বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

ফাইবারের চাহিদা মেটাবে আইটিসি আশীর্বাদ আটা
ওয়ার্ল্ড ডাইজেসটিভ হেলথ ডে-তে ভারতীয়দের শরীরে ফাইবারের ঘাটতির দিকটি তুলে ধরল আইটিসি-র আশীর্বাদ আটা উইথ মাল্টিগ্রেনস। তাদের সহায়তা করেছে প্রোটিন ফুডস অ্যান্ড নিউট্রিশন ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (পিএফএনডিএআই)। সংস্থার হ্যাপি টামি ওয়েবসাইটে ফাইবার মিটার টেস্টে দেখা গিয়েছে প্রায় ৭০ হাজার অংশগ্রহণকারীদের মধ্যে ৬৯ শতাংশের শরীরে নির্ধারিত দৈনিক মাত্রার তুলনায় কম ফাইবার যায়। ২০২১ সালে আশীর্বাদ আটা উইথ মাল্টিগ্রেনস-এর হ্যাপি টামি ওয়েবসাইট চালু করা হয়। এই ওয়েবসাইটে নিউট্রিশন এক্সপার্টদের অনুমোদিত ব্লগ ও ভিডিও, এবং উচ্চ-ফাইবার যুক্ত খাবারের রেসিপি পাবেন। ক্রেতারা বিনামূল্যে ডায়েটিশিয়ানদের সঙ্গে কনসাল্টেশনও বুক করতে পারেন। দ্য ফাইবার মিটার এবং মাই মিল প্ল্যান টুলগুলো ব্যবহার করাও সহজ। বয়স ও লিঙ্গের ভিত্তিতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর নির্দেশাবলী অনুযায়ী একজনের দৈনিক কতটা ফাইবার প্রয়োজন, এবং তা পূরণ হচ্ছে কি না তা দেখে নেওয়া সম্ভব। সংস্থার দাবি, আশীর্বাদ আটা উইথ মাল্টিগ্রেনস-এর মতো প্রোডাক্ট বেছে নিলে ফাইবারের ঘাটতি অনেকটা পুষিয়ে যাবে বলে দাবি সংস্থার। এই আটায় আছে ছ’রকম শস্যের স্বাস্থ্যকর মিশ্রণ এবং যা রোজকার খাবারে অধিক পরিমাণে ফাইবারের জোগান দেয়। এই হাই ফাইবার আটা সাধারণ হজমক্ষমতার রক্ষণাবেক্ষণে সাহায্য করে।

পরিবেশ রক্ষার নয়া 
কর্মসূচি মার্লিন গ্রুপের

পরিবেশ দিবস উপলক্ষ্যে প্লাস্টিকমুক্ত শহর গড়ার অঙ্গীকার নিল মার্লিন গ্রুপ। মার্লিনের সিএসআর শাখা আই অ্যাম কলকাতা, টিডিএইচ স্যুইস ও ডিআরসিএসসি-র যৌথ উদ্যোগে পরিবেশকেন্দ্রিক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে সিডস বল তৈরি, বৃক্ষরোপণ ও ইকোব্রিক তৈরির কর্মশালায় অংশ নেয় শিশুরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের প্রধান পরিবেশ আধিকারিক কে বালামুরুগান, ভূমি ব্যান্ডের গায়ক ও পশ্চিমবঙ্গ শিশুসুরক্ষা ও শিশু অধিকার কমিশনের সদস্য সৌমিত্র রায় এবং অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং স্কুল অব ওশানোগ্রাফিক স্টাডিজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রধান ডাঃ সুগত হাজরা। এই কর্মশালায় যা যা শেখানো হল, বাস্তবে সেসব প্রয়োগ করলে কলকাতার প্রান্তিক এলাকার শিশুদের ও বস্তিবাসীদের সমূহ সুবিধা হবে। সংস্থাগুলির উদ্যোগে গোটা সপ্তাহ জুড়ে পরিবেশকে কেন্দ্র করে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছিল। পরিবেশ সংক্রান্ত বিষয়ে পথনাটিকাও মঞ্চস্থ করা হয়।

পথশিশুদের সিনেমা 
দেখাল এথনিক বুটিক

সুজন দাশগুপ্তের গোয়েন্দা ‘একেনবাবু’-র জনপ্রিয়তা তুঙ্গে। বড় থেকে ছোট, সকলের মন জয় করেছেন এই ডিটেকটিভ। একেন নিয়ে তৈরি হয়েছে একের পর এক ওয়েব সিরিজ ও সিনেমা। সম্প্রতি অ্যাক্রোপলিস মল-এ একেন সিরিজের সিনেমা ‘দ্য একেন: রুদ্ধশ্বাস রাজস্থান’ পথশিশুদের দেখানোর উদ্যোগ নিল এথনিক বুটিক। স্ট্রিট চিলড্রেন ডিকে-র সহায়তায় ৮০জন পথশিশুকে এই ছবি দেখানো হল।  সিনেমার শেষে ‘একেনবাবু’ অর্থাৎ অভিনেতা অনির্বাণ চক্রবর্তী এই শিশুদের সঙ্গে দেখা করেন ও তাদের সময় দেন। এথনিক বুটিকের কর্ণধার গার্গী সোনকার বলেন, ‘পথশিশুরা বরাবরই ব্রাত্য। তাদের খানিক আনন্দ দিতেই এই আয়োজন। আশা করি এইভাবে বাইরে বেরনো, একসঙ্গে সিনেমা দেখা এগুলো ওদের আনন্দ দিয়েছে।’

ছবির লড়াইয়ে পরিবেশ 
পাঠ ব্রিটিশ কাউন্সিলের

 বিশ্ব উষ্ণায়ন, দূষণ, আবহাওয়ার খামখেয়ালিপনা—  সবমিলিয়ে আমাদের চারপাশ ভালো নেই। তাই বিশ্ব পরিবেশ দিবস বিশেষ গুরুত্ব সহকারে পালন করল ব্রিটিশ কাউন্সিল অব ইন্ডিয়া। এই উপলক্ষ্যে ‘প্যান ইন্ডিয়া এনভায়রনমেন্ট ফোটোগ্রাফি’ প্রতিযোগিতার আয়োজন করে ব্রিটিশ ডেপুটি হাই কমিশন। সঙ্গে ছিল ইন্দো-ব্রিটিশ স্কলার’স অ্যাশোসিয়েশন ও আর্থ ডে নেটওয়ার্ক। প্রতিযোগিতার পর অফিশিয়াল পোর্টালে ঘোষিত হয় বিজয়ীদের নাম। বার্ষিক এই স্থিরচিত্র প্রতিযোগিতার কথা গত এপ্রিলেই ঘোষণা করা হয়। অনূর্ধ্ব ১৮ বছর ও ১৮-র ঊর্ধ্ববয়সি— এই দুই বিভাগে এই প্রতিযোগিতা আয়োজিত হয়। ‘প্লাস্টিক পলিউশন’, ‘অ্যানিম্যালস অ্যান্ড হ্যাবিট্যাটস’ ও ‘আওয়ার চেঞ্জিং প্ল্যানেট’ এই তিনটি বিষয়ের উপর ছবি তোলেন সকলে। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বন্যজন্তু সংরক্ষণের চিত্রগ্রাহক ধৃতিমান মুখোপাধ্যায়, আর্থ ডে-র আঞ্চলিক অধিকর্তা করুণা সিং ও বন্যজন্তুর চিত্রগ্রাহক এবং নিকন-এর প্রতিষ্ঠাতা রাজর্ষি বন্দ্যোপাধ্যায়। 

10th     June,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ