বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

বর এসেছে বীরের বেশে

বিয়ের দিন বরের পোশাক কেমন হবে? প্রস্তুতি শুরু করুন আগে থেকেই। লিখেছেন স্বরলিপি ভট্টাচার্য।

‘খুকু যাবে শ্বশুরবাড়ি, সঙ্গে যাবে কে?...’ খুকুর শ্বশুরবাড়ি যাওয়া নিয়ে হাজারো পরিকল্পনা শুরু হয়ে যায় জন্মাবধি। মেয়ের বিয়ে নিয়ে ঘন ঘন গোলটেবিল বৈঠকের নমুনা কমবেশি সব পরিবারেই। গয়নাগাটি, পোশাক, তত্ত্ব, মেকআপ— আলোচনার লম্বা তালিকা। সে তুলনায় ছেলের বিয়ে যেন এক কদম পিছিয়ে হাঁটা শুরু করে। কনের সাজগোজ নিয়ে যত পরিকল্পনা হয়, বর সে তুলনায় কিছুটা ম্রিয়মাণ, কিছুকাল আগেও বাঙালি পরিবারে এমনটাই ভাবা হতো। কিন্তু যুগের হাওয়ায় বদল এসেছে। কনের সঙ্গে বরের পোশাক নিয়েও পরিকল্পনা চলছে জোরকদমে। 

হো ম ও য়া র্ক
বিশেষ দিনে মাঞ্জায় যেন কোনও ঘাটতি না থাকে, তার হোমওয়ার্ক শুরু করতে হবে আগে থেকেই। পাত্রের উচ্চতা, ত্বকের রং, পেশা, ব্যক্তিত্ব সব কিছু বিচার করে পোশাক পছন্দ করুন। অধিকাংশ বাঙালি পুরুষ এখনও বিয়ের দিন পাঞ্জাবিতেই স্বচ্ছন্দ। আপনি অন্য কিছু ট্রাই করলে তার ট্রায়াল দিতে শুরু করুন আগে থেকে। সাধ এবং সাধ্যের মেলবন্ধন পরিকল্পনা ছাড়া সম্ভব নয়। প্রথাগত পাঞ্জাবিতে আপনার ভোট পড়লে কলকাতায় তার গন্তব্যের কোনও অভাব নেই। ডিজাইনারের কাছ থেকে তৈরি করিয়ে নিতে পারেন। আবার সপরিবার দোকানে গিয়েও কেনাকাটা করতে পারেন। সেখানেও এখন কাস্টমাইজ করে নেওয়ার সুযোগ থাকে। 

পা ঞ্জা বি র  র ক ম ফে র
প্রিয়গোপাল বিষয়ীর তরফে জানা গেল, বাঙালিদের বিয়েতে তসর সবসময় পছন্দের। এখন ধরন একটু বদলে গিয়েছে। কেউ একধারে বোতাম চাইছেন। পিঠে, হাতে কাজ করা পাঞ্জাবি। অনেকের আবার পছন্দ পাঞ্জাবির উপর ঢাকাই মোটিফ। এছাড়াও শেরওয়ানি, কোট দেওয়া পাঞ্জাবি। সিল্কের উপর কিছু ডিজাইনার পাঞ্জাবি রয়েছে সংগ্রহে। পুরনো দিনে যেমন একধারে বোতাম হতো, তেমন অফবিট লুক ট্রাই করতে পারেন। বর বেশে ধুতি এখনও পছন্দের তালিকায় শীর্ষে। ধুতি এখন পাজামার মতো করেও পরা যায়। কুঁচি দেওয়া থাকে, কোমড়ে দড়ি। এমন রেডিমেড ধুতিই বেছে নিচ্ছে নতুন প্রজন্ম।
বিয়ের অনুষ্ঠানে তসর, মেরুন, লালের মতো ভাইব্র্যান্ট রঙের চাহিদা বেশি। ঢাকাইয়ের কাজ হলে সাদা, লাল পছন্দ করছেন অনেকে। এছাড়া প্যাস্টেল শেডেরও চাহিদা রয়েছে। পাঞ্জাবির বদলে শেরওয়ানিও বেছে নেন অনেকে। শেরওয়ানির সঙ্গে অনেকে প্যান্ট না পরে ধুতি পরছেন। এটাই নাকি নয়া ট্রেন্ড। বিয়ের দিন বাঙালিয়ানা বজায় রাখতে ধুতি-পাঞ্জাবি এবং রিসেপশনেও বাঙালিয়ানার ছোঁয়া রাখতে ব্লেজার, স্যুট না পরে অনেকেই নাকি শেরওয়ানি সঙ্গে ধুতির কম্বিনেশনের দিকে ঝুঁকছেন। প্রিয়গোপাল বিষয়ীতে তসরের পাঞ্জাবি দেড়-দু’হাজার টাকা থেকে শুরু। বিয়ের ধুতি, পাঞ্জাবি সেট হিসেবে নয়, আলাদা বিক্রির চল রয়েছে। কারণ কেউ চাইলে রঙের মিক্স ম্যাচ করে নিতে পারবেন। এছাড়া ১২০০-১৩০০ টাকা দামের যে ডিজাইনার পাঞ্জাবি রয়েছে তার সঙ্গে পাজামা থাকে। বিয়ের সকালের কোনও অনুষ্ঠানের জন্য এগুলোর কথা ভাবতে পারেন।  

অ ন্য  ভা ব না
বিয়ের পাঞ্জাবি এককালীন বিনিয়োগ হিসেবে দেখতে নারাজ অনেকেই। যাতে নিজের বিয়ের পর আরও কোনও বিয়ের অনুষ্ঠানে সেই পোশাক পরা যায়, সে ভাবনা থাকে পোশাক পছন্দ করে নেওয়ার সময়েই। তাই হালকা কাজের পাঞ্জাবি পছন্দ করছেন অনেকে। আদি অক্ষয় অ্যান্ড কোং-এর তরফে জানা গেল, ক্রেতাদের মধ্যে গাছি তসরে তৈরি পাঞ্জাবির চাহিদা রয়েছে। তসরের রঙের উপর লাল বা সবুজ রেশমের সুতোর কাজ। হাইলাইট করার জন্য হালকা জরির কাজ থাকে। কনট্রাস্ট লাল বা সবুজ ধুতি দিয়ে পরতে পারেন অনায়াসে। এই প্রতিষ্ঠানেও বিয়ের ধুতি, পাঞ্জাবি আলাদাভাবে বিক্রি হয়। ফলে কাস্টমাইজ করতে চাইলে সেই সুযোগ থাকে। আদি অক্ষয় অ্যান্ড কোং-এ ২৫০০ টাকা থেকে বিয়ের পাঞ্জাবির দাম শুরু। ছ’-সাত হাজার থেকে শুরু প্রিমিয়াম রেঞ্জ। ১০ হাজার টাকার পাঞ্জাবিও রয়েছে। সেগুলো সিল্কের কাপড় দিয়ে তৈরি। ৭০০-৮০০ টাকার মধ্যে যেসব পাঞ্জাবি রয়েছে তা উপহার হিসেবে দিতে পারেন। আবার ছোট অনুষ্ঠানে নিজেও পরতে পারেন। ডুপিয়ান সিল্ক, বেনারসি কাপড়ের তৈরি কোট পরতে পারেন পাঞ্জাবির উপর। আবার ভিন্ন লুকে নিজেকে সাজাতে চাইলে ভিতরে পাঞ্জাবি, উপরে নেহরু কোট, নীচে একটু আলাদা ধরনের প্যান্ট ট্রাই করুন। এক্ষেত্রে ধোতি প্যান্ট বা চুড়িদার— যার যেমন পছন্দ বেছে নিন। কনের পরনে লেহেঙ্গা থাকলে ইন্দো-ওয়েস্টার্নও বা শেরওয়ানি বেছে নিতে পারেন বর। বিয়ে বা রিসেপশনে বর-কনের রং মিলিয়ে পোশাক পরাও এখন ট্রেন্ডি। ট্র্যাডিশনাল লুক হোক বা ইন্ডো-ওয়েস্টার্ন ইদানীং প্যাস্টেল শেডের চাহিদা তুঙ্গে। 

চে ক লি স্ট
বিয়ের অনুষ্ঠানের জন্য ফেব্রিক হিসেবে তসর, সিল্ক, ভেলভেট, স্যাটিন কাপড় বেছে নিন। শেরওয়ানিতে স্লিম কাট, সেমি লং কাটের কদর বেশি। ফ্লোরাল প্রিন্টের কাতান বা সিল্ক কাপড়ের শেরওয়ানির সঙ্গে আলিগড় পাজামার লুক ধুতিপাঞ্জাবির কম্বিনেশনকে প্রতিযোগিতায় ফেলে দিতে পারে। শেরওয়ানি পরলে দোপাট্টায় বিশেষ নজর দিন। জর্জেট কাপড়ের দোপাট্টায় রেশম সুতোর কাজ আলাদা মাত্রা যোগ করবে। চেনা ছকের পাঞ্জাবি না পরতে চাইলে রয়েছে অ্যাসিমেট্রিক কাটের পাঞ্জাবি। সঙ্গত করবে রেগুলার পাজামা, সালোয়ার বা চুড়িদার। যেটাতে স্বচ্ছন্দ সেটা বেছে নিন। লুক নিয়ে পরীক্ষানিরীক্ষার সুযোগ থাকলে চলতে পারে প্রিন্স কোট অথবা যোধপুরি প্যান্টের সঙ্গে ওয়েডিং স্যুট। 

আর যদি একেবারে বিদেশি 
কায়দায় সাজতে চান, সেক্ষেত্রে চাপা প্যান্টের সঙ্গে ওয়েস্ট কোট ট্রাই করতে পারেন। স্যুট বা ব্লেজারের সঙ্গে কনট্রাস্ট করে শার্ট পরলেও মন্দ হবে না। যুগের সঙ্গে তাল মিলিয়ে বদল এসেছে স্টাইলিংয়ে। কনের পাশাপাশি বরের সাজ নিয়েও পরীক্ষা করতে ভালোবাসেন জেন ওয়াই। যে পোশাকই বাছবেন, তা যেন আপনার ব্যক্তিত্বের পরিপন্থী না হয়, সেটা মাথায় রাখবেন। বাজেট অনুযায়ী কোনও ডিজাইনারের সঙ্গে পরামর্শ করতে পারেন। অথবা ঘুরে ঘুরে নিজেও করতে পারেন বিয়ের বাজার। বিশেষ দিনটি আপনারই। নিয়ম, আয়োজন, আপ্যায়নে ব্যস্ততাও থাকবে। তাই পোশাক যেন আরামদায়ক হয়, নজর দিন সেদিকেও। 
 

19th     November,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ