বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
হ য ব র ল
 

মার্কশিট 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় জীবন বিজ্ঞান।

মাধ্যমিকে বেশি নম্বরের জন্য জীবন বিজ্ঞান খুঁটিয়ে পড়তে হবে

পরামর্শে ইউনাইটেড মিশনারি গার্লস হাই স্কুলের জীবন বিজ্ঞানের শিক্ষিকা লীনা ভট্টাচার্য। 

জীবন বিজ্ঞানে MCQ বা SAQ প্রশ্নের জন্য জীবজগতের নিয়ন্ত্রণ ও সমন্বয়, জীবনের প্রবাহমানতা এবং বংশগতি ও কয়েকটি সাধারণ জিনগত রোগ—এই তিনটি অধ্যায়ই খুব গুরুত্বপূর্ণ। এর মধ্যে জীবনের প্রবাহমানতা অধ্যায়টি ভালোভাবে না বুঝলে পরবর্তী বংশগতি ও কয়েকটি সাধারণ জিনগত রোগ অধ্যায়টি বোঝা অসম্ভব। এগুলোর মধ্যে বংশগতি ও কয়েকটি সাধারণ জিনগত রোগ এই অধ্যায়টি নিয়ে একটু বলি।
বংশগতি একটি পদ্ধতি, যার মাধ্যমে জনিতৃজীবের জিন নিয়ন্ত্রিত বৈশিষ্ট্যগুলি পরবর্তী প্রজন্মে সঞ্চারিত হয়। গ্রেগর জোহান মেন্ডেল বেশ কিছু পরীক্ষার মাধ্যমে এই বিষয়ে দু’টি সূত্র দেন, যার মাধ্যমে কীভাবে কোনও বৈশিষ্ট্য এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে যায় তার সহজ ব্যাখ্যা সম্ভব। তাই ওনাকে Father of Genetics বলা হয়।
এরপর মিউটেশন ও প্রকরণ (Variation) কী তাও জানা দরকার। আমরা জানি কোষের মধ্যে যে ক্রোমাটিন জালিকা থাকে তার মধ্যে থাকে জিন যারা জীবের কোনও এক বা একাধিক বৈশিষ্ট্য বহন করে। যার মাধ্যমে এক প্রজন্মের বৈশিষ্ট্য গ্যামেট বা রেণু বা জনন এককের মাধ্যমে পরবর্তী প্রজন্মে সঞ্চারিত হয়। কিন্তু আগের অধ্যায় জীবনের প্রবাহমানতাতে যে মিওসিসের তাৎপর্য আমরা পড়েছি তাতে ক্রসিং ওভার বিষয়টি থেকে জানা যায় যে গ্যামেটের অ্যালোজোমগুলির মধ্যে জনিতৃ জীব সদৃশ লক্ষণ অবিকলভাবে থাকে না, তার মিশ্রণ ঘটে বলা ভালো পুনর্বিন্যাস হয়। ফলে পরিবেশের বিভিন্ন শর্তের সাপেক্ষে কোনও জীবের আকার আয়তন, আচরণগত বৈশিষ্ট্যের একই প্রজাতিভুক্ত জীবের মধ্যে যে পার্থক্য বা বৈসাদৃশ্য দেখা যায় সেটাই প্রকরণ। প্রকরণের কারণ হতে পারে মিউটেশান, জীনের পুনঃসংযুক্তি বা ক্রসিং ওভার।
প্রকরণের প্রকারভেদ আছে— অনেকগুলি জিন ও পরিবেশ যখন ধারাবাহিকভাবে কোনও প্রকরণ তৈরি করে যেমন মানুষের উচ্চতা, ত্বকের বর্ণ তা হল ধারাবাহিক আবার বিচ্ছিন্নভাবে জিনের মিউটেশন ঘটে প্রকরণ হলে তা হল বিচ্ছিন্ন প্রকরণ যেমন হেটারোডাকটাইলি (পাঁচের বেশি আঙুল)। মানুষের কানের লতি (যুক্ত/ মুক্ত) কিংবা রোলার/ স্বাভাবিক জিভ সবই প্রকরণের উদাহরণ। জীব বিজ্ঞানের যে শাখায় বংশগতি নিয়ে আলোচনা হয় তা হল সুপ্রজনন বিদ্যা বা জেনেটিক্স। এখানে কয়েকটি শব্দের ব্যাখ্যা খুব ভালোভাবে বুঝে নিতে হয় যেমন ট্রেইট বা প্রলক্ষণ, জিন, লোকাস, অ্যালিল (খুবই গুরুত্বপূর্ণ), হোমো ও হেটারো জাইগাস, ফিনোটাইপ জিনোটাইপ, প্রকট ও প্রচ্ছন্ন বৈশিষ্ট্য, অপত্য ও জনিতৃ জনু, সংকরায়ণ ইত্যাদি।
মেন্ডেলের পরীক্ষায় জনিতৃ নির্বাচন ও সংকরায়ণ সংক্রান্ত কিছু বিশেষ টার্ম বা শব্দ ব্যবহৃত হয়। ইমাসকুলেশান এমন একটি শব্দ যেখানে উভয়লিঙ্গ ফুলের পূর্ণতা প্রাপ্তির আগেই পুংস্তবক কেটে বাদ দেওয়া হয়। কিংবা পুং স্তবককে নিষ্ক্রিয় করা হয়। ইতঃ পরাগযোগের জন্য এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। স্বাভাবিকভাবেই ইমাসকুলেশানে উভয়লিঙ্গ ফুলটি পাত্রী ফুলে পরিণত হয়।
জেনেটিক্সের পরীক্ষায় মেন্ডেল কেন মটর গাছ ব্যবহার করেছিলেন তারও কারণগুলি খুব গুরুত্ব সহকারে পড়তে হবে। একই সঙ্গে মটর গাছের বিভিন্ন বিপরীত ধর্মীয় ট্রেইট পরীক্ষার জন্য ব্যবহৃত হয়েছিল। তার মধ্যে লক্ষণগুলির প্রকট ও প্রচ্ছন্ন গুণগুলিকে আলাদাভাবে মনে রাখতে হবে। প্রতিটি পাঠ্যবইতেই একটি ছকের মাধ্যমে তা দেওয়া থাকে। সাত জোড়া (কাণ্ডের দৈর্ঘ্য, ফুলের অবস্থান, বীজের আকৃতি, বীজপত্রের বর্ণ, ফুলের বর্ণ, ফলের আকৃতি, ফলের বর্ণ) বৈশিষ্ট্যের প্রতিটির একজোড়া অ্যালিলের প্রকার, কোনটি প্রকট কোনটি প্রচ্ছন্ন তা শিখতে হবে। এর থেকে একই সঙ্গে MCQ/ SAQ এবং বড় প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব।
এবার আসা যাক মেন্ডেলের পরীক্ষার কথায়। একসংকর জননের (উদ্ভিদ ও প্রাণী) ও দ্বিসংকর জননের পরীক্ষার বর্ণনা প্রতিটি পাঠ্য বইতে সুন্দরভাবে দেওয়া থাকে। এক্ষেত্রে লেখার চেয়েও গুরুত্বপূর্ণ ক্রশটি দেখানো ও চেকারবোর্ড তৈরি। পরীক্ষার্থীরা ওটি প্রায়শই ভুল করে তা হল ক্রশ করার সময় বাম দিকে P (Parental)/ জনিতৃ জনু, G1 (গ্যামেট), F1 (First Filial Generation বা প্রথম অপত্য জনু), G2 (গ্যামৌ), F2 (Second filial generation বা দ্বিতীয় অপত্য জনু)। দ্বিতীয় অপত্য জনু চেকার বোর্ডের মাধ্যমে দেখাতে হবে। জিনোটাইপ ও ফিনোটাইপ অনুপাত (এক সংকর জননের ক্ষেত্রে) লেখার ভাষা হবে এরকম
ফিনোটাইপ— লম্বা গাছ : খর্ব গাছ= ৩:১
জিনোটাইপ— বিশুদ্ধ লম্বা গাছ : সংকর লম্বা গাছ : খর্ব গাছ = ১:২:১
এক সংকর জনন থেকে প্রাপ্ত মেন্ডেলের সূত্র লিখতে বললে অবশ্যই প্রথম সূত্র বলে লিখলে হবে না— লিখতে হবে ‘পৃথকীভবনের সূত্র’ এবং এটি লেখার সময় ‘এক জোড়া বিপরীত বিশিষ্ট যুক্ত জীবের মধ্যে ইতর সংকরায়ণ ঘটালে....’ এইভাবে লিখতে হবে। এখানে উল্লেখ্য ‘প্রকটতার সূত্র’ কিন্তু অনুসিদ্ধান্ত। ওটি সূত্র হিসেবে গণ্য হয় না।
ঠিক একইভাবে দ্বিসংকর জননের পরীক্ষা, পদ্ধতি ও ফলাফল চেকার বোর্ড সহ লিখতে হবে। সেখান থেকে ফিনোটাইপ বার করতে হবে। শব্দছক ব্যবহার করলে লিখতে সুবিধে হবে। চেকার বোর্ডের জন্য আলাদা নম্বর ধার্য থাকে। তাই পরিষ্কার করে স্কেল দিয়ে টেনে ঘর কাটবে। ওপরের ডান দিকের ঘরে চিহ্ন অবশ্যই দেবে। এগুলো লক্ষ করেন পরীক্ষকেরা। দ্বিসংকর জনন থেকে প্রাপ্ত সূত্র বললে ‘স্বাধীন বিন্যাস সূত্র’ উল্লেখ করে লিখতে হবে।
মেন্ডেলের বংশগতি সংক্রান্ত সূত্রের ব্যতিক্রম হিসেবে অসম্পূর্ণ প্রকটতার ব্যাখ্যা ভালো ও গুরুত্বপূর্ণ প্রশ্ন। এর উত্তরে অবশ্যই প্রকটতার অনুসিদ্ধান্ত উল্লেখ করে, কোথায় প্রথম অপত্য জনুতে উৎপন্ন উদ্ভিদে তার ব্যতিক্রম ঘটল তা ক্রশের সাহায্যেই ব্যাখ্যা করতে হবে। মনে রাখবে এই ক্রশগুলির জন্য আলাদা করে নম্বর ধার্য থাকে। অসম্পূর্ণ প্রকটতায় ফিনোটাইপ ও জিনোটাইপ একই হয়। সেটা ক্রশ করে বৈশিষ্ট্য (অর্থাৎ লাল : গোলাপি ফুল : সাদা ফুল= ১:২:১) লিখলেই বোঝা যাবে।
এই অধ্যায়ে এরপর আসে লিঙ্গ নির্ধারণ পদ্ধতি। সেক্ষেত্রে মানুষের স্ত্রী (XX) ও পুরুষ (XY) অ্যালোজোম বা সেক্স ক্রোমোজোম প্রাপ্ত। তাদের গ্যামেট তৈরির সময় ডিপ্লয়েড ক্রোমোজোম সংখ্যা (2n), হ্যাপ্লয়েড (n) হয়। মহিলারা হোমোগ্যামেটিক যেহেতু দুটি গ্যামেটের প্রতিটিই X থাকবে; পুরুষ (XY) হেটারোগ্যামেটিক অর্থাৎ গ্যামেটের একটি X ক্রোমোজোমধারী অন্যটি Y ক্রোমোজোমধারী। হোমো শব্দের অর্থ এক (Same) আর ‘হেটারো’ শব্দের অর্থ আলাদা (Different), মানুষের লিঙ্গ নির্ধারণে বাবার ভূমিকা বেশি গুরুত্বপূর্ণ কেন? এটি একটি সম্ভাব্য প্রশ্ন। এটিও ক্রশের মাধ্যমে বোঝাতে হবে। সাধারণ পুরুষ গ্যামেটের জিন সজ্জা (22A+X) এবং (22A+Y), মহিলার (22A+X) [A হল অটোজোম। এই ধরনের লিঙ্গ নির্ধারণ পদ্ধতিকে ‘XX-XY’ টাইপ বলে।
এই অধ্যায়টি না বুঝে পড়লে বা মুখস্থ করলে প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়া সম্ভব নয়। পড়ার সঙ্গে লেখার অভ্যেস গুরুত্বপূর্ণ। অনেকাংশেই দেখা যায় খাতায় পরীক্ষার্থী যা বলতে চাইছে, সেটা লিখিত আকারে বোঝাতে পারছে না। তাই মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে এ বিষয়ে বিশেষ ধ্যান দিতে হবে।

21st     February,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ