বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

টুকরো খবর

গ্রিন আর্কিটেক্ট 
আয়োজনে হুলাডেক

‘গ্রিন আর্কিটেক্ট ২০২৩’ আয়োজন করল হুলাডেক রিসাইক্লিং। বাস্তুতন্ত্রের ভারসাম্য রেখে ও পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে বিভিন্ন দ্রব্যাদি প্রস্তুত করে এমন কয়েকটি সংস্থাকে সঙ্গে নিয়ে হুলাডেক আলোচনাসভার আয়োজন করেছিল। বর্তমান পৃথিবীতে দিন দিন বেড়ে চলেছে গ্রিন হাউস গ্যাস তথা দূষিত পরিবেশ। আধুনিক সময়ে বৈদ্যুতিন যন্ত্রপাতির ব্যবহার প্রায় প্রতি ঘরে ঘরে। তাই বৃদ্ধি পাচ্ছে বৈদ্যুতিন বর্জ্যও। সেই বর্জ্যকেই রিসাইকেল করার উদ্যোগ নিয়েছে হুলাডেক রিসাইক্লিং। আলোচনাসভাতেও পরিবেশবান্ধব ভাবনা ছিল মূল বিষয়। পশ্চিমবঙ্গে কি বৈদ্যুতিক সক্রিয়তার (ইলেক্ট্রিক মোবিলিটি) সময় এসে গিয়েছে — এই শীর্ষক আলোচনায় অংশ নিয়েছেন হুলাডেক রিসাইক্লিংয়ের কর্ণধার ও প্রতিষ্ঠাতা নন্দন মল সহ আরও অনেকে। অল্প সময়ে নিম্নমানের ফ্যাব্রিক দিয়ে প্রচুর পরিমাণে তৈরি ফ্যাশন সামগ্রী (ফাস্ট ফ্যাশন)-র প্রতি এই প্রজন্মের আকর্ষণ ও তার কুফল নিয়েও চলে আলোচনা। খুব কম খরচে, পরিবেশবান্ধব উপাদান ও ফ্যাব্রিক দিয়ে প্রস্তুত পোশাকের একটি প্রদর্শনীর করে এই সংস্থা। অংশ নেয় ৩৫টি পরিবেশবান্ধব ব্র্যান্ড। প্রধান অতিথি ছিলেন ইকো রুটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাকেশ খাটরি। 

‘আনন্দ ধারা’ আয়োজনে 
শ্যাম সুন্দর কোং 

সম্প্রতি বসন্ত উৎসব ‘আনন্দ ধারা’ আয়োজন করে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। কলকাতার দাগা নিকুঞ্জে এই উৎসব আয়োজিত হয়। দোল উপলক্ষে সঙ্গীতশিল্পী ও যন্ত্রশিল্পীরা রঙের অনুষঙ্গ নিয়ে নাচ ও গান উপস্থাপন করেন। ছিল আবৃত্তির সাহচর্যও। প্রেম ও ভালোবাসাই উৎসবের মূল থিম। অনুষ্ঠানটির ভাবনায় ছিলেন কবিতা সোনালি। তিনি বলেন, ‘রাধা-কৃষ্ণের এই চিরন্তন ভালোবাসাকে মঞ্চে তুলে ধরতে পেরে আমরা খুবই খুশি। শ্যাম সুন্দর কোং জুয়েলার্সকেও এই অনুষ্ঠানকে সফল করার জন্য ধন্যবাদ জানাই।’ শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের আর এক ডিরেক্টর রূপক সাহা বলেন, ‘ভগবান কৃষ্ণ এবং তাঁর সঙ্গিনী রাধাকে ঘিরেই তো বিশ্ব চরাচরে প্রেম, ভালবাসার অস্তিত্ব। তাঁদের ভালোবাসার সূত্রেই এই রঙের উৎসবের জন্ম। আনন্দ ধারা পরিবেশন করতে পেরে তাই আমরা আনন্দিত।’ 

‘আনপ্লাগড ব্রিটেন’ 
উঠে এল ক্যামেরার লেন্সে

 কলকাতার ব্রিটিশ ডেপুটি হাই কমিশন, ইন্দো-ব্রিটিশ স্কলার্স অ্যাসোসিয়েশন ও বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন-এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল এক স্থিরচিত্র প্রদর্শনী। গত ১০-১২ মার্চ আইসিসিআর-এর বেঙ্গল গ্যালারিতে বসেছিল ‘আনপ্লাগড: বেস্ট অব দ্য ইউকে’ শীর্ষক এই স্থিরচিত্রের আসর। ব্রিটেনকে বলা হয় স্থিরচিত্রের লীলাভূমি। সেখানকার নিঃসঙ্গ জনজীবন কিংবা সঙ্গময়তার লোকজীবন মাঝেমাঝেই উঠে এসেছে ব্রিটিশ ক্যামেরাশিল্পীদের লেন্সে। এবার কলকাতার ফোটোগ্রাফ-প্রেমীদের জন্য সেসব ছবির সমাহার এক ছাদের তলায়। লন্ডন, এডিনবরা, গ্লাসগোর মতো নানা শহরের ৮০টিরও বেশি ছবি ঠাঁই পেয়েছে এখানে। এখানকার নিসর্গ, স্থাপত্য, জনজীবন, পাহাড়ি কোনও উপত্যকা বা সমুদ্রতীর ক্যামেরাবন্দি হয়েছে সবই। রয়েছে চোখে পড়ার মতো ডিজিটাল ছবিও। কলকাতা ও ব্রিটেন মিলিয়ে ১৭জন আলোকচিত্রীর ছবি রয়েছে। ভারত ও ব্রিটেনের মধ্যে পারস্পরিক সমঝোতা, প্রাণবন্ত সম্পর্ক ও সক্রিয় সৌজন্য গড়ে তোলাই এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। সুরশ্রী শীল ও পল্লবী মজুমদার এই প্রদর্শনীটি সংকলন করেছেন। প্রদর্শনীর সার্বিক পরিকল্পনা করেছেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনের অমিত সেনগুপ্ত এবং ইন্দো-ব্রিটিশ স্কলার্স অ্যাসিয়েশন-এর সপ্তর্ষি কর। 

স্প্রিং সামার কালেকশন 
আনল ‘খাদিম’

এ রাজ্যের আবহাওয়ায় আলাদা করে বসন্ত বোঝার উপায় নেই। রোদ আর গরমের চোখরাঙানি বসন্তেও অপ্রতিরোধ্য। এমন দিনক্ষণে পায়ের যত্নের কথা আলাদা করে ভেবেছে খাদিম। বসন্ত ও গ্রীষ্ম উপলক্ষে এই জুতোর ব্র্যান্ড এনেছে স্প্রিং সামার কালেকশন। ট্রেন্ডি নকশার সঙ্গে আরামদায়ক উপাদান মিলিয়ে তৈরি হয়েছে এই কালেকশন। শিশু থেকে বয়স্ক সকলের কথাই আলাদা গুরুত্ব দিয়ে ভেবেছেন এখানকার ডিজাইনাররা। দাম শুরু ৩৯৯ টাকা থেকে। এই প্রসঙ্গে সংস্থার এগজিকিউটিভ ডিরেক্টর ঋত্বিক রায় বর্মন বলেন, ‘নতুন এই কালকেশন বাজারজাত করতে পেরে আমরা আনন্দিত। গ্রাহকদের চাহিদার কথা ভেবে আরামদায়ক উপাদান দিয়ে এই জুতোগুলি সকলের পছন্দ হবে বলেই আমাদের আশা।’

হাওড়ায় মৃণালিনী-র বসন্ত মেলা
‘মৃণালিনী’-র উদ্যোগে হাওড়া মন্দিরতলার মাঠে গত ৩-৫ মার্চ আয়োজিত হল ফ্যাশন ও লাইফস্টাইল প্রদর্শনী। ‘বসন্ত এসে গেছে’ শীর্ষক এই প্রদর্শনীতে ছিল শাড়ি, ব্যাগ থেকে শুরু করে নানা হাতে বানানো বিভিন্ন সাজসরঞ্জাম ও ঘর সাজানোর জিনিস। ছিল নানাবিধ খাবারের স্টলও। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তৃণমূলের বিধায়ক মদন মিত্র। উপস্থিত ছিলেন তালবাদ্যশিল্পী মল্লার ঘোষ। ক্রেতাদের উৎসাহে সাড়া দিয়ে ফের আগামী ২৫ ও ২৬  মার্চ লেক মল-এ আর একটি প্রদর্শনীর আয়োজন করেছে মৃণালিনী।

স্টেটাস সিঙ্গল-এর বার্ষিক সভা
২০১৮-য় একটি বই বেরিয়েছিল, নাম ‘স্টেটাস সিঙ্গল’। লেখিকা শ্রীময়ী পিউ কুণ্ডু। সারা দেশ জুড়ে ডিভোর্সি, আইনগতভাবে পৃথক থাকেন এমন, বিধবা, অবিবাহিত, বিশেষ ক্ষমতাসম্পন্ন, এলজিবিটি সম্প্রদায় ইত্যাদি নানা গোত্রের একা থাকা মহিলাদের নিয়েই ছিল এই বই। প্রায় ৩৫০০ জন মহিলার সাক্ষাৎকার প্রকাশিত হয়। এর পরেই বইয়ের জনপ্রিয়তার ঢেউ আছড়ে এসে পড়ে বাস্তবেও। এই বইয়ের হাত ধরেই ফেসবুকে একাকী মহিলাদের একটি কমিউনিটি তৈরি করেন শ্রীময়ী। সমাজের নানা পেশার ‘সিঙ্গল’ মহিলাদের আনতে চেষ্টা করেন ‘স্টেটাস সিঙ্গল’-এর এক ছাতার নীচে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত ১২ মার্চ দ্য পার্ক-এ এই মহিলাদলটির বার্ষিক সম্মেলন আয়োজিত হয়। এবছর দ্বিতীয় বর্ষে পা দিল তারা। দেখানো হয় ‘তাসের ঘর’ ছবিটি। নানা আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিল। একা থাকার সময় যা যা সমস্যার মুখোমুখি হতে হয় ও যেসব আনন্দ উপভোগ করা যায় সবকিছু নিয়েই চলে আলোচনা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। 

18th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ