বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

সিংহের সঙ্গে মরিশাস

মরিশাস দ্বীপেই রয়েছে সিংহের পাশে হাঁটার ব্যবস্থা। কেমন সেই রোমাঞ্চ? খবর নিলেন কমলিনী চক্রবর্তী।

জঙ্গলে গিয়ে কখনও সিংহের পায়ে পা মিলিয়ে হেঁটেছেন? পশুরাজের কাঁধে হাত দিয়ে ছবি তুলেছেন নাকি? অথবা তার ডেরায় গিয়ে খাইয়ে এসেছেন? যদি না করে থাকেন তাহলে চলুন মরিশাস। সেখানেই আছে কাসেলা অভয়ারণ্য। যেখানে সিংহের সঙ্গে কাটাতে পারেন এমনই কিছু বিরল মুহূর্ত। 
কাসেলার অন্যতম সেরা আকর্ষণ একটা নদী। রিভিয়ের দ‌্যু ঩রেম্পার্ত। তার ধার জুড়ে চলে অভয়ারণ্যের বিগ ক্যাট ওয়াক। দিনের নির্দিষ্ট সময়ে এই ওয়াকের আয়োজন করা হয়। কাসেলা অ্যাডভেঞ্চার ক্যাম্পের একটি দল এর আয়োজক। আলাদা করে কোনও সতর্কতা নেওয়া হয় না ঠিকই, তবে গাইডের কথা শুনে চললে চূড়ান্ত এই অ্যাডভেঞ্চার উপভোগ করতে পারেন নির্ভয়ে।  
গাইড জানালেন, পশুরাজ হলেও সিংহ নাকি ভারি শান্ত। জোরে কথা বলা, অকারণ চিৎকারে সে ভয় পেয়ে যায়। অতএব উত্তেজনা আয়ত্তে রাখুন। বিগ ক্যাট ওয়াকের প্রথমেই সিংহের সঙ্গে পরিচয় পর্বটা সেরে ফেলুন। তারপর শুরু হবে হাঁটা। আপনার পাশে সিংহ আর অভিজ্ঞ গাইড। নদীর তীর বরাবর শান্ত পায়ে হেঁটেচলে বেড়ানোর সুযোগ পাবেন মোটামুটি ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা। জঙ্গলে ঢোকার মুখেই একটা লাঠি ধরিয়ে দেওয়া হবে আপনার হাতে। সেটিকে হাতছাড়া করবেন না। ওই লাঠিটি সিংহের প্রতি আপনার সম্মানসূচক। 
পশুরাজ নিজের মেজাজে চলবে। আর আপনি তার মর্জি অনুযায়ী সঙ্গত করবেন। বেশ খানিকটা হাঁটার পর হয়তো বা কোনও খেয়ালে সিংহমশাই বসতে চাইল। আপনিও পাশে বসুন। সেই সুযোগে দু’চারটে ছবিও তুলে নিতে পারেন। এই ফাঁকে বলে রাখি, মিষ্টিমতি সিংহ গায়ে হাত দিলেও আপত্তি করে না। তবু গাইডকে একটু বলে নেবেন। পশুরাজের মেজাজ তো... হঠাৎ বিগড়ে গেলেই কেলেঙ্কারি।  ট্যুর শেষে গাইডের সঙ্গে কথা বলে সাহসিকতার সার্টিফিকেটটি জোগাড় করতে ভুলবেন না। আর এই রোমাঞ্চ যদি মনে না ধরে তাহলে সাধারণ ক্যান্টর সাফারি নিতে পারেন। হুডখোলা বাসে চড়ে সিংহ, বাঘ, চিতা, জেব্রা সব দেখতে পাবেন।  
বিশেষ বিশেষ কথা:  বিগ টাইগার ওয়াকের সময় সকাল ৮.৩০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
 সঙ্গে রাখবেন মশা মারার ক্রিম, সানস্ক্রিন লোশন, বড় টুপি এবং ক্যামেরা।  
 জুতোর ক্ষেত্রে স্নিকার্স সবচেয়ে উপযুক্ত। 
 ১৫ বছরের নীচে এবং পাঁচ ফুট উচ্চতার কমে এই ওয়াক-এর অনুমতি দেওয়া হয় না।
কীভাবে যাবেন? মরিশাসের পশ্চিম দিকে এই অভয়ারণ্যের অবস্থান। গাড়িতে সহজেই সেখানে পৌঁছনো যায়। জঙ্গলে ঢোকা এবং সাফারি মিলিয়ে খরচ মোটামুটি ছয় থেকে আট হাজার টাকা, জনপ্রতি। অনলাইনে বুকিং সম্ভব। 

4th     June,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ