বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

ম্যাজিকে লেখাপড়া 

ম্যাজিক মানে শুধুই খেলা? পড়ার লেশমাত্র নেই? মোটেও না, ম্যাজিকে এবার লেখাপড়ার বিষয়গুলোও ভরে দেওয়া হল। পড়াশোনার বিভিন্ন বিষয়ের ওপর দারুণ ম্যা঩জিক দেখাবেন থিম ম্যাজিশিয়ান সোমনাথ দে। এখন থেকে প্রতি মাসের একটা করে রবিবার তোমাদের জন্য থাকবে ম্যাজিকে লেখাপড়া। এবার ইংরেজি। ম্যাজিশিয়ানের সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।

গত মাস থেকেই শুরু হয়ে গিয়েছে পড়ার ম্যাজিক। ম্যাজিশিয়ান সোমনাথ দে পড়াশোনাকে থিম করে ম্যাজিক শেখাচ্ছেন তোমাদের। ইংরেজির মতো কঠিন বিষয় নিয়েও তিনি খেলা করলেন অনায়াসে। একটা নয়, ইংরেজির অক্ষরগুলো সাজিয়ে গুছিয়ে দু-দু’খানা এমন ম্যাজিক করে ফেললেন যা দেখলে তোমাদের ইংরেজি বিষয়টি পড়ার মজাই দ্বিগুণ হয়ে যাবে। শিখবে নাকি ম্যাজিক দু’টো?
ম্যাজিক এক
একটা রঙিন কাগজে A B C এই তিনটে অক্ষর লেখা। তার মধ্যেই লুকিয়ে আছে ম্যাজিক। ম্যাজিশিয়ান তোমাকে বললেন যে কোনও একটা অক্ষর পছন্দ করতে। তারপর সেটা মনেই রেখে দিতে হবে কিন্তু। বলা চলবে না। তুমি যেই না একটা অক্ষর বাছবে ওমনি তার সঙ্গে মিলিয়ে একটা জিনিস এনে হাজির করবেন ম্যাজিশিয়ান। যেমন যদি A পছন্দ করো তাহলে দেখবে আপেল হাজির। তুমি তো অবাক! মনে মনে পছন্দ করা অক্ষরটা কেমন করে জেনে নিলেন ম্যাজিশিয়ান? আরে বাবা ওটাই তো ম্যাজিক।
পদ্ধতি: তুমি যখন ম্যাজিকটি দেখাচ্ছ তখন মনে রাখবে ম্যাজিকের মূল মন্ত্র হল তিনটে অক্ষর— A, B, C। এই তিনটে অক্ষরের সঙ্গে মিলিয়ে তিনটি জিনিস মজুত রাখতে হবে তোমাকে। A-র জন্য আপেল, B-র জন্য বল আর C-র জন্য কেক। এবার এই তিনটে জিনিস লুকিয়ে রাখতে হবে সকলের অলক্ষ্যে। যেমন ধরো ফ্রুট বাস্কেটের ভেতর রাখলে আপেলটা। খেলনার ঝুড়িতে লুকিয়ে রাখলে বল আর ফ্রিজে রাখলে কেক। এই  যে জিনিসগুলো লুকিয়ে রাখা, এর মধ্যেই ম্যাজিকের মজাটা ধরা রয়েছে। লুকনোর কাজটা করতে হবে সবার চোখের আড়ালে। কেউ যেন টের না পায়। এরপর অক্ষর বাছাই পর্ব শেষ হলে তুমি একটা গিলি গিলি গাপ্পা ওকাস ফোকাস মন্ত্র পড়ে দু’বার হাতটা দর্শকের মুখের সামনে নাড়াবে। তারপর বাছাই করা অক্ষরটা তাকে বলতে বলবে। যেই না সে অক্ষরটা বলবে ওমনি তার সঙ্গে মেলানো জিনিসটা যেখানে আছে সেখান থেকে তা বার করে দেবে। বাকিগুলোর কথা কেউ জানতেই পারবে না। দর্শক ভাববে, ‘বাঃ, ম্যা঩জিশিয়ান আমার মনের কথা জানেন!’
ম্যাজিক দুই
একটা রঙিন কাগজে লেখা রয়েছে, ‘This is an apple’. ম্যাজিশিয়ান তোমায় ডেকে লেখাটা পড়তে বললেন। তুমি পড়লে। তারপর ম্যাজিশিয়ান তোমার হাতে একটা স্কার্ফ ধরিয়ে বললেন স্কার্ফটা রঙিন ওই কাগজটার ওপর এমনভাবে পাততে যাতে সব অক্ষরগুলো ঢাকা পড়ে যায়। তুমি যেই না অক্ষরগুলো ঢেকে দেবে ওমনি গিলি গিলি গাপ্পা, ওকাস ফোকাস মন্ত্র পড়ে ফেলবেন ম্যাজিশিয়ান। তারপর একঝটকায় তুলে দেবেন স্কার্ফের ঢাকনা। আর ওমনি তুমি দেখবে, লেখাটা বদলে গিয়েছে। আপেল ভ্যানিশ, বদলে এসেছে বল! এবার রঙিন ওই কাগজটার ওপর লেখা, ‘This is a Ball’! অবাক কাণ্ডই বটে তাই না?
পদ্ধতি: আসলে খেলাটা কিন্তু খুবই সহজ। পুরোটাই চোখের ধাঁধা। রঙিন ওই যে কাগজটা ছিল তাতে প্রথমত ‘This is a Ball’ কথাটাই লিখে এনেছিলেন ম্যাজিশিয়ান। আর তার ওপর শুধু ‘an apple’ লেখা একটা কাগজ সেঁটে রেখেছিলেন। আর ওই যে স্কার্ফ, তার গায়ে একটা দুদিকে আঠা লাগানো বোথ সাইড টেপ লাগানো ছিল আগে থেকেই। তুমি যেই না স্কার্ফটা কাগজের ওপর পেতে দেবে ওমনি ওই বোথ সাইড টেপটা ‘an apple’ লেখা অংশের গায়ে লেগে যাবে আর ম্যাজিশিয়ান যখন স্কার্ফটা তুলবেন তখন ওই টুকরো অংশটা স্কার্ফে লেগে উঠে আসবে। পড়ে থাকবে আগে থেকে লেখা ‘This is a Ball’ কাগজখানা। কেমন? মজার খেলা তাই না? তাহলে আর দেরি কেন? বাড়িতে কয়েকবার প্র্যাকটিস করে তুমিও খেলা দু’টো দেখিয়ে দাও আর হয়ে ওঠো খুদে ম্যাজিশিয়ান।  

28th     February,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ