বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

মডিউলার কিচেনের দেখভাল

রান্নাঘরের ভোল বদলেছে কালের নিয়মে। এসেছে আধুনিক সরঞ্জামে সমৃদ্ধ মডিউলার কিচেন। কিন্তু তা যত্নে না রাখলে আভিজাত্য হারাবে দ্রুত। কীভাবে সাফসুতরো রাখবেন? লিখেছেন ঈপ্সিতা সেনগুপ্ত।

আধুনিক যুগে টেক্কা দিয়ে উন্নতি করছে জীবনের সমস্ত আঙ্গিক। এই উন্নতির দৌড়ে পিছিয়ে নেই আমাদের গৃহকোণও। মাটিলেপা উনুন সময়ের আঁচে পুড়ে এখন হয়ে উঠেছে অটো-ইগনিশন বার্নার। টিনের মিটশেলফ-এর জায়গা নিয়েছে নানা রকমের হাইটেক আসবাব। সব মিলিয়ে ভোলবদল ঘটেছে আমার আপনার পেটপুজোর মন্দিরের। আজ্ঞে হ্যাঁ, রান্নাঘর মানেই পেটপুজো আর এই হেঁশেলের ভোলবদলই এই সময়ে ট্রেন্ডিং।  যুগ বদলের সঙ্গে বদলে গিয়েছে ঘর সাজানোর আসবাব এবং ঘর সাজানোর ধরনও। কালিঝুল মাখা রান্নাঘর উধাও, সে জায়গা নিয়েছে মডিউলার সেট-আপ। দেখতে আধুনিক তো বটেই, এতে কাজও করা যায় সহজ পথে। তাই মডিউলার কিচেন জনপ্রিয় হতে সময় লাগেনি। তথ্যসূত্র বলছে, ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে মডিউলার কিচেনের জনপ্রিয়তা বেড়েছে প্রায় ২৩ শতাংশ। 
মডিউলার কিচেন দেখতে যেমন সুন্দর, তেমনই তার যত্নও প্রয়োজন। চাহিদা বেড়েছে ঠিকই। কিন্তু যত্নের কথা ভেবে অনেকে আবার পিছিয়ে যান রান্নাঘরের আধুনিকীকরণ থেকে।  কারণ নিয়মিত পরিচর্যা না করা হলে কিছুদিনের মধ্যে রান্নাঘরের চেনা শত্রুরা আসবে ফিরে— তা সে আরশোলা থেকে শুরু করে অন্য পোকামাকড় বলুন কিংবা তেলচিটে বাসনপত্র আর কৌটো! স্মার্ট কিচেন-এর যত্নও হতে হবে স্মার্ট। জেনে নিন মডিউলার কিচেন ভালো রাখার কিছু সহজ উপায়।  
নিয়মিত পরিচর্যা: কাজ করার সঙ্গে সঙ্গেই পরিষ্কার করতে থাকুন আপনার রান্নাঘর। ওই যে বললাম, নিয়মিত পরিচর্যার কোনও বিকল্প নেই। কাজের  ফাঁকেই মুছে ফেলুন কাউন্টার, গ্যাস ওভেন, ক্যাবিনেট ইত্যাদি। রোজকার পরিষ্কারেই  স্বচ্ছ থাকবে আপনার মডিউলার কিচেন। নরম কাপড় ও ডিসইনফেক্টেন্টের সাহায্যে প্রতিদিন কাজের শেষে পরিষ্কার করে ফেলুন আপনার রান্নাঘর।  রান্নাবান্নার ঝক্কি সামলে তকতকে কিচেন দেখতে কার না ভালো লাগে!
ক্যাবিনেটে নজর: ভারতীয় রান্নাঘরের সবথেকে বড় সমস্যা হল তেল ছেটা। আপনার মডিউলার কিচেনকে সুন্দর ও স্বচ্ছ রাখতে গেলে মনে করে বন্ধ রাখুন সব ক্যাবিনেট। শুধুমাত্র চিটচিটে রান্নাঘর থেকে মুক্তি পাবেন তা কিন্তু নয়, এতে আপনার রান্নাঘর সুরক্ষিত থাকবে আরশোলা এবং টিকটিকির উপদ্রব থেকেও। তবে ক্যাবিনেটের কলকব্জার দিকে খেয়াল রাখুন। চেষ্টা করুন অটো-ক্লোজ কব্জা ব্যবহার  করতে, এতে আপনার মডিউলার কিচেনের আয়ু বাড়বে। 
ম্যাজিক পাউডার: মডিউলার কিচেনকে  সুন্দর ও জমকালো রাখতে ‘ম্যাজিক পাউডার’ অবশ্যই রাখুন হাতের কাছে। এই একটি জিনিস সঙ্গে থাকলেই সমাধান করে ফেলতে পারবেন হরেক রকম সমস্যার।  সিঙ্ক হোক অথবা টাইলস, ফ্লোর কিংবা কল, সবকিছু ঝকঝকে করে তুলতে প্রয়োজন একটাই জিনিসের— বেকিং সোডা। কীভাবে করবেন? ঈষদুষ্ণ জল, একটু লিকুইড সাবান আর বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে পরিষ্কার করলেই আবার নতুনের মতো স্বচ্ছ আর ঝকঝকে হয়ে উঠবে আপনার সাধের রান্নাঘর।  
তাক গোছাতে কাগজ: যুগ বদলালেও মা-কাকিমাদের বাতলানো কিছু উপায়ের কোনও বিকল্প হয় না।  এই উপায়টিও একেবারে তাই।  আপনার ক্যাবিনেটের তাক গোছানোর সময় তার উপরে অবশ্যই কাগজ পেতে দিন।  এতে ধুলো বেশি জমতে পারে না। আর যখন কাগজ নষ্ট হচ্ছে মনে হবে, সরিয়ে নতুন সেট পেতে দিন। এতে রান্নাঘর পরিষ্কার করাও হয়ে যাবে খুব সহজ।  নিয়ম করে প্রতি মাসেই পাল্টে ফেলুন কাগজ। ধুলো পুরোপুরি আপনার বশে!
চিমনির  যত্ন: মডিউলার কিচেন মানেই চিমনি অত্যাবশ্যকীয়। এই চিমনির  যত্ন নেওয়াই সবচেয়ে বেশি চিন্তায় ফেলে গৃহিণীদের।  চিমনির বাইরের অংশ, যেমন হুড আর ফিল্টার প্যানেল পরিষ্কার করতে ব্যবহার করুন সাদা ভিনিগার ও নরম কাপড়। নাছোড় দাগ অথবা অতিরিক্ত তেলের ক্ষেত্রে ব্যবহার করুন বেকিং সোডা ও লিকুইড ডিশসোপ।  মাসে একবার পরিষ্কার করলেই বেশ ভালো থাকবে আপনার চিমনি।  পাশাপাশি বছরে অন্তত দু’বার করিয়ে ফেলুন সার্ভিসিং।  
সিঙ্ক স্বচ্ছ: স্টিলের  সিঙ্কের  যত্ন নেওয়া খুবই সহজ। এতে দাগ যাতে না ধরে তার সমাধান তৈরি রাখুন আগে থেকেই। নরম নাইলনের স্ক্রাবার দিয়ে পরিষ্কার করুন আপনার সিঙ্ক। প্রতি সপ্তাহে ভিনিগার আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে তা দিয়ে সিঙ্ক ভালো করে ঘষে ধুয়ে নিন। এছাড়া প্রতিদিনের কাজের শেষে অল্প সাবান জল দিয়ে ঘষে ধুয়ে দিলেও নতুনের মতো দেখাবে সিঙ্ক।  তবে ক্লোরাইড জাতীয় জিনিস ব্যবহার করবেন না। সেরামিকের সিঙ্কের  ক্ষেত্রে শুধু ভিনিগার দিয়েই পরিষ্কার করুন।  
বদল ঝাড়ামোছার কাপড়ে: রান্নাঘর ঝাড়ামোছার কাপড়টি অবহেলায় যেমন-তেমন রাখার অভ্যাস অনেকেরই। আপনার রান্নাঘরের স্বচ্ছতা বজায় রাখতে যে কাপড় সাহায্য করে, সেটাও পরিষ্কার রাখতে হবে। এই কাপড়ও নিয়মিত পাল্টে ফেলুন। এতে ক্ষতিকর জীবাণু ও ময়লা জমা হওয়ার সুযোগ তৈরি হবে না। আর অবশ্যই প্রতিদিন ধুয়ে ফেলুন ব্যবহৃত কাপড়। 
সাফ ডাস্টবিন: মডিউলার কিচেনের মধ্যে স্বাস্থ্যবিধি ঠিক রাখাও জরুরি।  প্রতিদিন ডাস্টবিনের ময়লা ফেলে দিন এবং  ডাস্টবিন পরিষ্কার করুন।  মনে রাখবেন রান্নাঘর দুর্গন্ধমুক্ত রাখা স্মার্ট কিচেনের গোড়ার কথা। 
এবার বুঝলেন তো ছোট ছোট কিছু বিষয়ে নজর দিলে আপনার মডিউলার কিচেন পরিচর্যা কতটা সহজ? সঠিক উপকরণ, পদ্ধতি ও একটু সময় দিলেই খুব সহজে যত্ন নিতে পারবেন আপনার ভালোবাসার অন্দরমহলের। 
 

11th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ