বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

রবীন্দ্র তীর্থে শুরু হল কলকাতা পৌষ উৎসব
গত ২৩ ডিসেম্বর থেকে রবীন্দ্র তীর্থে শুরু হয়েছে তৃতীয় বার্ষিক কলকাতা পৌষ উৎসব। আয়োজনে লিঙ্ক ইউপি মিডিয়া ভেঞ্চার্স অ্যান্ড ইনিশিয়েটিভস প্রাইভেট লিমিটেড ও ওয়েস্ট বেঙ্গল হিডকো। সহযোগিতায় পশ্চিমবঙ্গ সরকারের ‘আনন্দধারা’ (ডব্লুবিএসআরএলএম), পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড, ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রোমোশন সোসাইটি ও তথ্য ও সংস্কৃতি বিভাগের অধীনে লোকসংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্র ‘লোকগ্রাম’। ২৩ তারিখ সকালে ব্রহ্মসঙ্গীত, প্রার্থনা ও প্রভাতফেরির মাধ্যমে এই উৎসবের শুভ সূচনা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিধায়ক ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, হিডকো-র চেয়ারম্যান দেবাশিস সেন ও তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এছাড়াও হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, তৃণমূল বিধায়ক দেবাশিস কুমার ও তৃণমূল বিধায়ক মদন মিত্র। লোকসংস্কৃতির অঙ্গ হিসেবে লোকগান, ছৌ, ভাটিয়ালি, বাউল প্রভৃতি মঞ্চস্থ হয় ওই দিন। সাংস্কৃতিক অনুষ্ঠানে হাজির ছিলেন রূপঙ্কর বাগচী, ইমন চক্রবর্তী, দেবলীনা কুমার প্রমুখ।
শীতের এই মরশুমে গ্রামীণ শিল্পী ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরি নানা জিনিসের সমাহার মিলবে এই শীতের কার্নিভালে। পোশাক, হ্যান্ডিক্রাফট, গয়না, ঘর সাজানোর জিনিস, কাচ, মাটি, বেত, বাঁশ ও কাঠ দিয়ে তৈরি নানা ধরনের দ্রব্য, ব্যাগ, আসবাব সবই মিলবে এখানে। খাবারের বিভাগেও ঘরে তৈরি মোয়া, লাইভ পাটিসাপটা, বড়দিনের কেক ও কুকিজ পাবেন। পৌষ উৎসব চলবে কাল, রবিবার, ২৬ ডিসেম্বর পর্যন্ত। 

খুকুমণি-র সুবর্ণ জয়ন্তী পালন
‘খুকুমণি সিঁদুর ও আলতা’-র সুবর্ণ জয়ন্তী পালন হল কলকাতায়। উপস্থিত ছিলেন সংস্থার চেয়ারম্যান প্রদীপ রায় চৌধুরী, ডিরেক্টর অরিত্র রায় চৌধুরী, শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর কর্ণধার রূপক সাহা প্রমুখ। হাজির ছিলেন সংস্থার নানা প্রান্তের ডিলাররাও। এই অনুষ্ঠানে সংস্থার অভিজ্ঞ সদস্যদের সম্মান জানানো হয়। অরিত্রবাবু জানান, সুবর্ণজয়ন্তীতে মহিলাদের জন্য নতুন ভেষজ প্রসাধনী সামগ্রী আনার কথা ভাবছে খুকুমণি। এর আগে হার্বাল লিকুইড সিঁদুর বাজারজাত করেছিল এই সংস্থা। হ্যান্ড স্যানিটাইজারও এনেছে তারা। 

ব্যক্তিত্ব ফুটে উঠুক ইভারা-র গয়নায়
গয়না শুধু সাজেরই অঙ্গ নয়, নারী-অভিব্যক্তির প্রকাশ ও তাঁর ব্যক্তিত্ব ও রুচির বিশেষ পরিচায়কও। সেই পছন্দ-রুচি ও ব্যক্তিত্বকে সম্মান জানিয়ে প্ল্যাটিনাম ইভারা নিয়ে এল তাদের সাম্প্রতিক কালেকশন। এই কালেকশনে গয়নার নকশার সঙ্গে গুরুত্ব পেয়েছে তাদের আকারও। এতে পাবেন প্ল্যাটিনামের নেকলেস, আংটি, ব্রেসলেট, কানের দুল ইত্যাদি। হীরে ও প্ল্যাটিনামের যুগলবন্দি এই কালেকশনকে আকর্ষণীয় ও মোহময় করে তুলবে বলেই সংস্থার আশা। নারীর উজ্জ্বল, নির্ভীক ও দ্বিধাহীন ব্যক্তিত্বের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই গয়নাগুলির মোটিফ নকশা করা হয়েছে। গয়না পছন্দ করার জন্য এদের ওয়েবসাইট  https:// ptevara.in ও ইভারার ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজে নজর রাখতে পারেন। ইভারার সব ক’টি স্টোরেই এই কালেকশন মিলবে। 

দুই প্রোডাক্ট বাজারে আনল বেঙ্গল ডিটারজেন্ট 
বেঙ্গল ডিটারজেন্ট প্রোডাক্ট বাজারজাত করল নতুন ডিটারজেন্ট পাউডার ও ডিশওয়াশ বার। নাম, লেমন শক্তি ডিটারজেন্ট পাউডার ও ডিশওয়াশ বার। এই দু’টি প্রোডাক্টই এখন গোটা রাজ্যের ছোট বড় সব দোকান ও মল-এ পাওয়া যাচ্ছে। ৮৫ গ্রাম থেকে ৭০০ গ্রাম পর্যন্ত বিভিন্ন ওজনে এই বার ও পাউডার মিলবে। সংস্থার এমডি শিবম সেনের মতে, ‘এই দুই প্রোডাক্টই নিরাপদ রাসায়নিক দিয়ে তৈরি। এগুলো ব্যবহারে ত্বকের কোনওপ্রকার ক্ষতি হবে না।’ আপাতত রাজ্যের ৪০টি কারখানায় এই দুই প্রোডাক্ট তৈরি হচ্ছে। 

ক্রম্পটন আনল নতুন ওয়াটার হিটার
শীতে স্নানের আগে গ্যাস পুড়িয়ে জল গরমের দিন অনেক কাল আগেই শেষ হয়েছে। ওয়াটার হিটার বা গিজার আজকাল অনেকেই ব্যবহার করেন। ওয়াটার হিটারের দুনিয়ায় নতুন প্রযুক্তি ও উন্নতমানের ‘সোলারিয়াম কিউব প্লাস’ মডেল বাজারজাত করল ক্রম্পটন। ঠিকমাত্রায় জল গরম করা, এনার্জি ম্যানেজমেন্ট ও ডিজিটাল ডিসপ্লেসহ এই হিটার উপযুক্ত তাপমাত্রায় গরম জল সরবরাহ করতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, শীতের দিনে গরম জলে স্নানের জন্য ৪৪ ডিগ্রি  সেলসিয়াসকে সর্বোত্তম তাপমাত্রা বলে বিবেচনা করা হয়। এই হিটারে জল গরমের আগেই তাপমাত্রা নির্দিষ্ট করে দেওয়ার সুযোগ থাকে। এছাড়া এতে পাবেন উন্নতমানের তিনস্তরীয় সুরক্ষা। বৈদ্যুতিক ত্রুটির ক্ষেত্রে এটি স্বয়ংক্রিয় ভাবে অফ হয়ে যাবে। ১০ মিনিটের মধ্যে ৪৫ ডিগ্রি সেলসিয়াস  পর্যন্ত দ্রুত জল গরম করতে সক্ষম এই ফাইভ স্টার বিশিষ্ট হিটার। এই মডেলে ট্যাঙ্কের উপর ৭ বছর ও হিটারের বিভিন্ন উপাদানের উপর ২ বছরের ওয়্যারেন্টি আছে। ১৫ লিটার স্টোরেজের দাম পড়বে ১৪,০০০ টাকা ও ২৫ লিটারের দাম ১৬,২০০ টাকা।

কম বাজেটে দারুণ মডেল আনল স্যামসাং
স্যামসাং গ্যালাক্সির এ সিরিজের নতুন মডেল ‘এ০৩ কোর’ বাজারজাত হয়েছে। এতে রয়েছে একটি ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস ইনফিনিটি-ভি ডিসপ্লে। এর সঙ্গেই মিলবে ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ। শুধু তা-ই নয়, মাইক্রো এসডি কার্ডের সাহায্যে এই স্টোরেজের পরিমাণও বাড়ানো সম্ভব। এই মডেলে ৮এমপি-র রিয়ার ক্যামেরা ও ৫এমপি-র ফ্রন্ট ক্যামেরা সেনসর ও ৫০০০এমএএইচ ব্যাটারি। কালো ও নীল— এই দুই রঙে মিলবে স্যামসাং গ্যালাক্সির এ০৩ মডেলটি। দাম পড়বে ৭৯৯৯ টাকা। স্যামসাংয়ের অফিশিয়াল অনলাইন স্টোরের পাশাপাশি বিভিন্ন জনপ্রিয় অনলাইন ও অফলাইন রিটেলারের কাছ থেকে কিনতে পারবেন এই মডেল। 

জনসন’স-এর নতুন লোশন 
শীতে শিশুর ত্বকের বাড়তি যত্ন নিতে জনসন’স নতুন বেবি লোশন বাজারজাত করল। দুধ ও চালের গুঁড়োর মতো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এই ‘মিল্ক + রাইস লোশন’ একটু ঘন। ফলে শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও ত্বককে দীর্ঘক্ষণ কোমল রাখতে সাহায্য করে। ভিটামিন ই ও ভিটামিন বি৫ শিশুর ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ হওয়ায় এই লোশনে এই দুইয়েরই উপাদান মজুত রয়েছে বলে সংস্থার দাবি। এদের মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট মনোজ গ্যাডগিলের মতে, ‘প্রতিটি মা চান তাঁর শিশুর ত্বক ছোটবেলা থেকেই নিখুঁত যত্ন ও পরিচর্যায় থাকুক। প্রাকৃতিক উপাদানে পূর্ণ এই লোশন বাড়ন্ত শিশুর ত্বকের চাহিদা বুঝেই বানানো। এই প্রোডাক্ট খুব সহজেই সকলের মন জয় করবে বলেই আমাদের আশা।’ 

টিভিএস-এর স্পাইডারম্যান ও থর  
• টিভিএস এনটর্ক ১২৫ সুপারস্কোয়াড এডিশনের দু’টি কালার মডেল বাজারজাত হল। নতুন সেই মডেল দু’টির নাম মার্ভেল স্পাইডারম্যান ও থর। এই দুই মডেলের লুক ও ফিচার সবই অত্যন্ত আকর্ষণীয় বলে সংস্থার দাবি। এদের মধ্যে টিভিএস এনটর্ক ১২৫ স্পাইডারম্যান এডিশনে থাকছে লাল ও নীল রঙের মিশ্রণ। এই রং স্পাইডারম্যান চরিত্রের সঙ্গে খাপ খাইয়েই বেছে নেওয়া হয়েছে। এই দু’টি মডেলেই থাকছে ১২৪.৮ সিসি-র তিনটি ভালভের ইঞ্জিন। এই নতুন দুই এডিশনে থাকছে কানেক্ট অ্যাপ। এতে রয়েছে মার্ভেলের একাধিক চরিত্র দ্বারা অনুপ্রাণিত কাস্টমাইজড ইউজার ইন্টারফেস। সংস্থার কর্পোরেট ব্র্যান্ড অ্যান্ড ডিলার ইনফরমেশনের এসভিপি (মার্কেটিং) অনিরুদ্ধ হালদারের মতে, ‘মার্ভেলের খুব জনপ্রিয় দু’টি চরিত্র হল স্পাইডার-ম্যান ও থর। সারা বিশ্বেই এই দুই চরিত্রের এক বিরাট অনুরাগীমহল রয়েছে। আর সেই কথা মাথায় রেখেই এই দুই মডেল নিয়ে হাজির হয়েছি আমরা। এই দুই মডেল নব্যপ্রজন্মের নজর কাড়বে বলেই তিনি আশা প্রকাশ করেন।’ এক্স শো-রুম দিল্লি অনুযায়ী এই দুই মডেলের দাম ৮৪,৮৫০ টাকা।

আইইএমল্যাব-এ শীতকালীন কোর্স
আইটি নিয়ে কেরিয়ার গড়তে চান যাঁরা, তাঁদের জন্য একগুচ্ছ সার্টিফিকেট কোর্স নিয়ে এল আইইএমল্যাব।  খুব কম সময় খরচ করে কীভাবে অনেক কিছু শেখানো যায়, সেটাই এই কোর্সের মূল লক্ষ্য। সাইবার সিকউিরিটি থেকে থেকে শুরু করে এথিক্যাল হ্যাকিং, ক্লাউড নেটওয়ার্কিং থেকে রোবোটিক্স— সবই থাকবে এই কোর্সে। কাস্টমাইজড ভাবে তৈরি ১৬ ঘণ্টার এই কোর্স পেশাদার ক্ষেত্রে খুব কাজে লাগবে বলে দাবি সংস্থার। ভর্তি ও কোর্স সংক্রান্ত বিস্তারিত খোঁজখবরের জন্য এদের ওয়েবসাইটে চোখ রাখতে পারেন। কোর্সের খরচ ৩৫০০-৪০০০ টাকা। ১ ডিসেম্বর, ২০২১ থেকেই এই কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

মিলে গেল ডলার ও গোট
ডলারের সঙ্গে চার বছরের সম্পর্ক থেকে সরে দাঁড়াল পেপে জিনস ইউরোপ বি ভি। ২০১৭-য় ‘পেপে জিনস ইনারফ্যাশন’ নাম নিয়ে ডলার ও পেপে-র পথ চলা শুরু হয়। সেই পথ চলায় ছেদ পড়ল এবার। পেপের হাতে থাকা স্টেকের অংশীদার হল গোট। সম্প্রতি পেপে এই ‘পেপে জিনস ইনারফ্যাশন’-এ ডলারের সঙ্গে তাদের ৫০-৫০ অংশীদারিত্ব থেকে নিজেদের সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করেছিল। পেপে ডলারকে তাদের সবটুকু স্টেক কিনে নেওয়ার আবেদন জানায়। সেই স্টেকই আর এক ফ্যাশন ব্র্যান্ড গোট-এর কাছে ট্রান্সফার করে ডলার। সম্প্রতি গোট ব্র্যান্ড ল্যাবসের ঋষি বাসুদেব ও ডলারের ম্যানেজিং ডিরেক্টর বিনোদ গুপ্তা দুই সংস্থার হয়ে চুক্তিপত্র সই করলেন। ফলে গোট ও ডলারের যৌথ পথ চলার সূচনা  হল এবার। যদিও পেপে-র সঙ্গে তাদের অন্যান্য চুক্তি আগের মতোই বহাল  থাকছে বলে জানিয়েছে দুই সংস্থা। 

রেকর্ড বিক্রি মারুতি সুজুকি সুপার ক্যারি-র
বিক্রির রেকর্ড ছুঁল মারুতি সুজুকি সুপার ক্যারি। এটি ভারতের একমাত্র মিনি ট্রাক যা ৪ সিলিন্ডার ইঞ্জিন সহযোগী। বাজারজাত হওয়ার পর থেকেই মিনি ট্রাকের এই মডেল নিয়ে গ্রাহকদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। ব্যবসায়িক গাড়ির জগতে ২০১৬ সালে বাজারজাত হয় মারুতি সুজুকি সুপার ক্যারি। মাত্র ৫ বছর যেতে না যেতেই এক লক্ষ ইউনিট বিক্রি হয়ে গিয়েছে। সেরা সেগমেন্ট পাওয়ার, দুর্ধর্ষ মাইলেজ, উন্নতমানের প্রযুক্তি, সহজ রক্ষণাবেক্ষণ, আরাম ও বাড়তি স্টোরেজ দিয়েই এই রেকর্ড বিক্রি সম্ভব হয়েছে বলে দাবি সংস্থার। দেশের ২৩৭টি শহরে ৩৩৫টি কমার্শিয়াল আউটলেটের মাধ্যমে এই গাড়ি বিক্রি হয়। স্বাভাবিকভাবেই মডেলটির এই সাফল্যে আনন্দিত মারুতির কর্তাব্যক্তিরা। 

25th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ