বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

টুকরো  খবর
 

সোনি ব্রাভিয়া আনল 
নতুন মডেল

ওলেড সিরিজে নতুন টিভি বাজারজাত করল সোনি ব্রাভিয়া। ৫৫-৮৩ ইঞ্চির নানা ভেরিয়েশনে এই মডেল বাজারজাত হয়েছে। এক্সআর এ৮০ এল মডেলের এই টিভিতে পাবেন কগনিটিভ প্রসেসর এক্সআর, ৫.১ চ্যানেল অ্যাকোস্টিক সারফেস অডিও প্লাস এবং ৪০০০ এইচডিআর আউটপুট। এই টিভি ভিডিওতে ১০০ কোটিরও বেশি রঙের প্রকার ধারণ করতে পারে। ওলেড মোশন প্রযুক্তির এই মডেলে পাবেন বিশেষ গেমিং মোড। অটো লো লেটেন্সি মোড, অটো এইচডিআর টোন ইত্যাদি নানা আকর্ষণীয় ফিচার রয়েছে এতে। ডলবি অ্যাটমসের সৌজন্যে এই মডেলের টিভির শব্দ প্রক্ষেপণও বিশ্বমানের। দর্শক টিভি থেকে কত দূরে আছেন, তা বুঝে সেই অনুযায়ী রং ও শব্দ বেছে দেবে মডেল নিজেই। অ্যামাজন অ্যালেক্সা, গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট সবই রয়েছে এতে। ওয়াইফাই ও ব্লুটুথ ৪.২ সংযোগ করেও এই টিভি দেখা যাবে। ৬৫ ইঞ্চির এক্সআর এ৮০এল  মডেলটির দাম ধার্য করা হয়েছে ৩ লক্ষ ৪৯ হাজার ৯০০ টাকা।
এইচপি-র নয়া প্রিন্টার 
১৫ হাজারেরও কমে

কয়েকটি নতুন মডেলের লেজার প্রিন্টার বাজারজাত করল এইচপি। বাড়ি বা অফিসে সাধরাণ প্রিন্ট বের করা থেকে শুরু করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার ক্ষেত্রে এই প্রিন্টার ব্যবহার করা যাবে। এইচপি-র এই নয়া মডেলের সিরিজের নাম লেজার ১০০৮ ও লেজার ১১৮৮।  এই দুই সিরিজেই ওয়াইফাই সংযোগে প্রিন্ট দেওয়া যাবে, তাই মোবাইল থেকেই প্রিন্ট দেওয়া সম্ভব।  সহজেই সেট আপ করা যাবে এই প্রিন্টারগুলি। এইচপি লেজার সেপ ১০০৮এ, ১০০৮ডব্লু, এইচপি লেজার মেপ ১১৮৮এ, ১১৮৮ ডব্লু, ১১৮৮ এনডব্লু, ১১৮৮এফএনডব্লু। সংস্থার সিনিয়র ডিরেক্টর সুনীশ রাঘবন বলেছেন, ‘এই প্রিন্টারগুলিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এগুলি ভারতীয় গ্রাহকরা পকেটসই দামে পাবেন। তাই ভারতীয় বাজারে গ্রাহকদের কাছে এই সিরিজ জনপ্রিয় হবে বলেই আমরা আশাবাদী।’ এইচপি লেজার ১০০৮ সিরিজের দাম শুরু হচ্ছে ১৪,২০৫ টাকা থেকে। মেপ ১১৮৮-র দাম শুরু হবে ২০,৩৪৪ টাকা থেকে ও মেপ ১১৮৮ এফএনডব্লু-এর দাম পড়বে ২৬,৫৮১ টাকা। 
ফ্যাশন র‌্যাম্প ও রবীন্দ্রসঙ্গীত, মেলাল ডিএনএস
ডাক্তার মানেই সে যে শুধু রোগী, ওষুধ, ক্লিনিক ও অপারেশন নিয়ে ব্যস্ত থাকবেন তা কিন্তু নয়। অবসরে তাঁরাও সাজগোজে সময় দেন, ফ্যাশনিস্তাদের মতো র‌্যাম্পে হাঁটেন। সে প্রমাণ আগেও দিয়েছেন ‘ডক্টরস অ্যান্ড শাড়িস’-এর (ডিএনএস) সদস্যরা। এবার ১৬২তম রবীন্দ্রজয়ন্তী পালনেও তাঁরা অন্য নজির রাখলেন।  গত ২১ মে ‘লাবণ্য প্রভা’ শীর্ষক অনুষ্ঠানে বাংলার সুতির জামদানি শাড়ির সঙ্গে রুপোর গয়না ও মাথায় জুঁই ও বেলফুলের মালায় সেজে মঞ্চে ওঠেন মহিলা চিকিৎসকরা। শাড়ি পরার নানা কায়দা ও কৌশল এদিন নজর কাড়ে দর্শকদের। কাজ ও ব্যস্ত রুটিনের মাঝে অল্প সময়ের মধ্যেই রবীন্দ্রগানে গলা সেধেছিলেন তাঁরা। অনুশীলনের ফল সেই সন্ধেয় চিকিৎসকদের পরিবেশনায় একের পর এক রবীন্দ্রসঙ্গীত। অনুষ্ঠানের শেষ পর্বে এসে বিভিন্ন পাশ্চাত্য সঙ্গীতের উপর নাচও পরিবেশন করেন এই চিকিৎসকরা। অনুষ্ঠানের উদ্যোক্তা এই গ্রুপের চেয়ারপার্সন ও উডল্যান্ডস মাল্টিস্পেশালিটি হাসপাতালের সিইও ডাঃ রুপালি বসু। অনুষ্ঠান শেষে তিনি বক্তব্যও রাখেন।
শিশু মস্তিষ্কের বিকাশে 
দ্য লজিক্যাল ল্যাম্প

কোভিড পরবর্তী সময়ে শিক্ষার্থীদের পড়াশোনার মাধ্যমে এসেছে পরিবর্তন। ক্লাসরুমের বদ্ধ ঘরে না থেকে মোবাইল ও কম্পিউটারে পড়াশোনা করার অভ্যাস গড়ে উঠেছে তাদের। গবেষকরাও দেখেছেন, বইয়ে লেখা তথ্য মনে রেখে বা মুখস্থ করে যে জ্ঞান অর্জন হয়, তার চেয়েও বেশি জ্ঞান লাভ হয় পাঠ্যবইয়ের বিষয়কে হাতেকলমে শিখলে। প্রযুক্তির উন্নয়নকে ব্যবহার করে শিশুদের পাঠদান আরও সহজ করার দিকেই সওয়াল করেছেন তাঁরা। ঠিক সেই কাজটাই করছে ‘দ্য লজিক্যাল ল্যাম্প’। স্টেম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এ্যান্ড ম্যাথস) এডুকেশন পদ্ধতিতে প্রয়োগমূলক, নৈর্ব্যক্তিক সহ সবরকমের প্রশ্নের জন্যই শিশুকে ছোটবেলা থেকে তৈরি করা হবে। একুশ শতকে যে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হতে গেলে যে ক্রিটিক্যাল থিঙ্কিং,  লজিক্যাল রিজনিং ও নানা সমস্যার সমাধানমূলক যে দক্ষতা প্রয়োজন হয়, তা শেখাবে এই সংস্থা। কলকাতার সল্ট লেকে সিএফ ব্লক সেক্টর ১-এ ২০০০ বর্গফুট এলাকা জুড়ে দ্য লজিক্যাল ল্যাম্প শুরু করেছেন সুরভি বাগলা। বিজ্ঞান, অঙ্ক ও প্রকৌশলের নানা বিষয়ে শিশুদের আরও দক্ষ করে তুলতে তিনি বদ্ধপরিকর। তিন-আট বছরের শিশুদের জন্য এই শিক্ষা সবচেয়ে বেশি কার্যকর হবে বলে মনে করেন সুরভি। বাড়ন্ত বয়সে শিশুর মস্তিষ্কের বিকাশের সময়েই তার আইকিউ (ইন্টেলিজেন্ট কোশেন্ট), ইকিউ (ইমোশনাল কোশেন্ট) ও সিকিউ (ক্রিয়েটিভ কোশেন্ট) বাড়িয়ে তোলার কাজ করবে এই স্টেম।  
কালারবার নিয়ে এল পরিবেশবান্ধব লিপস্টিক
পরিবশেবান্ধব থ্রি ইন ওয়ান লিপস্টিক আনল কালারবার। ‘টেক মি অ্যাজ আই অ্যাম’ নামে এই লিপস্টিকের ২০টি শেড বাজারজাত হয়েছে। ১০০ শতাংশ আলট্রা প্রিমিয়াম, পুনর্ব্যবহারযোগ্য অ্যালুমিনিয়াম প্যাকেজিংয়ে এই লিপস্টিক মিলবে। ক্রিম ও ম্যাট এই দুই ধরনের লিপস্টিকই রয়েছে এতে। এই সিরিজে ১২টি শেডের ক্রিম ও ৮টি শেডের ম্যাট লিপস্টিক পাবেন। কেসিং ও রিফিল সহ এই শেডের দাম পড়ছে ৯৯৯ টাকা। তবে গ্রাহকরা শুধু রিফিল কিনলে প্রতি রিফিলের দাম পড়বে ৪৯৯ টাকা। মিন্ত্রার সাইটে গিয়ে এই লিপস্টিক কিনতে পারবেন গ্রাহকরা। সংস্থার প্রতিষ্ঠাতা  ও এমডি সমীর মোদি জানান, ‘ঠোঁটের ক্ষতি করবে না আবার পরিবশেও বাঁচাবে, এমন লিপস্টিক আধুনিক প্রজন্মের 
খুবই পছন্দের। তাঁদের পছন্দের কথা ভেবেই আমরা এমন পণ্য তৈরি করছি।’

3rd     June,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ