বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

বেকারির কেকবিলাস

আর সপ্তাহখানেক পরেই ক্রিসমাস। কেক খাওয়া ও খাওয়ানোর দিন। কোন ব্র্যান্ড এবার কী কী কেক বাজারজাত করল, তাদের দামই বা কেমন? খোঁজ নিলেন মনীষা মুখোপাধ্যায়।
 
শীতকাল এসে গেলেই বাঙালির মন কেকের কথা ভাবতে বসে। শীতঘুমের চেয়েও আজকাল তার পছন্দের বিনোদন কেক আর গরম কফি। শীত তার আড়মোড়া যত ভাঙতে শুরু করে ততই বাঙালির আড্ডার মধ্যমণি হয়ে উঠতে শুরু করে কেকের প্ল্যাটার। কাজু-কিশমিশ ও শুকনো ফলে ঠাসা কেক যেমন তাতে আছে, তেমনই ঠাঁই পায় চকোলেটের পরত মোড়ানো কেকের গন্ধও। 
ক্যালেন্ডারে ডিসেম্বরের ২৫ যত কাছে আসে, বাঙালির কেকপ্রিয়তা যেন ততই বাড়তে থাকে। তাই কেকপ্রস্তুতকারী সংস্থাদের কাছে এই সময়টাই ‘সিজন’। আর এই সিজন বুঝেই তাঁরা বাজারজাত করেন মনের মতো কিছু কেক। 
কোন সংস্থা এবার কীভাবে তাদের পসরা সাজাল, কোন দামে পাবেন মনের মতো কেক, রইল সেসব হদিশ।

মিও আমোরে: কেকদুনিয়ায় অন্যতম সেরা ব্র্যান্ড মিও আমোরে। ক্রিসমাস কেকে তাদের বৈচিত্র্য চোখে পড়ার মতো। খেটে খাওয়া মানুষ থেকে উচ্চবিত্ত, সকলের কথা মাথায় রেখেই কেকের পসরা সাজায় এরা। এবছর এদের কেকের দাম শুরু ১৫০ টাকা থেকে। ৩০০ গ্রাম ওজনের এই প্লে কেক কিন্তু স্বাদে মোটেই সাধারণ নয়। বাজেট আর একটু বাড়ালে এই সাধারণ কেকের সঙ্গেই কাজু ও শুকনো ফল কিছুটা জুড়ে নিতে পারেন। ৪০০ গ্রাম ওজনের সেই রিচ ফ্রুট কেকের দাম পড়বে ১৮০ টাকা। এবার এই রিচ ফ্রুটকেই যদি আর একটু স্বাদু ও মাখনের গন্ধে ভরপুর করে তুলতে চান, তা-ও পারবেন। তাহলে অবশ্য কেকের ওজন বেড়ে হবে ৪৫০ গ্রাম ও এমন বাটার রিচ ফ্রুট কেকের দাম পড়বে ২৩০ টাকা। বড়দিনের এই সময়টা অনেকে অপেক্ষা করে থাকেন প্লাম কেকের জন্য। কফির সঙ্গে এই কেকের বিশেষ সখ্য থাকায় অনেক মধ্যবিত্তই এই সময় এই প্লাম কেকটি বেশি করে খোঁজেন। ৫০০ গ্রাম ওজনের প্লাম কেক মিলবে ২৭০ টাকায়। তবে বিলিতি ক্রিসমাসে বিলিতি মেনু চাইলে পছন্দের তালিকায় রাখুন মিও আমোরের ইংলিশ ফ্রুট কেক। ৫৭৫ গ্রাম ওজনের এই কেকের দাম পড়বে ৩০০ টাকা। বাড়ির খুদে বা নিজের স্বাদকোরক যদি চকোলেটের প্রতি দুর্বল হয়, তাহলেও পাবেন একাধিক কেক। চেরির সঙ্গে চকোলেটের মিলমিশ মিলবে চকো চেরি কেকে। ৫৫০ গ্রাম ওজনের এই কেক পাবেন ৫৫০ টাকায়। চকোলেটের আর একটি কেক চকো ফাজ। এটিও ৫৫০ গ্রাম ওজনের। এরও দাম ৫৫০ টাকা। খেজুর ও ওয়ালনাট সমৃদ্ধ লোফ ব্রেডের আকারে মিলবে অপর একটি কেক। এই কেকটি ওজনে খানিক বেশি। ৮০০ গ্রাম ওজনের এই কেকের দাম পড়বে ৫০০ টাকা। এছাড়াও মিও আমোরে ব্র্যান্ডের বিশেষ জনপ্রিয় ডান্ডি কেক ও রয়্যাল ফ্রুট কেকও পাবেন। ডান্ডি কেকের ওজন ৪৫০ গ্রাম। দাম ৩৮০ টাকা। রয়্যাল ফ্রুট কেকটি আক্ষরিক অর্থেই রাজকীয়। এক কেজি ওজনের এই কেকে কাজু, কিশমিশ, শুকনো ফল, খেজুর সবই পর্যাপ্ত পরিমাণে আছে। সংস্থার মতে, এই বিশেষ রয়্যাল কেকটি সবচেয়ে বেশি জনপ্রিয় ও স্বাদে-গন্ধে অতুলনীয়। দাম পড়বে ৮৫০ টাকা।

বিস্ক ফার্ম: কেকের সাম্রাজ্যে বহু দিন ধরেই নিজের জায়গা পোক্ত করে নিয়েছে বিস্ক ফার্ম। সারাবছরই বিস্ক ফার্মের কেক ও বেকারিজাত অন্যান্য প্রোডাক্ট নিয়ে খাদ্যরসিকরা বিশেষ আগ্রহী থাকেন। প্রতি বছরের মতো এবছরও নানা দামের ভিন্ন স্বাদের কেক নিয়ে নিজেদের পসরা সাজিয়েছে বিস্ক ফার্ম। মনজিনিস, মিও আমোরের মতো এদের কেকেও ভরসা রাখেন বহু মানুষ। ১১০-৪৭০ টাকা দামের মধ্যে নানা ধরনের ক্রিসমাস কেকের সম্ভার পাবেন এখানে। যাঁরা ফল ভালোবাসেন বা টুটিফ্রুটি ফ্লেভার খোঁজেন, তাঁদের কথা ভেবে ফলে ঠাসা ক্রিসমাস কেক নিজেদের ভাঁড়ারে রেখেছে এই সংস্থা। ২৫০ গ্রামের এমন কেকের দাম পড়বে ১১০ টাকা। এছাড়াও রয়েছে ৩৫০ গ্রামের ক্লাসিক ফ্রুট কেক। দাম পড়বে ১৫০ টাকা। এবছর ১৫০ টাকার নীচে ক্রিসমাসে কেকের অনেক রকম ভ্যারাইটি এনেছে বিস্ক ফার্ম। ১৩০ টাকায় পাবেন ২৫০ গ্রামের রিচ বাটার কেক। আমেরিকান ফ্রুট কেকের স্বাদ পেতে চাইলে ৪০০ গ্রামের কেকটি কিনতে হবে ২২০ টাকা দিয়ে। এগলেস চাইলে বাছুন ৪০০ গ্রামের ভেজ ডিলাইট। মূল্য ২৫০ টাকা। তবে ড্রাই ফ্রুট খেতে ভালোবাসলে ৩০০ গ্রামের এক্সটিক ড্রাই ফ্রুট কেক কিনতে পারেন। কাজু-কিশমিশ ও নানা শুকনো ফল ভর্তি এই কেকের দাম পড়বে ৩২০ টাকা। বড়দিন উপলক্ষে ডেট অ্যান্ড চেরি কেক রেখেছে এরা। ৪০০ গ্রাম ওজনের এই কেকের দাম পড়বে ৪৫০ টাকা। অনেকে এই বিশেষ সময়ে ডান্ডি কেকের খোঁজ করেন। তাঁরাও আস্থা রাখতে পারেন বিস্ক ফার্মের ওপর।  ৪৫০ গ্রাম ওজনের এমন প্লাম কেক পাবেন ৪৩০ টাকা। ৪৫০ গ্রামের প্লাম কেক পাবেন ২৫০ টাকায়। চকোলেট ভালোবাসলে বাছতে পারেন চকোলেট ওয়ালনাট কেক। ৪০০ গ্রাম ওজনের জন্য দাম পড়বে ৪৭০ টাকা।

উইঙ্কিজ: মধ্যবিত্তের পকেটের কথা ভেবে কেক প্রস্তুত করে যেসব সংস্থা, তাদের মধ্যে উইঙ্কিজ বেশ জনপ্রিয়। এদের কেকের দাম শুরু ১৭০ টাকা থেকে। স্পেশাল ফ্রুট কেক মিলবে এই বাজেটে। ৪০০ গ্রাম ওজনের এই কেক স্বাদে বেশ ভালো। ভরপুর ড্রাই ফ্রুটে ভর্তি এই কেক চা-কফির সঙ্গে জমে যেতে বাধ্য। এছাড়া উইঙ্কিজের ভাঁড়ারে পাবেন অথেন্টিক আমন্ড ও অথেন্টিক ফ্রুট কেক। কাঠবাদামের উপস্থিতি ও গন্ধ এই অথেন্টিক আমন্ডকে বেশ জনপ্রিয় করেছে। ৪৭৫ গ্রাম ওজনের এই কেকের দাম ২২০ টাকা। আবার শুকনো ফলে ঠাসা ফ্রুট কেকটিরও ওজন ৪৭৫ গ্রাম। এর দামও ২২০ টাকা। অথেন্টিক সিরিজের আর একটি কেক প্লাম কেক। এটিরও ওজন ও দাম অন্য দু’টির মতোই। এছাড়া হোহো, জয় ও লোল এই তিন নাম দিয়ে কন্টেনারের মধ্যে ফ্রুট কেক, ডান্ডি ও চকোলেট ফাজ কেক সাজিয়েছে উইঙ্কিজ। জয় কন্টেনারের মধ্যে পাবেন ফ্রুট কেক। ৪৭৫ গ্রাম ওজনের এই কেকের দাম ৩০০ টাকা।  হোহো-র মধ্যে আছে ডান্ডি কেক। ৫০০ গ্রাম ওজনের ডান্ডির দাম ৩৩০ টাকা। লোল বক্সে থাকা স্পেশাল চকোলেট ফাজের ওজন ৫৫০ গ্রাম। দাম পড়বে ৪০০ টাকা। এছাড়াও পকেটে চাপ পড়বে না এমন নানা ফ্রুট কেক ও প্লাম কেক নিয়ে ক্রিসমাসে 
নিজেদের পসরা সাজাচ্ছে উইঙ্কিজ।

বাপুজি: টিফিন কেকের বাজারে বাপুজি সবচেয়ে পুরনো ও বেশ পরিচিত ব্র্যান্ড। ১৯৭৩ সাল থেকেই বাঙালির পাতে কেক তুলে দিচ্ছে এই সংস্থা। দেশের সবচেয়ে পুরনো বেকারি সংস্থার অন্যতম হওয়ায় পুরনো দিনের কেকের স্বাদ এখনও এরা বাঁচিয়ে রাখতে চায়। দামও সাধ্যের মধ্যে। এদের টিফিন কেক যাঁরা পছন্দ করেন, তার মধ্যে অনেকেই এদের ফ্রুট কেকটির জন্য অপেক্ষা করেন। ক্রিসমাসে এই ফ্রুট কেক বাজারজাত করে বাপুজি। এবার ক্রিসমাসে ১১০-৩০০ টাকার মধ্যে নানা দামে কেকের আয়োজন করেছে বাপুজি। এবার এদের বিশেষ আকর্ষণ ফেস্টিভ্যাল ফ্রুট কেক ও ক্রিসমাস ফ্রুট কেক। ফ্রুট কেকের দুনিয়ায় এই দুই কেক ইতিমধ্যই বেশ সাড়া ফেলেছে বলেছে দাবি সংস্থার। ৪০০ গ্রাম ওজনের ফেস্টিভ্যাল ফ্রুট কেকের দাম পড়বে ১৭০ টাকা। ২২৫ গ্রাম ওজনের ছোট মাপের ক্রিসমাস কেকটির দাম পড়বে ১১০ টাকা। এদের অন‌্যতম সেরা প্রোডাক্ট কিন্তু রিচ ফ্রুট কেক। ৪০০ গ্রাম ওজনের দাম পড়ে ১৭৫ টাকা। বড়দিনের কথা মাথায় রেখে সেলিব্রেশন কেক এবছরও বাজারজাত করছে এরা। ৪৫০ গ্রাম ওজনের কেকটির দাম পড়বে ১৬৫ টাকা। ক্রিসমাসের বিশেষ সম্ভারে পাবেন চ্যালেঞ্জ এক্স মাস স্পেশাল কেক। মাখনের গন্ধে ভরপুর এই ফ্রুট কেকের দাম পড়বে ২২০ টাকা। এর ওজন ৪৫০ গ্রাম। ফল বেশি পছন্দ করলে কিনতে পারেন ফ্রুট পাঞ্চ নামের কেকটিও। ৪৫০ গ্রামের জন্য বাজেট রাখুন ২০০ টাকা। বাপুজির প্রোডাক্টগুলির মধ্যে উৎসব কেকটি একেবারে বাঙালির স্বাদ ও পকেটের কথা ভেবে বানানো। বেশ বড় আকারের (৫৫০ গ্রাম) এই কেকের জন্য খরচ পড়বে ২৫০ টাকা।
মনজিনিস: কেকদুনিয়ায় মনজিনিস বাঙালির নস্টালজিয়াকে উস্কে দেওয়া ব্র্যান্ড। নয়ের দশকে কলকাতায় আউটলেট শুরু করে এই সংস্থা। এদের হাত ধরেই চেনাজানা কেকের বাইরে নানা কাস্টমাইজড কেক ও বিভিন্ন ফ্লেভারের কেকের সঙ্গে পরিচিত হতে শুরু করে বাংলার আমজনতা। এবছর মূলত ফ্রুট কেক ও বাটার কেক দিয়েই নিজেদের বড়দিনের পসরা সাজিয়েছে মনজিনিস। ২০০ গ্রাম ওজনের ছোট্ট ফ্রুট কেক থেকে ৪৫০ গ্রাম ওজনের ইংলিশ টি কেক, সবই পাবেন এখানে।  ২০০ গ্রাম ওজনের ফ্রুট কেক মিলবে ১২৫ টাকায়। পরিবারে সদস্য সংখ্যা কম হলে বা ফলে ঠাসা কেক না চাইলে পছন্দ করতে পারেন এই কেকটি।  মাখনের গন্ধে মোড়া কেক চাইলেও বিফল হবেন না। রয়েছে রিচ বাটার কেক। ৩০০ গ্রাম ওজনের এই কেকের দাম পড়বে ১৯০ টাকা।  আবার এই বাটার কেকই এগলেস চাইলে বাছতে পারেন ৩৭৫ গ্রাম ওজনের কেকটি। এর মূল্য ২৫০ টাকা। এই বাজেটে একই ওজনের আর একটি কেক পাবেন। ক্লাসিক ইংলিশ প্লাম কেক, যা বেশ জনপ্রিয়। ৩৭৫ গ্রাম ওজনের ক্রিসমাস ফ্রুট কেকও এখানে এগলেস পাবেন। দাম পড়বে ২৪৫ টাকা।  বাজেট আর একটু বাড়ালে ৪০০ গ্রামের রিচ ফ্রুট কেকও পছন্দ করতে পারেন। ফল ও কাজু-কিশমিশে ঠাসা এই কেক এদের অন্যতম সেরা প্রোডাক্ট। দাম ২৮৫ টাকা। ৪০০ গ্রামের কেক চাইলে ডান্ডি কেকও বাছতে পারেন। দাম ৩৪০ টাকা। চায়ের সঙ্গে খাওয়ার জন্য ৪৫০ গ্রামের ইংলিশ টি-কেক যদি পছন্দ হয়, তাহলে বাজেট রাখুন ২৬০ টাকা। 
গায়ে গরম জামা, হাতে গরম পানীয় আর প্লেটে কেক। এভাবেই শীতকে উপভোগ করতে চায় আপামর বাঙালি। আপনিই বা বাদ যাবেন কেন!

18th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ