বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

স্যাক্স বি চায়ের ব্র্যান্ড 
অ্যাম্বাসাডর কুমার শানু

স্যাক্স বি চা সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হলেন সঙ্গীতশিল্পী কুমার শানু। নতুন বছরের প্রথম দিন থেকে অর্থাৎ আজ থেকে কুমার শানুকে নিজেদের ব্র্যান্ডের মুখ হিসেবে পেতে চলেছে এই সংস্থা। গত ২৩ ডিসেম্বর সেই উপলক্ষেই একটি ফটোশ্যুটের আয়োজন করেছিল সংস্থাটি। একেবারে বাঙালি সাজে মাটির চায়ের ভাঁড় হাতে শ্যুট সারেন কুমার শানু। শ্যুট শেষে সংস্থার কর্ণধার নবারুণ গুপ্ত এবং কৃষ্ণেন্দু ভট্টাচার্যের উপস্থিতিতে তিনি টি টেস্টিং রুম-এ গিয়ে প্রায় ১৫ রকমের চা চেখে দেখেছেন। 

পিলি ট্যাক্সি-র নয়া প্রদর্শনী
ছোট ছোট ব্যবসায়ী, নানা স্বনির্ভর গোষ্ঠী, মহিলা কারিগর ও হস্তশিল্পীদের উৎসাহ দেওয়ার অন্যতম সেরা মঞ্চ পিলি ট্যাক্সি। ফের পিলি ট্যাক্সির সহায়তায় এমন কয়েকজন শিল্পী ও ব্যবসায়ীদের নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করেছেন বিজয়া দত্ত। আগামী ৭ ও ৮ জানুয়ারি পি ৪৬১, হেমন্ত মুখোপাধ্যায় সরণী, (লেক স্কুল অব গার্লসের উল্টোদিকে) হিন্দুস্তান পার্কে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এখানে হস্তশিল্পের নানা উপাদান সহ শাড়ি, ব্লাউজ, বিভিন্ন উপাদানে তৈরি গয়না, ব্যাগ, জুতো, ঘর সাজানোর নানা উপকরণ, কফি মাগ, বাড়িতে বানানো নানা রকমের প্রসাধনী ইত্যাদি মিলবে। প্রদর্শনীর সময় সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রবেশ অবাধ। যোগাযোগ: ৭০০১৮৫৮৭৭৫।

শহরে হাজির পপ আপ 
ক্যাফে উইন্টার লেন

এক কাপ কফি, পারিবারিক কারও হাতে বানানো কিছু খাবার ও পছন্দের চেনা বন্ধুবান্ধব নিয়ে আড্ডার জায়গা উইন্টার লেন। আদতে একটি ক্যাফে। তবে অন্যান্য ক্যাফের সঙ্গে এর খানিক তফাত রয়েছে। এটি পূর্ব ভারতের অন্যতম পপ আপ ক্যাফে। অর্থাৎ সারা বছর এর কোনও অস্তিত্ব নেই। বছরের নির্দিষ্ট একটি সময়ে কয়েক মাসের জন্য এই ক্যাফে জেগে থাকবে শহরের বুকে। এবছর এই ক্যাফের দ্বিতীয় বছর। সেই উপলক্ষে সম্প্রতি উইন্টার লেনে বসেছিল চাঁদের হাট। উপস্থিত ছিলেন সুরকার ও গীতিকার জয় সরকার, গায়ক সুরজিৎ চট্টোপাধ্যায়, গায়িকা পরমা বন্দ্যোপাধ্যায়, মানবাধিকার কর্মী  রত্নাবলী রায়, অভিনেতা বিপ্লব দাশগুপ্ত, মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।  ছিলেন কর্ণধার পারমিতা কারাটিও। পারমিতা বললেন, ‘এখানকার খাবার মানেই একেবারে বাড়ির বানানো খাবার। আমার মা, মাসি আর আমি এই তিনজন মিলে নানাবিধ স্বাদু খাবার বানিয়ে সেগুলোকেই মেনুতে রাখার চেষ্টা করি।’ একেবারে পকেটসই দামে হারিয়ে যাওয়া বাংলার রান্না ও ফিউশন খাবার পাবেন এখানে। খাবারের দাম ঘোরাফেরা করবে ৫০-৩৮০ টাকার মধ্যে। প্রতিদিন ৫.৩০ থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে এই ক্যাফে। ঠিকানা: পি১১২, লেক টেরেস, কলকাতা ৭০০০২৯।

ক্যাব ও অ্যাম্বুল্যান্স পরিষেবায় 
ওকে ক্যাবস 

এখন থেকে অতিরিক্ত চার্জ ছাড়াই বুক করা যাবে অ্যাপ ক্যাব ও অ্যাম্বুল্যান্স। ‘ওকে ক্যাবস’-এর হাত ধরে ভারতের প্রধান কয়েকটি শহর এই পরিষেবা পাবে। সম্প্রতি কলকাতার হায়াত রিজেন্সিতে ওকে ক্যাবস-এর সূচনা করল ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থা এ টি-১১ মাল্টিসার্ভিসেস। উপস্থিত ছিলেন শহরের গণ্যমান্য ব্যক্তিত্বরা। আপাতত এই সংস্থার অধীনে ৫০০০ ক্যাব রয়েছে। অনলাইনে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ নামিয়ে যেমন এই পরিষেবা পাওয়া যাবে, তেমনই টোল ফ্রি নম্বর ১৮০০৩০০০০৮৬০-এ ফোন করেও অ্যাপ ক্যাব ও অ্যাম্বুল্যান্স বুক করা যাবে। এ টি-১১ মাল্টিসার্ভিসেসের প্রতিষ্ঠাতা ও সিইও, ধ্রুবজ্যোতি দাস বললেন, ‘মহামারীর সময় অ্যাম্বুল্যান্সের অভাব সকলকেই খুব বিপদে ফেলেছিল। সেইসময়ই আমরা এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিই।’ এ টি-১১ মাল্টিসার্ভিসেসের সিএমডি অভিজিৎ সেনগুপ্তের মতে, ‘ওকে ক্যাবস চ্যারিটেবল ট্রাস্টের মাধ্যমে সমাজের দুঃস্থ রোগীদের সময়মতো হাসপাতালে ভর্তির ব্যবস্থাও গ্রহণ করব।’

পদযাত্রা ও রক্তদানে সেরাম ফেডারেশন
সম্প্রতি এক বিরাট পদযাত্রার আয়োজন করেছিল সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন। থ্যালাসেমিয়া ও এডস নিয়ে সচেতনতা প্রসারেই এই পদযাত্রা আয়োজিত হয়। পদযাত্রার সূচনায় উপস্থিত ছিলেন সংগঠনের সম্পাদক সঞ্জীব আচার্য সহ বিশিষ্ট ব্যক্তিত্ব। পদযাত্রার পর রক্তদান শিবির ও থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতারও আয়োজন করেছিল সেরাম। পদযাত্রায় পা মেলান বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

শার্প নিয়ে এল নতুন 
এয়ার পিউরিফায়ার

এয়ার পিউরিফায়ারের ক্ষেত্রে যথেষ্ট ভরসাযোগ্য ব্র্যান্ড শার্প। জাপানি এই সংস্থাটি সম্প্রতি তাদের নতুন মডেল এফএক্স –জে ৮০ বাজারজাত করেছে। চারপাশের ৬৮০ বর্গফুট এলাকা পর্যন্ত বাতাসকে শুদ্ধ রাখতে পারে এই পিউরিফায়ার। এই গ্যাজেট ৯৯.৯৭ শতাংশ পর্যন্ত আনুবীক্ষণিক দূষিত কণাকে সরাতে সক্ষম। অ্যাপল স্টোর ও প্লে স্টোর থেকে ‘শার্প এয়ার অ্যাপ’ ডাউনলোড করেও এই নতুন মডেলটিকে নিয়ন্ত্রণ করা যাবে। শার্প বিজনস সিস্টেমস প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে সিনজি মিনাতোগাওয়া বলেন, ‘এই মডেলটি গঠনগত দিক থেকে মজবুত, বৈদ্যুতিক দিক দিয়ে সুরক্ষিত ও খুব কম শব্দে উন্নতমানের এয়ার ফ্লো করতে পারে।’ মডেলটির দাম ৩৮,০০০ টাকা। মিলবে অনলাইন শপিং প্ল্যাটফর্ম অ্যামাজনে। 

আইএনআইএফডি-র ফ্যাশন শো
সম্প্রতি এক ফ্যাশন শো ‘এক্সপ্লোডিয়া ২০২১-এর আয়োজন করেছিল আইএনআইএফডি, সল্টলেক। প্রতিশ্রুতিবান তরুণ ডিজাইনারদের উৎসাহ দিতে এই ফ্যাশন শো-এ অংশ নিয়েছিলেন অভিনেত্রী দর্শনা বণিক ও সেলিব্রিটি ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত। লকডাউনে ঘরবন্দি আইএনআইএফডি-র ছাত্রছাত্রীদের সৃজনশীলতার প্রতি যত্নবান হতে এই উদ্যোগ নিয়েছিল সংস্থাটি। ব্রাজিল, নেদারল্যান্ডস, তুরস্ক সহ ১০টি দেশের ফ্যাশন, সংস্কৃতি ও খাবার তৈরি করে ছাত্রছাত্রীদের দশটি দল। ‘এক্সপ্লোডিয়া ২০২১’ সম্পর্কে বিশদে জানতে দেখুন https://www.inifdkolkata.com/ ওয়েবসাইটটি। 

বারাসতে শুরু মাটির মেলা
বারাসতে শুরু হয়েছে দ্বিতীয় বর্ষের মাটির মেলা। জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী তীর্থ ভট্টাচার্য সহ বিশিষ্ট অতিথিরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এবার এই মেলা চলছে ১০ দিন ধরে। মেলা চলবে আগামিকাল, রবিবার, ২ জানুয়ারি, ২০২২ পর্যন্ত।  মাটির মেলার মূল আয়োজক সুদেষ্ণা ভট্টাচার্য জানালেন, বাংলার হস্তকলা ও অভিনব সৃজনের সঙ্গে যুক্ত অপরিচিত মুখগুলিকেই খুঁজে বের করে সকলের সামনে তুলে ধরা এই মেলার উদ্দেশ্য। মেলায় মাটির তৈরি বিভিন্ন শিল্পকর্ম যেমন থাকছে, তেমনই পাটের তৈরি সামগ্রী, হ্যান্ডমেড পেপারের পণ্য, গাছ, শীতলপাটি, হাতে তৈরি সুগন্ধি, খাদির পোশাক, শাড়ি, হাতে তৈরি গয়না ইত্যাদি বিভিন্ন পণ্য সাজানো রয়েছে। এই শীতে মেলার পিঠে-পুলির স্টলও খাদ্যরসিকদের নজর কেড়েছে।  মহামারীর আবহে এই মেলায় সম্মানিত করা হয়েছে ১০ জন চিকিৎসককেও। 

আইটেল-এর নয়া মোবাইল
বাজেটের মধ্যে স্মার্টফোন তৈরির কাজে অগ্রগণ্য যেসব ব্র্যান্ড, তাদের মধ্যে আইটেল অন্যতম। সম্প্রতি এরা তাদের আইকনিক ভিশন সিরিজের নতুন সংযোজন ‘ভিশন ২এস’ বাজারজাত করেছে। উন্নতমানের পাওয়ার ব্যাক আপ ও চার্জিংয়ের সুবিধার জন্য এতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। ৬.৫ ইঞ্চি এইচডি-র ওয়াটারড্রপ ফুলস্ক্রিন ডিসপ্লে পাবেন এই মডেলে। এতে অক্টা-কোরের ৩২ জিবি রম ও ২ জিবি র‌্যাম রয়েছে। একটুও সমস্যা না করে একাধিক অপ্টিমাইজেশন ও একসঙ্গে একাধিক অ্যাপ ব্যবহার করার সুবিধাও এতে মিলবে। এর ক্যামেরা কোয়ালিটিও খারাপ নয়। ৮এমপি রিয়ার ও ৫এমপি ফ্রন্ট ক্যামেরা রয়েছে এই মডেলে। গ্রেডেশন পার্পল, গ্রেডেশন ব্লু ও গা‌ঢ় নীল— এই তিন রঙে আইটেল ভিশন ২ পাওয়া যাবে। দাম পড়বে ৬,৯৯৯ টাকা। 

1st     January,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ