বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

গ্রাহকের সঙ্গে বন্ধুত্ব গাঢ় করার পথে ফোর্ড
নতুন বছর নাকি প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ভালো সময়। ইংরেজ সংস্কৃতিতে তাই নিউ ইয়ার রেজলিউশনের প্রচলন বহুকালের। নামকরা গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড-ও তাই এই সময়টাকেই বেছে নিল গ্রাহকের সঙ্গে সম্পর্ক আরও সুন্দর করে তোলার জন্য। তারা নতুন এই উদ্যোগের নাম দিয়েছে ‘#কমিটেড টু সার্ভ’। গাড়ির সার্ভিসিং,  সার্ভিস প্রাইসের খরচে স্বচ্ছতা, যন্ত্রাংশ সরবরাহ বজায় রাখা সহ মেরামতি ও ওয়্যারান্টি নিয়ে এই উদ্যোগ। বিশ্বের প্রায় ২৪০টি দেশে ফোর্ড তাদের পরিষেবা প্রদান করে। প্রতিটি গ্রাহককে ন্যায্য মূল্যে গাড়ির সবরকম উপাদান (পার্টস) বিক্রি, সার্ভিসের পরিষেবায় আরও বেশি স্বচ্ছতা, ওয়্যারান্টি বাড়িয়ে তোলা এমন নানা উদ্যোগ নিয়ে ফোর্ডের সঙ্গে গ্রাহকদের সম্পর্ককে আরও মজবুত করার পথে এগিয়েছে এই সংস্থা। গ্রাহকের পরিবারের একজন হয়ে গাড়ি সংক্রান্ত যে কোনও আবেগ, সংবেদন ও ইচ্ছেকে গুরুত্ব দিয়ে তাঁর পাশে থাকার অঙ্গীকার নিয়েছে ফোর্ড। এই উপলক্ষে ডিজিটাল ও টেলিভিশন মাধ্যমে ৬০ সেকেন্ড ও ৩০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন নির্মাণ করেছে ফোর্ড। সেখানে দেখা যাচ্ছে, একটি পরিবারে ফোর্ডের ইকোস্পোর্ট গাড়িটি সার্ভিস করতে এসেছে সংস্থার একজন সার্ভিসম্যান। কিন্তু সেই পরিবারের মেয়ে তার মায়ের জন্মদিন উপলক্ষে চালু গাড়িটির সঙ্গে পুরনো ও অব্যবহৃত ফোর্ড গাড়িটিও সার্ভিস করে দিতে অনুরোধ করছে। কারণ সেটি তার মায়ের বড় পছন্দের গাড়ি ছিল। তার কথা মতো নতুন ও পুরনো দু’টি গাড়িই সেজে উঠছে ফোর্ডের আন্তরিক সার্ভিসে। শুধু তা-ই নয়, ইকোস্পোর্ট গাড়ির সঙ্গে পুরনো গাড়িটিও রিবন বেঁধে সেই পরিবারের হাতে তুলে দিয়েছে ফোর্ডের কর্মী। এভাবেই নিজেদের রেজলিউশন নিয়ে প্রচার শুরু করেছে এই সংস্থা। 

কলকাতার বুকে প্রথম স্টোর খুলল ওয়াকম
ট্যাবলেট ও স্মার্টফোনের দুনিয়ায় ওয়াকম নতুন নাম নয়। স্মার্টফোন ও ট্যাবলেট সহ নানারকম ইলেকট্রনিক ডিভাইসের পেন ও মাল্টি-টাচ সেন্সরের নানা উপকরণ তৈরি করে এই সংস্থা। ১৯৮৩ সালে তৈরি এই সংস্থা দেশ ও বিদেশ মিলিয়ে বিভিন্ন জায়গায় তাদের আউটলেট রেখেছে। এবার কলকাতায় প্রথমবারের জন্য তাদের স্টোর খুলল ওয়াকম। ১, তিলক রোড, মনোহরপুকুর কালীঘাটে এই নতুন স্টোরটি অবস্থিত। কলকাতায় আইটি সার্ভিসে অন্যতম ভরসযোগ্য প্রতিষ্ঠান বিকাশ ইনফো সলিউশন এই নতুন স্টোরটি দেখভাল করবে। ২১২ বর্গকিমির এই স্টোরে ওয়াকমের সবরকম প্রোডাক্ট এক ছাদের নীচে পাবেন গ্রাহকরা। এই উপলক্ষে ওয়াকম ইন্ডিয়ার সিনিয়র ডিরেক্টর রাজীব মল্লিক জানালেন, ‘আমাদের ব্র্যান্ডের একটি নিজস্ব দর্শন আছে, ‘ফর আ ক্রিয়েটিভ ওয়ার্ল্ড’। আমাদের যাবতীয় উদ্ভাবন তাই সৃজনশীলতাকে মাথায় রেখেই তৈরি। কলকাতা বরাবরই কৃষ্টি ও সংস্কৃতির স্থান। সৃজনশীলতার আলাদা মূল্য রয়েছে এখানে। তাই কলকাতায় স্টোর খুলতে পেরে আমরা খুবই আনন্দিত। এখানকার গ্রাহকদের সবরকম পরিষেবা দিতে আমার প্রস্তুত।’ কলকাতায় নতুন স্টোর খোলার আনন্দে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে এই সংস্থা। কেনাকাটা করতে এসে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারেন ক্রেতারা। এছাড়া প্রথম মাসে সবরকম বুকিংয়ের উপর নিশ্চিত উপহারের ব্যবস্থা করেছে ওয়াকম।

বড়দিনে উদ্বোধন হল শায়েরির বই
ছোট ছোট পঙ্  ক্তি। আর তাতেই জীবনের নানা দর্শন উপচে পড়ছে। কোথাও জীবনবোধ, কখনও প্রেমের নিজস্ব উদ্ভাসন। কম কথায় অনেক বড় বোধে নাড়া দেওয়াই শায়েরির জনপ্রিয়তার কারণ। সেই উনিশ শতকে আমির খসরুর হাত ধরে ভারতে শায়েরির আনাগোনা শুরু। তারপর থেকে এর জনপ্রিয়তা এতটুকু কমেনি। বিভিন্ন সময় নানা গীতিকার, কবি শায়েরির পথ ধরেছেন। সম্প্রতি শায়েরির এক বই উদ্বোধন হল কলকাতার প্রিন্সটন ক্লাবে। রচনা করেছেন পবন কুমার কানোরিয়া। বইয়ের নাম ‘ম্যাঁয় অউর মেরি শায়েরি’। কবি পেশাগত ভাবে ইস্পাতশিল্পের সঙ্গে যুক্ত শিল্পপতি ও ছবি প্রযোজনার সঙ্গে যুক্ত। বড়দিনের দিন এই বই উদ্বোধনের মঞ্চে হাজির ছিলেন পরিচালক ও অভিনেতা সুমন মুখোপাধ্যায় ও অভিনেত্রী জয়া আহসান। 

পুষ্টি নিয়ে পরামর্শে রিয়া’জ ডায়েট ওয়ার্ল্ড
শীতে তাপমাত্রা যেমন কমে, তেমনই বেড়ে যায় আমাদের পার্টি, বিয়েবাড়ি, পিকনিক। অবশেষে ডায়েটের দফারফা আর ওজন বাড়ার ভয়। তাই শীতে ডায়েট ও পুষ্টির জন্য আলাদা যত্ন প্রয়োজন। সে কথা মাথায় রেখেই কলকাতার পর খড়দহে নিউট্রিশন ক্লিনিক ‘রিয়া’জ ডায়েট ওয়ার্ল্ড’ খুললেন ডায়েটেশিয়ান রিয়া দত্ত। পুষ্টিবিদদের মতে, শীতে খাবার তাড়াতাড়ি হজম হয়, হাঁটাহাঁটি ও ওয়ার্ক আউটের সময়ও শীতকাল। কিন্তু শীতে লাগামহীন খাওয়াদাওয়া, নানা অনিয়ম ও ওয়ার্ক আউটের অনীহা ওজন বাড়িয়ে দেয়। তাই শীতে বেশি করে পাতে রাখা উচিত স্বাস্থ্যকর কিছু খাবার। রান্নায় যোগ করা উচিত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন মশলা। রিয়া জানালেন, এই কোভিড পরিস্থিতিতে রোগীর পাতে নানারকম পথ্য দিতে হয়। সুস্থ মানুষকেও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু খাবার পাতে রাখতেই হয়।’ ঘি, মধু, মাখন, চিজ এমন নানা খাবার আছে, যা নিয়ে আমাদের ভুল ধারণা আছে। নিজের ক্লিনিকের মাধ্যমে সেইসব পথ্য, খাবার ও ডায়েট নিয়ে পরামর্শ দেবেন রিয়া। সরকারি নানা প্রোজেক্টের সঙ্গেও যুক্ত থেকে কোভিড মোকাবিলার কথা ভাবছেন রিয়া। ডায়াবেটিস, হৃদরোগী ও কোভিড রোগীদের পাশাপাশি ওবেসিটি আক্রান্তদেরও ডায়েট সংক্রান্ত পরামর্শ দেবেন রিয়া। অনলাইনেয় মিলবে পরামর্শ। যোগাযোগ: ৮২৪০৩৯৫৯৬৭।

নববর্ষে দুঃস্থ শিশুদের পাশে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস
নতুন বছরের শুরুটা একেবারে অন্যভাবে পালন করল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। প্রায় ২০০০ জনের বেশি অনাথ দুঃস্থ শিশুদের নিয়ে নববর্ষের আনন্দ ভাগ করে নিল জুয়েলারি শিল্পে ঐতিহ্যশালী এই ব্র্যান্ড। শিশুদের জন্য অঙ্কন, নানা ধরনের খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নাচ, গান, আবৃত্তি ও ম্যাজিকে মেতে উঠেছিল ছোটরা। সারা দেশের ১২৩টি স্টোরেই এই উৎসবের মেজাজ ছিল চোখে পড়ার মতো। এই উপলক্ষে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের সিইও শুভঙ্কর সেন জানান, ‘একটি দায়িত্বশীল কর্পোরেট সংস্থা হিসেবে সমাজের কিছু দায়ভার আমাদের উপরেও থাকে। সেই কাজে এগিয়ে যাওয়াই মানবিক ভাবনা। শিশুরাই তো এদেশের ভবিষ্যৎ। তাই একটা দিন একটু অন্যরকমভাবে কাটিয়ে তাদের মুখে হাসি ফোটানোই আমাদের উদ্দেশ্য ছিল। 

অ্যাপকো ফ্যাব্রিক্সে শুরু হল ছাড়
অ্যাপকো ফ্যাব্রিক্সে (অন্ধ্রপ্রদেশ সরকার অনুমোদিত শোরুম) প্রতি বছরের মতো এবারও মকর সংক্রান্তি ও পোঙ্গল উৎসব উপলক্ষে কেনাকাটায় ফ্ল্যাট ৩০ শতাংশ ছাড়  হচ্ছে। এই অফার চলবে সরস্বতী পুজো পর্যন্ত। এছাড়া কিছু নির্বাচিত স্টকের উপর ৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। ৫০ শতাংশ ছাড়ে আছে অন্ধপ্রদেশের নামী সিল্ক— যেমন ইক্কত, ধর্মাভরম, মাধবভরম, ভেঙ্কটগিরি সিল্ক শাড়ি এবং র-সিল্ক ড্রেস মেটেরিয়ালে। কটন ইক্কত, উপ্পাড়া মিলবে ৩০ শতাংশ ছাড়ে। এই ছাড়ের আওতাভুক্ত রয়েছে ইক্কত সিকো, যার এখন দাম ৪০০০ টাকা থেকে শুরু। ধর্মাভরম সিল্ক মিলবে ৫৯০০ থেকে ৭৫০০ টাকার মধ্যে। উপ্পাড়া সিল্ক পড়বে ৩০ শতাংশ ছাড় দিয়ে ৫৯০০ থেকে ১২,০০০ টাকা মধ্যে। মাধবভরম সিল্ক পাবেন রং ও নকশার বাহারি কম্বিনেশনে।  এতে খাঁটি জরির কাজও পাবেন। ৩০ শতাংশ ছাড়ে এখন দাম পড়বে ৪৩৬৬ থেকে ৭৯৫০ টাকার মধ্যে। এছাড়া পাড় ও আঁচলে জরির কাজ করা সিকো গাদোয়াল মিলবে ৪২০০ থেকে ৬৩০০ টাকার মধ্যে। উপ্পাড়া কটন, রাজমুন্দ্রি, মঙ্গলগিরি, ভেঙ্কটগিরি ইত্যাদি সব শাড়িই পাবেন আধুনিক নকশার কাজে। লুঙ্গি, তোয়ালে নানা ড্রেস মেটেরিয়াল ও বিছানার চাদরেও ৩০ শতাংশ ছাড় চলছে। 
ঠিকানা: দক্ষিণাপণ-ঢাকুরিয়া, যশোদা ভবন-রাসবিহারী অ্যাভিনিউ, উত্তরাপণ হ্যান্ডলুম-উল্টোডাঙা। যোগাযোগ: ৮২৪০৩৮১২৭২।

পালিত হল অগ্রসেন কলেজের প্রতিষ্ঠাদিবস
সম্প্রতি লিলুয়ার শ্রীঅগ্রসেন কলেজের ১৮তম প্রতিষ্ঠাদিবস পালিত হল। সেদিনই কলেজের বার্ষিক পত্রিকা ‘প্রতিবিম্ব’-র উদ্বোধন করলেন কলেজের চেয়ারম্যান মহাবীর প্রসাদ শরাফ। পত্রিকাটির প্রধান সম্পাদক ওই কলেজেরই অধ্যাপক ডঃ নিবিড় গোস্বামী ও অধ্যাপিকা শোভনীতা দত্ত। প্রচ্ছদ এঁকেছেন কুমারজিৎ মণ্ডল। কলেজের প্রতিষ্ঠাদিবস উপলক্ষে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করেন কলেজ কর্তৃপক্ষ। কোভিডবিধি মেনে সেই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ছাত্র-ছাত্রীরা। সেই মঞ্চে চেয়ারম্যান মহাবীর প্রসাদ শরাফ ভবিষ্যৎ প্রজন্মের কাছে শিক্ষার আলোক পৌঁছে দেওয়ার প্রয়োজনীয়তা নিয়ে বক্তব্য পেশ করেন। তিনি জানান, ‘সমাজের পিছিয়ে পড়া শিশুরাও যাতে শিক্ষা থেকে বঞ্চিত না হয়, সেদিকে এই কলেজ বিশেষ নজর রেখেছে। সঙ্গে নিজেদের কলেজের প্রায় ২০০০ জন শিক্ষার্থী যাতে সঠিক পথে উচ্চশিক্ষা লাভ করে সেদিকেও লক্ষ রেখেছি আমরা। ‘সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই কলেজে মেধার জোরে অনেক দুঃস্থ ছাত্র-ছাত্রীও পাঠলাভ করেন। উচ্চ শিক্ষালাভের উদ্দেশে তাঁরা বিমলা দেবী শরাফ মেমোরিয়াল বৃত্তিও পান। এমনকী, করোনার সময়েও এখানকার ছাত্র-ছাত্রীরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পঠনপাঠন চালিয়ে গিয়েছে।’ এই সময় শিক্ষার্থীদের উপর ফি আদায়েরও কোনও চাপ ছিল না বলে কলেজ কর্তৃপক্ষের দাবি। 

কোভিড ত্রাণে বুটিক নকশিকাঁথা
সাত বছর আগে কোনও এক শীতে পসরা সাজিয়ে ফ্যাশন দুনিয়ায় পা রেখেছিল পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর নকশিকাঁথা। তখন থেকে প্রতিবারই শীতে বুটিকের জন্মদিন উপলক্ষে শীতের কালেকশন ও প্রদর্শনীর আয়োজন করে নকশিকাঁথা। কিন্তু এবার অন্যান্যবারের চেয়ে খানিক আলাদা। কোভিড ত্রাসে গোটা দেশ জেরবার। তাই এবার প্রদর্শনী বাদ। তবে যোগ হয়েছে এক সামাজিক সাহায্যের পর্ব। এবার শীতের কালেকশন বিক্রি করে যেটুকু আয় হবে তার একটা বড় অংশ কোভিড ত্রাণে পাঠাবে নকশিকাঁথা। এবার তাদের শীতের কালেকশন সেজেছে নানারকম শাড়ি, বাহারি উলেন কুর্তি, হাতে বোনা সোয়েটার, নকশাদার চাদর, স্টোল, কুরুশে বোনা মাফলার, নানারকম টুপি ও উলের লং ড্রেসের সেট-এ। টুপি ও মাফলারের দাম শুরু ২৫০ টাকা থেকে। হয়ে বোনা নানা নকশার হাফ ও ফুল স্লিভ সোয়েটার পাবেন ৮০০-২০০০ টাকার মধ্যে। লং ড্রেসের দাম ৩০০০-৪০০০ টাকার মধ্যে। অফলাইনের পাশাপাশি ফোনে ছবি দেখিয়েও অর্ডার নেওয়া হয়। অনলাইনেও দাম দিতে পারেন। গ্রাহকের নির্দিষ্ট ঠিকানায় ডেলিভারিও করে দেয় নকশিকাঁথা। কোভিড ত্রাণে সাহায্যের হাত বাড়িয়ে দিতে এবার তাদের পাশে পেয়েছে ওয়ান্ডার লাইফ নামের এক স্বেচ্ছাসেবী সংগঠনকে। শীতের কালেকশন থেকে পাওয়া অর্থের সঙ্গে এই স্বেচ্ছাসেবী সংগঠন নিজেরাও কিছুটা অর্থের জোগানে সাহায্য করবে। তা তুলে দেওয়া হবে কোভিড আক্রান্ত দুঃস্থ পরিবারের হাতে।  যোগাযোগ: ৯৮৭৫৫৩৪৫৭২।

নতুন বছরের কালেকশন আনল শ্রেয়াস ফ্যাশন
শীত আর নতুন বছরকে সঙ্গে নিয়ে নিজেদের পসরা সাজিয়েছে শ্রেয়াস কালেকশন। নিউ আলিপুরের স্টুডিওয় ভিড় করে আছে নানারকম কটন, জয়পুরী মলমল, কটকী, ফুলকারি দোপাট্টা, নানা প্রাদেশিক শাড়ি, কুর্তি ও সম্বলপুরী কাফতান। কর্ণধার অদিতি ভট্টাচার্য জানালেন, এবার ফুলকারি দোপাট্টা, জয়পুরী কটন ও সম্বলপুরী কাফতান খুব ভালো বিকোচ্ছে। প্রতিবার শীতে নিজেদের নতুন কালেকশন আনে শ্রেয়াস। স্মল থেকে শুরু করে এক্সএল, ডাবল এক্সএল পর্যন্ত সাইজের পোশাক এখানে মিলবে। যোগাযোগ: ৯৮৭৫৪৭১৯৫৮। 

15th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ