বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

টুকরো  খবর

নোকিয়া টি২০-র সঙ্গে ফ্রি ফ্লিপ কভার
নোকিয়া টি২০ ট্যাবলেট কিনলেই এবার পাওয়া যাবে বিন্যমূল্যে একটি ফ্লিপ কভার। যার বাজারদর ৯৯৯ টাকা। সম্প্রতি এইচএমডি গ্লোবাল এই বিশেষ অফারটি ঘোষণা করেছে। অফারটি সামিত সময়ের জন্য চালু হয়েছে। স্টক না ফুরনো অবধি এটি মিলবে। মোবাইলের রিটেল শপ, নোকিয়ার নিজস্ব শোরুম, নোকিয়া ডট কম ও ফ্লিপকার্টে এই অফার পাওয়া যাবে। এই ফ্লিপ কভার পিইউ লেদারের। পাতলা,  হালকা  ওজনের  এবং  এতে  একটি  অ্যান্টি-স্লিপ  ইন্টিরিয়র  আছে যা  ট্যাবলেটটি ধরতে বিশেষ সাহায্য করবে। অনলাইন মিটিং, অনলাইনে পড়াশোনা, ভিডিও কল ইত্যাদি নানা কাজেই এই ফ্লিপ কভার মোবাইল স্ট্যান্ড হিসেবে বিশেষ সাহায্য করবে। এই নোকিয়া টি২০ আদতে এইচএমডি গ্লোবালের প্রথম ট্যাবলেট। দুর্দান্ত ডিজাইন ও ৮২০০ এমএএইচ ক্ষমতার ব্যাটারি এর প্রধান ইউএসপি। এতে  ১০.৪  ইঞ্চির ডিসপ্লে  পাবেন। ট্যাবলেটটি  নীল  রঙের।  ওয়াই-ফাই ৩ জিবি/৩২ জিবি, ওয়াই-ফাই ৪ ডিবি/৬৪ জিবির এবং ওয়াই-ফাই সহ এলটিই  ৪জিবি/৬৪জিবি— এই তিনরকম ফিচারে এটি পাওয়া যাচ্ছে। দাম পড়বে যথাক্রমে ১৫,৪৯৯ টাকা, ১৬,৪৯৯ টাকা ও ১৮,৪৯৯ টাকা। 

অগ্নি ৫জি-র গ্রাহকদের নয়া অফার
ওয়েব সিরিজ দেখা বা অফিসের কোনও কাজে দীর্ঘক্ষণ ধরে নেট সার্ফ করলে অনেক সময়েই দেখা যায় ফোনটি হ্যাং করছে, স্লো হয়ে যাচ্ছে বা হয়তো বাফারের সমস্যায় ভুগতে হচ্ছে। গ্রাহকদের এসব সমস্যা থেকে দূরে রাখতে এবার এগিয়ে এল লাভা। লাভার ৫জি মডেল ‘অগ্নি ৫জি’ ব্যবহারকারীরা যাতে নির্বিঘ্নে ও বিনা বাধায় ফোনটি ব্যবহার করতে পারেন, তাই তাঁদের ওয়াইডভাইন এল ১ আপডেটের সাপোর্ট দেবে সংস্থাটি। অনলাইন কোনও ভিডিও, সিনেমা বা ওয়েব সিরিজ দেখার কাজটি এর ফলে অত্যন্ত সরল ও উন্নতমানের হবে বলে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। এই আপডেটটি সম্পর্কে গ্রাহকরা বিস্তারিত জানতে পারবেন সংস্থার দেওয়া তাঁদের নিজস্ব সার্ভিস ম্যানেজার ‘অগ্নি মিত্র’-র মারফত। গ্রাহকরা নিজেরাও অগ্নি মিত্রর কাছে এই ওয়াইডভাইন এল ১ পরিষেবাটি পাওয়ার জন্য সরাসরি অনুরোধ করতে পারেন। প্রয়োজনে গ্রাহকের বাড়ি গিয়ে পরিষেবাটি তাঁদের ফোনে আপডেট করে দেবেন অগ্নি মিত্র হিসাবে নিযুক্ত কর্মীরা। লাভা-র প্রোডাক্ট হেড তেজিন্দর সিং-এর মতে, আজকাল বেশিরভাগ কাজ অনলাইনে হয়। এই সময়ে ওয়াইডভাইন এল ১ পরিষেবাটি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে পেরে আমরা খুবই আনন্দিত। এই পরিষেবা সম্পর্কে তাঁদের মতামত আমাদের এই উদ্যোগের বিস্তারে আরও সাহায্য করবে। ’ 

ফাস্টট্র্যাক নিয়ে এল ফ্যাশনেবল ব্যাগ
আপনার ব্যাগ কিন্তু আপনার ফ্যাশনের অন্যতম অংশ। যে কোনও পোশাক বা সাজ নিমেষে ম্লান হয়ে যেতে পারে ব্যাগবাছাই ভুল হলে। তাই ফ্যাশনিস্তাদের চাহিদা মেনে এবার অটাম-উইন্টার কালেকশনে চোখ ধাঁধানো নানা ব্যাগ আনল ফাস্টট্রাক। বাজারের চলতি ট্রেন্ড মেনে নানারকম নকশায় এই ব্যাগ মিলবে। কোথাও কালার ব্লকড, কোনওটা মেটালিক নকশা আবার কখনও ক্লাচড ডিজাইনে সেজেছে এই কালেকশন। অফিস, পার্টি বা টুকটাক এদিক ওদিক বেরনো— সব সময়ই এই ব্যাগগুলি আপনার সঙ্গী হতে পারে। স্লিং, টোট, ক্লাসিক হ্যান্ডব্যাগ, ভ্যানিটি নানা ধরনের নকশা ও স্টাইলিংয়ের ব্যাগ রয়েছে এতে। ফাস্টট্র্যাকের অফিশিয়াল ওয়েবসাইটেই দেখতে পারেন এই কালেকশন। কেনাকাটার সুযোগও পাবেন সেখানে। 

রিভা অব ব্রাইডসের সন্ধানে তানিশক
বিয়ের গয়নায় তানিশক সাজিয়ে বসেছে নিজেদের পসরা। সামনেই বিয়ের মরশুম। তাই গ্রাহকদের সঙ্গে যোগাযোগ বাড়াতে ‘দ্য রিভা ব্রাইডস অব বেঙ্গল’-এর আয়োজন করেছিল তারা।  এই উদ্যোগের মাধ্যমে নির্বাচিত কয়েকজনকে বাংলায় তানিশকের মুখ হিসেবে উপস্থাপন করা হবে বলে জানিয়েছে সংস্থা। প্রথম পর্বে অংশগ্রহণের জন্য হবু কনে এবং সদ্যবিবাহিতা ২০-৪০ বছর বয়সি মহিলারা অংশগ্রহণ করেন। গত ২৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, ২০২১ এর মধ্যে তানিশকের সব ক’টি স্টোর জুড়ে রিভা ব্রাইডের ইন-স্টোর কার্যকলাপের প্রথম পর্ব পরিচালনা শেষ হয়েছিল। ‘দ্য রিভা ব্রাইডস অব বেঙ্গল’-এর অডিশন পর্বের পর প্রাথমিকভাবে ১০০ জনকে বাছাই করা হয়।তাঁদের মধ্যে থেকে গ্র্যান্ড ফিনালেতে বেছে নেওয়া হয় সেরা ১০ জনকে। গত ১২ ডিসেম্বর, ২০২১-এ অনুষ্ঠিত হয় গ্র্যান্ড ফিনালে। সীতাহার, রানিহার, চুড়, বালা, চুড়ি, কানবালি, ঝুমকো আর শাঁখা-পলায় কনের সাজে সেজে প্রত্যেক প্রতিযোগী হয়ে উঠেছিলেন অনন্য। র‌্যাম্প ওয়াক ও বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে সেরার সম্মান জিতে নেওয়া ১০ জনকেই শুভেচ্ছা জানিয়েছেন তানিশক-এর ইস্ট রিজিওনাল বিজনেস ম্যানেজার অলোক রঞ্জন। তাঁর মতে, ‘এই উদ্যোগ শুধুমাত্র বাংলায় আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর খোঁজা বা গ্রাহক-বিক্রেতা সম্পর্ক সুন্দর করার জন্যই নয়। বরং মেয়েদের মনে তাঁদের বিয়ের স্মৃতি উসকে দেওয়া ও গয়নার প্রতি তাঁদের ভালোবাসা ঝালিয়ে নেওয়ার সুযোগ করে দেওয়াও আমাদের লক্ষ্য ছিল।’ 

বাংলায় স্টক মার্কেট শেখাবে ইনভেসমেট
• স্টক মার্কেটে কোথায় কতটা লগ্নি করা উচিত, কেমন তার ওঠাপড়া, ডিভিডেন্ড থেকে শুরু করে কাকে বলে বিড, আস্ক-ই বা কী, জানতে চান এসব? অথচ সহজ করে বাংলা ভাষায় তা বোঝানোর জন্য ভালো কাউকে পাচ্ছেন না? এই সমস্যার সমাধানে এগিয়ে এল বাংলা ভাষায় স্টক মার্কেট লার্নিং প্ল্যাটফর্ম ‘ইনভেসমেট’। স্টক মার্কেটের ওঠাপড়া বিশ্লেষণ করে আয়ের পথ প্রশস্ত করছে এই সংস্থা। শেয়ার মার্কেট সম্বন্ধে মানুষের ভ্রান্ত ধারণা মুছে তাদের সঠিক পথের দিশা দিতেই ২০১৯-এ শুরু হয়  ইনভেসমেট-এর পথ চলা।  বাঙালিকে শেয়ার বোঝানো ও তাতে বিনিয়োগ করতে শেখানোর দায়িত্ব নিয়েছিলেন সংস্থার কর্ণধার অরুণাভ চট্টোপাধ্যায়। প্রথমে খুব ছোট আকারে শুরু হলেও এখন এই ইনভেসমেট তাদের ই-লার্নিং প্ল্যাটফর্ম শুরু করেছে ও ‘ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অ্যাকাডেমি’-র এডুকেশনাল পার্টনার হয়ে উঠেছে। এখানে আপাতত ৩৫টির বেশি কোর্স ও ২০ জনেরও বেশি দক্ষ প্রশিক্ষক রয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়াও এটি ছড়িয়ে পড়েছে ত্রিপুরায়। সম্প্রতি ‘ইনভেসমেট’ নামে একটি  ইউটিউব চ্যানেলও শুরু হয়েছে, যেখানে শেয়ার মার্কেট সম্পর্কিত যাবতীয় তথ্য নিয়ে বাংলা ভাষায় ভিডিও বানানো হয়। সেই চ্যানেল থেকেও অনেক গ্রাহক উপযোগী তথ্য পান।

অলঙ্কৃতা-য় শুরু শীতের ফ্যাশন
শীতের ফ্যাশনে সেজে উঠেছে ডিজাইনার দেবযানী কুণ্ডুর বুটিক ‘অলঙ্কৃতা’। কটন, খাদি, তসর, মলমল, সিল্ক, লিনেন, অরগ্যাঞ্জা, মটকা, মসলিন, হ্যান্ডলুম সহ নানা ধরনের শাড়ির সম্ভার এখানে পাবেন। ৪৫০-১০,০০০ টাকার নানা রেঞ্জে শাড়ি মিলবে সল্টলেকের এই বুটিকে। শুধু শাড়িই নয়, মহিলাদের ফ্যাশনে চর্চিত নানা ধরনের পোশাক এখানে রয়েছে। বুটিকের নিজস্ব নকশায় বানানো কুর্তি, ধোতি প্যান্ট, পালাজো, স্কার্ট, নানা ধরনের লং ড্রেস সবই পাওয়া যায় এই বুটিকে। কাস্টমাইজড স্টোল ও পছন্দসই নকশার ব্লাউজও বানানো যায় এখানে। পোশাকের সঙ্গে মানানসই গয়নাও তৈরি করেন দেবযানী। ধাতুর গয়না যেমন বানান, তেমনই এখানে পাবেন  নানারকম প্রচলিত জিনিসপত্র দিয়ে তৈরি অলঙ্কার। যোগাযোগ: ৮৬৯৭৭৩০০৮১। 

ফুড কার্নিভাল আয়োজনে অভিসার
 পৌষে বাঙালির খাবারের পাত ভরা থাকে স্বাদু নানা খাবারে। তাই এই সময় যে কোনও ফুড কার্নিভাল বাঙালির জীবনে অন্যতম উৎসেব পরিণত হয়। এমনই এক ফুড কার্নিভালের আয়োজন করেছিল অভিসার শপিং কমপ্লেক্স।  গত ২৮ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত চলে এই উৎসব। উদ্বোধন করেন ১০৬ নং ওয়ার্ডের কাউন্সিলর অরিজিৎ দাস ঠাকুর। বিভিন্ন রকমের জিভে জল আনা খাবারের স্টলে সেজে উঠেছিল এই কার্নিভাল। কেনাকাটাও চলেছে দেদার। এই প্রথমবার এমন কোনও কানির্ভালের পুরো কর্মকাণ্ড সামলালেন এই শপিং কমপ্লেক্স কমিটির পরিচালক হিসেবে নিযুক্ত মহিলা উদ্যোগপতিরা।

8th     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ