বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

পশমের পরশ

একসময় শীতযাপনের অব্যর্থ ভরসা ছিল তুষের চাদর আর নকশাকাটা র‌্যাপার। দিনকাল বদলেছে। ঠান্ডা রুখতে আজকাল স্কার্ফ, কোট, জ্যাকেট সবাই কোমর বেঁধেছে। কোথায় মিলবে সেসব, পকেটে কতটা চাপ পড়বে? জানাচ্ছেন মনীষা মুখোপাধ্যায়।

বছর শুরু হয় শীতের প্রলেপ মেখে। আর ঠান্ডার ঋতুতে ওয়ার্ডরোবে প্রতি বছরই ঢুকে পড়ে নতুন কিছু পোশাক। ফারের তৈরি স্কার্ফ থেকে শুরু করে লেদার জ্যাকেট ও ডেনিম দিয়ে সাজিয়ে নিতে হয় শীতের সাজ। শীতপোশাক প্রস্তুত করে যেসব সংস্থা, তারা এই সময় নানা আকর্ষণীয় আউটফিট নিয়ে কাজ করেন। ফলে নতুন নতুন নকশা বাজারজাত হয়। শীতপোশাকে জনপ্রিয় কিছু ব্র্যান্ডের পোশাকের খোঁজখবর রইল আজ।

ফার স্কার্ফ: সন্ধের হাওয়া বা রাতের হিম, জব্দ করতে ফারের তৈরি স্কার্ফের জুড়ি নেই। তবে এই পোশাক মেয়েদের ফ্যাশনের কথা ভেবেই তৈরি। আজকাল ফারের তৈরি স্কার্ফ কিছু কিছু ডিজাইনার ছেলেদের জন্যও তৈরি করেন। বাজারচলতি যেসব ফারের স্কার্ফ বেশ প্রচলিত, তার মধ্যে আইসিডব্লু, ভার্চুয়াল ওয়ার্ল্ড, ভিথ্রি ইত্যাদি উল্লেখযোগ্য। আইসিডব্লু উল ও পশমিনার উপর নানা নতুন নকশা বাজারজাত করেছে। একরঙা পশমিনার স্কার্ফ মিলবে ৫৫০ টাকা বাজেট হলেই। উলের সঙ্গে পশমিনার মিশ্রণে তৈরি কাপড় দিয়ে যেসব স্কার্ফ পাবেন, তাদের জন্য বাজেট রাখুন ৮০০-১০০০ টাকা। একরঙা না হয়ে একটু হাতে বোনা কাজ বা নকশা থাকলে দাম বেড়ে দাঁড়াবে ১০০০-১২০০ টাকা। কলারের কাছে মোটা ফার, ওজনে একটু ভারী ও তার সঙ্গে স্টাইলিংয়ে আর একটু নম্বর বাড়াতে নকশাদার রিবন যোগ করা। সেই রিবনেও রয়েছে নজরকাড়া নকশা। এমন স্কার্ফ পাবেন ভার্চুয়াল ওয়ার্ল্ডের পসরায়। কালো, ধূসর, সাদা বিভিন্ন রঙে এই স্কার্ফ পাবেন। অনলাইনে কিনলে দাম পড়বে ৭০০-৮০০ টাকা। একেবারে হালকা ওজনের ফারের মাফলারও রয়েছে এদের। একরঙা এমন মাফলার বা স্কার্ফের দাম ৩০০-৪০০ টাকা। একরঙা, হালকা ওজনের ফারের স্কার্ফ বা স্টোলে বেশ নামডাক আছে ভিথ্রি-রই। উল ও ফারে তৈরি এই স্কার্ফ পকেটসই বাজেটে কাউকে উপহার দেওয়ার জন্যও বেশ ভালো। এগুলো হালকা কোনও ডিটারজেন্ট দিয়েও পরিষ্কার করা যায়। দাম ঘোরাফেরা করবে ৫০০-৬০০ টাকার মধ্যে। 

লং কোট: লং কোটের দুনিয়ায় ছোট বড় নানা ব্র্যান্ড রয়েছে। প্রত্যেকেই নিজেদের পসরায় নিত্যনতুন নকশা উপস্থাপন করে। এদের মধ্যে বেশ কিছু ব্র্যান্ড রয়েছে যা ফ্যাশনিস্তাদের কাছে বেশ জনপ্রিয়। যেমন ম্যাডাম। যে কোনও পোশাকের সৌন্দর্য বাড়িয়ে দেয় দারুণ দেখতে একটা লং কোট। ম্যাডামের লং কোটে ফুলেল নকশা তো বটেই, এছাড়া লেপার্ড ছাপের ডিজাইনও পাবেন। মেরুন, কালো, খয়েরি, বাদামি, পিচ রঙের কোট পাবেন এখানে। যে কোনও অনলাইন প্ল্যাটফর্মে ম্যাডামের লং কোট অর্ডার করতে পাবেন। উলেন লং কোটও পাবেন এখানে। নকশা, মেটেরিয়াল ও সাইজের উপর দাম নির্ভর করবে। দাম ঘোরাফেরা করবে ৩৫০০-৫৫০০ টাকার আশপাশে। এতে কোথাও ফারের কলার, কোথাও হাতা ও পকেটে ফারের কারুকাজ পাবেন। কোথাও বুকচেরা বোতাম-সহ লং কোট মিলবে। ম্যাডাম ছাড়াও লং কোট কিনতে চাইলে জিপসি, ওনার, ফ্রাটিনি, স্টপ ইত্যাদি ব্র্যান্ডের উপর ভরসা রাখতে পারেন। পলিয়েস্টার, সুতি ও শ্যামব্রে দিয়ে তৈরি নানারকম লং কোট পাবেন এইসব ব্র্যান্ডে। ওনারের ক্ষেত্রে আবার নাইলনের তৈরি হাই নেক লং কোটে কিছুটা পার্টি লুক পাবেন। এদের ফ্যাব্রিকে একটি উজ্জ্বল আভা পাবেন। দাম পড়বে ২৮০০-৩৫০০ টাকার আশপাশে। অ্যাক্রিলিকে তৈরি লং কোট চোখ টানলে পছন্দ করতে পারেন স্টপের কোট। নি লেন্থ, ফুলস্লিভ এই কোট শীতপোশাক হিসেবে সাজে একটা আলাদা জেল্লা আনবে। দাম পড়বে ১৫০০-২০০০ টাকা। কলার নেক সহ জ্যাকেট স্টাইলের লং কোট চাইলে ভরসা করতে পারেন জিপসি-র উপর। এদের একরঙা লং কোট পাবেন ৩৫০০-৪৫০০ টাকার মধ্যে। 

সোয়েটার: শীতের সবচেয়ে প্রচলিত পোশাক এটি। ভালোমানের সোয়েটার না থাকলে ঠান্ডাকে কব্জা করা কঠিন। সোয়েটারের বাজারেও নানারকম নামী ব্র্যান্ড আছে। মন্টি কার্লো, পেপে, ম্যাডাম, জিপসি, লাইফ ইত্যাদি সোয়েটারের দুনিয়ায় বেশ নামডাক আছে। হাই নেক চেন দেওয়া সোয়েটারে মন্টি কার্লো খুব জনপ্রিয়। একরঙের যেমন পাবেন, তেমন নানা রঙের নকশাকাটা সোয়েটারের দেখাও মিলবে এদের ব্র্যান্ডে। উপকরণ ও নকশার উপর দাম নির্ভর করবে। ফুলস্লিভ হলে দাম পড়বে ৮০০-১৪০০ টাকার মধ্যে। অ্যাক্রিলিকে তৈরি উজ্জ্বল রঙের কার্ডিগান সোয়েটার যদি পছন্দ হয়, তাহলে স্টপ আপনার পছন্দের ব্র্যান্ড হতে পারে। এদের শ্রাগ স্টাইল নি লেন্থ সোয়েটারগুলোর নকশাও বেশ চোখ টানে। দাম পড়বে ১০০০-২০০০ টাকার মধ্যে। উলেন ও পলিয়েস্টার ফ্যাব্রিকের উপর নানা নকশা যেমন পাবেন, তেমন উলের উপর গোলগলা শর্ট সোয়েটারের কালেকশন এদের খুব ভালো। দাম পড়বে ১৮০০-২১০০ টাকার মধ্যে। স্ট্রাইপ নকশার মধ্যে গোলগলা ও ডার্ক শেডের উপর ভি কাট উলেন কার্ডিগানের ভ্যারাইটিও পাবেন। এমন সোয়েটারের জন্য বাজেট রাখুন ১৮০০ টাকার কাছে। শর্ট সোয়েটারের জন্য জিপসি ও লাইফ-ও বেশ ভরসাযোগ্য। বুকচেরা সোয়েটার বলতে যা বোঝায়, সেই কাটিংয়ে উলের উপর ফুলেল নকশা, ছাপা নকশা ও ববি প্রিন্টের নানা শর্ট সোয়েটার এই দুই ব্র্যান্ডে পাবেন। ফুলস্লিভের দাম ঘোরাফেরা করবে ১১০০-১৬০০ টাকার মধ্যে। সোয়েটারে ভালো কালেকশন পাবেন এসএনভি শপি-র। ছেলে ও মেয়েদের নজরকাড়া নকশার সোয়েটার ও কার্ডিগান মিলবে এখানে। হাফ ও ফুল স্লিভ সোয়েটারের দুর্দান্ত সব নকশা পাবেন। দাম শুরু ৪০০ টাকা থেকে। ফুলস্লিভ কিনলে বাজেট রাখুন ৭০০ টাকার কাছাকাছি। কার্ডিগানও হাফ ও ফুল স্লিভে মিলবে। দাম ৫০০-৮০০ টাকার মধ্যে।

সোয়েডশার্ট: আজকাল শীতের ফ্যাশনে ছেলে ও মেয়ে সকলের কেনাকাটার তালিকাতেই আলাদা করে জায়গা করে নিচ্ছে সোয়েডশার্ট। হালকা-গাঢ়, একরঙা-নকশা আঁকা এমন বিভিন্ন বিকল্পে সোয়েডশার্ট পাবেন নামকরা নানা ব্র্যান্ডেই। ম্যাক্স, অ্যালেন সোলি, ম্যাডাম, টিমস্পিরিট, ওনলি, টমি হিলফিগার ইত্যাদি এর মধ্যে বিশেষ পরিচিত। এবার একরঙের চেয়েও স্ট্রাইপ, চেকস ও নানা ডিজাইনের সোয়েডশার্টের বিক্রিবাটা বেশি হয়েছে বলে জানিয়েছেন কলকাতার এক শপিং মল এর উইন্টার সেল-এর মার্কেটিং হেড শুভব্রত সান্যাল। তাঁর মতে, ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই হাফ ও ফুল দু’ধরনের সোয়েডশার্টই এবার ভালো বিক্রি হয়েছে। ছেলে-মেয়ে উভয়েই পরতে পারবে এমন সোয়েডশার্টের বিক্রি এবার খুব বেশি। ভালো বিক্রি ছোটদের সোয়েডশার্টও। মেটেরিয়াল, সাইজ ও নকশার উপর এদের দাম নির্ভর করে। কলকাতার নানা শপিং মল-এ সাধারণত, ৪৯৯ টাকা থেকে একটু ভালো মানের সোয়েডশার্টের দাম শুরু। তবে রং, নকশা ও ব্র্যান্ড সবই মনের মতো পেতে গেলে ৭৯৯ টাকা বাজেট রাখুন। অনলাইনে কেনাকাটা করলে বাজেট রাখুন ৫০০-৮০০ টাকার মধ্যে। পকেটসই দামে ভালো শোয়েডশার্ট পাবেন এসএনভি ব্র্যান্ডে। ৩০০ টাকা থেকেই ভালোমানের সোয়েডশার্ট বাজারজাত করেছে এরা। এরপর নকশা ও মান অনুযায়ী দাম বাড়বে। বাজেট একটু বেশি হলে কিনতে পারেন ম্যাডাম, অ্যালেন সলি, টমি হিলফিগারের মতো ব্র্যান্ড। সেক্ষেত্রে বাজেট রাখুন অন্তত ১৫০০ টাকা। 

লেদার জ্যাকেট: অফিস মিটিং হোক বা পার্টিওয়্যার, আবার বন্ধুদের সঙ্গে আড্ডার সময় কিংবা দূর কোনও প্রান্তরে আউটিং— লেদার জ্যাকেট কিন্তু সমসময় ফ্যাশনে ইন। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে গায়ে একটা লেদার জ্যাকেট চড়িয়ে নিলে শীতের সাজের অনেকটাই সারা হয়ে যায়। ম্যাডামের প্রধান নকশাশিল্পী পারিকা রাওয়ালের মতে, গাঢ় রঙের ডেনিম বাছলে তার সঙ্গে লাইট শেডের জ্যাকেট বেছে নিন। আবার ডেনিম হালকা হলে গাঢ় শেডের লেদার জ্যাকেট পরুন। ম্যাডাম তাদের শীতের কালেকশনে কয়েকটি লেদার জ্যাকেট রেখেছে। সামনে জিপার, পকেট জিপার ও হাই নেক গলা। এই তিন বৈশিষ্ট্য নিয়ে তৈরি ম্যাডামের লেদার জ্যকেটগুলো পাবেন ৩৫০০ টাকার মধ্যে। হালকা ও গাঢ় দু’রকম শেডেই পাবেন। ছেলে ও মেয়ে উভয়ের জন্যই লেদার জ্যাকেটে ভরসা করতে পারেন অ্যালেন সলি, জাসট্যান্ড ইত্যাদি ব্র্যান্ডের উপর। হাই নেক কলার, জিপার ও বোতাম দেওয়া গ্লসি চেহারার লেদার জ্যাকেট পাবেন মোটামুটি ৪০০০ টাকার মধ্যে। একটু ম্যাট ফিনিশ খুঁজলে বাজেট রাখুন ৪৫০০-৫০০০ টাকার মধ্যে। সুপারড্রাইয়ে শর্ট জ্যাকেটের বেশ কিছু নতুন নকশা পাবেন। বাজেট অনেকটা বেশি হলে এই ব্র্যান্ড খুঁজতে পারেন। নানা অনলাইন প্ল্যাটফর্ম, বড় বড় শপিং মল ছাড়াও সুপারড্রাইয়ের নিজস্ব ওয়েবসাইটে এমন লেদার জ্যাকেট কিনতে পারেন। দাম শুরু ৬০০০ টাকা থেকে, তবে এখানে ২০-৩০ হাজার টাকার লেদার জ্যাকেটও পাবেন। শীতে বম্বার বা পলিয়েস্টার কাপড়ের বা ফার দেওয়া পুরু জ্যাকেট চাইলে এসএনভি জোগাবে তা। একেবারে পকেটসই দামে ফ্যাশনকে ওয়ার্ডরোব অবধি পৌঁছে দেয় যে ক’টা ব্র্যান্ড, তার মধ্যে অন্যতম এই এসএনভি। এদের জ্যাকেটের সম্ভার তাকে লাগার মতো। দাম শুরু ৬০০-৭০০ টাকা থেকে। 

কিডস ফ্যাশন: ছোটরাও শীতের ফ্যাশনে পিছিয়ে নেই। মন্টি কার্লো, পিউমা, ম্যাক্স, এসএনভি ইত্যাদি ব্র্যান্ডে ভরসা করতে পারেন। এছাড়া টুপি, মোজা, মাফলার ইত্যাদির জন্য অনলাইন ও অফলাইনে নানা দেশি-বিদেশি ব্র্যান্ড পাবেন। পিউমা, মন্টি কার্লো ইত্যাদি ব্র্যান্ডের জ্যাকেট, বম্বার কিনলে বাজেট রাখুন ৭০০-১২০০ টাকা। এসএনভি পছন্দ করলে বাজেট রাখুন ৬০০-৮০০ টাকা। ম্যাক্সের সোয়েডশার্ট, সোয়েটারের দাম ঘোরাফেরা করবে ৫০০-৮০০ টাকা। ছোটদের টুপি-মোজাও খুব নজরকাড়া হয়। এসব টুপি ও মোজায় খুদেকে সাজাতে চাইলে ভরসা করতে পারেন এসএনভি-র উপর। দাম শুরু ৯৯ টাকা থেকে।
তবে আর দেরি কেন? শীত শেষ হওয়ার আগে আলমারি ভরে ফেলুন এমনই কিছু শীতপোশাকে। 

15th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ