, বিজ্ঞান ও গণিত শাস্ত্রের পাশাপাশি শরীরচর্চা, সাঁতার, ঘোড়দৌড়, সুন্দরভাবে যুক্তি উপস্থাপনের মাধ্যমে কথা বলা প্রভৃতি সকল বিষয়ে সুশিক্ষিত করে তুলেছিলেন হাইপেশিয়াকে।
‘থাকবো নাকো বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে’— ঘরের মধ্যে জ্ঞান অর্জন তো অনেক হল। এবার দেশ-দুনিয়ার সঙ্গে প্রত্যক্ষভাবে পরিচিত হতে চাইলেন হাইপেশিয়া। তাই পিতার পরামর্শে তিনি বেরিয়ে পড়লেন রোমান সাম্রাজ্য পরিভ্রমণে। এই সময় তিনি এসেন্সের একটি বিদ্যালয়ে গণিতের শিক্ষিকা হিসেবে যোগদান করেন এবং খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠেন। তাঁর এই জনপ্রিয়তার খবর আলেকজান্দ্রিয়াতেও পৌঁছে যায়। ফলস্বরূপ, আলেকজান্দ্রিয়ার  বিশ্ববিদ্যালয় থেকেও অধ্যাপনার প্রস্তাব আসে। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালে তিনি সুবক্তা হিসেবেও পড়ুয়াদের মন জয় করেন। আলেকজান্দ্রিয়ার রাস্তায় প্রকাশ্যে গণিত, দর্শনের দুরূহ বিষয়গুলো সম্পর্কে সুন্দরভাবে যুক্তি উপস্থাপনের মাধ্যমে ব্যাখ্যা করা শুরু করেন। নিওপ্লেটোনিজমে অগাধ পাণ্ডিত্যের জন্য তাঁকে নিওপ্লেটোনিক স্কুলের প্রধানের পদে অধিষ্ঠিত করা হয় ।
হাইপেশিয়া তাঁর বাবাকে ‘টলেমির আলমাজেস্ট’ বইটি লিখতে সাহায্য করেছিলেন। তাছাড়াও হাইপেশিয়ার সহায়তায় ইউক্লিডের এলিমেন্টের নতুন সংস্করণটি প্রস্তুত করেছিলেন থিওন, যা ছিল পরবর্তী সংস্করণগুলোর ভিত্তি। বাবার সঙ্গে এইসব যৌথ কাজগুলি ছাড়াও তিনি এককভাবে ‘দোফান্টসের অ্যারিথমেটিকা’, ‘অ্যাপোলোনিয়াসের কনিকস’ এবং টলেমির জ্যোতির্বিদ্যা সংক্রান্ত কাজগুলোর উপর বিভিন্ন ব্যাখ্যা লিখেছিলেন। বিজ্ঞানের বিভিন্ন শাখাতেও তাঁর অবদান অনস্বীকার্য। জল নিষ্কাশনের যন্ত্র, জলের স্তর পরিমাপ করার যন্ত্র এবং গ্রহ- নক্ষত্র -সূর্যের অবস্থান নির্ণয়ের জন্য অ্যাস্ট্রোলোব নামক যন্ত্র তিনি তৈরি করেছিলেন। তরলের ঘনত্ব পরিমাপের জন্য হাইড্রোমিটারও তাঁর তৈরি। এই বিদুষী নারীকে একদল ধর্মান্ধ মানুষ হত্যা করে। হাইপেশিয়ার মৃত্যুর পর আলেকজান্দ্রিয়ার বিশ্ববিদ্যালয় এবং লাইব্রেরির স্বর্ণযুগের অবসান হয়।
জ্ঞানের আলোক বর্তিকা চির জ্বাজল্যমান। যত বড় ঝড়ই আসুক, তাকে চিরতরে নেভাতে পারেনা কখনওই। তাই কালের রথচক্রে আবার সভ্যতা ফিরিয়ে আনে হাইপেশিয়াকে। খুঁজে বের করা হয় তাঁর  নানা তথ্য। চিত্রশিল্পী রাফায়েলের আঁকা  ভ্যাটিকানের এপোস্টোলিক প্যালেসের দেওয়ালের ফ্রেস্কোতে সক্রেটিস, অ্যারিস্টটল, পিথাগোরাস প্রভৃতি বিখ্যাত বিদগ্ধ মানুষদের সঙ্গে এক ছবিতে স্থান পেয়েছেন হাইপেশিয়া। তিনি চিরভাস্বর। তাঁর স্মরণে চাঁদের একটি অংশের নামকরণ করা হয়েছে হাইপেশিয়া। যতদিন চাঁদ থাকবে আকাশে, ততদিন হাইপেশিয়াও চির জ্বাজল্যমান। যুগে যুগে তিনি শুধু নারীদেরই নন, আমাদের সকলের প্রেরণা।

12th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ