বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

পুস্তক  সমাচার  
জাতীয় রাজনীতি ও
পশ্চিমবঙ্গকে বঞ্চনার ইতিহাস

সম্প্রতি এ রাজ্যের একাংশ মনে করছেন, বাংলা বঞ্চিত। হিন্দিভাষী কেন্দ্রীয় শাসককুল বাঙালির উপর তাঁদের রাজনীতি ও সংস্কৃতি জোর করে চাপিয়ে দিতে চাইছেন। এই স্বর যখন ক্রমশ উচ্চকিত হচ্ছে, ঢুকে পড়ছে মূলধারার রাজনীতিতেও— তখনই হাতে এল সুগত হাজরার সাম্প্রতিক বই, ‘লসিং দ্য প্লট— পলিটিক্যাল আইসোলেশন অব ওয়েস্ট বেঙ্গল’। সুগতবাবু তাঁর বইয়ে রাজনৈতিক ঘটনাক্রম বিশ্লেষণ করে দেখাতে চেয়েছেন পশ্চিমবঙ্গকে কীভাবে ক্রমশ মূলধারার জাতীয় রাজনীতি থেকে বিচ্ছিন্ন করে তার ঐতিহ্য ও মর্যাদা খাটো করতে সচেষ্ট বিরোধীরা। তিনি শুরু করেছেন বাংলা তথা ভারতীয় রেঁনেসার প্রাথমিক পর্যায় থেকে। শেষ করেছেন একেবারে সদ্য অতীত বিধানসভা নির্বাচনের পটভূমিতে। 
গোটা ভারতকে জাতীয়তাবাদের সূত্রে গেঁথেছিলেন মহাত্মা গান্ধী, একথা ঠিক। তেমনই এও ঐতিহাসিক সত্য যে, ভারতের মাটিতে জাতীয়তাবোধের বীজ বপন করেছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর ‘আনন্দমঠ’ উপন্যাসের মাধ্যমে। ১৮৮২ সালে যখন এই উপন্যাস প্রকাশিত হয়, তখন মোহনদাস করমচাঁদ গান্ধী নেহাতই একজন আইনের ছাত্র। এসব তথ্য আজকাল ভারতীয় জনগণ ভুলতে বসেছে। এমনকী ভারতের জাতীয় কংগ্রেসের জন্ম যে এই বাংলাতেই কতিপয় বাঙালির হাত ধরে, তাও সম্ভবত দেশের নেতানেত্রী ও সাধারণ মানুষ ভুলে মেরে দিয়েছেন। তবে বরাবরই দেশের মূল স্রোতের রাজনীতির (অর্থাৎ কংগ্রেসের) একটা বিরোধী স্বর এই বাংলায় প্রাধান্য পেয়েছে। যেটা অরবিন্দ ঘোষ, অনুশীলন সমিতি এবং পরে সুভাষচন্দ্র বোসের মধ্যে দিয়ে প্রকট হয়েছে। পরবর্তীকালে বাম সরকার এবং মমতা বন্দ্যোপাধ্যায়ও সেই ঐতিহ্যের ধারক এবং বাহক। 
সুগত হাজরার বক্তব্য, এ বাংলা শুরু থেকেই হিন্দি বলয়ের নেতাদের দ্বারা বঞ্চিত হয়ে এসেছে। বণিক সংস্থা ‘ফিকি’ (FICCI)-র প্রাক্তন কর্তাব্যক্তি সুগতবাবু তাঁর স্বপক্ষে যুক্তি এবং প্রমাণও হাজির করেছেন। এক তো সুভাষ বোসকে কংগ্রেস থেকে বিতারণ। তারপর স্বাধীনতার আগে কংগ্রেসকে বাংলায় মুসলিম লিগের সঙ্গে জোট সরকার গঠনে নিরুৎসাহিত করা। যেটা হলে সুগতবাবুর মতে সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকত। একের পর এক দুর্ভিক্ষ, উদ্বাস্তু সমস্যায় বাংলাকে প্রায় কোনও সাহায্য না করা থেকে শুরু করে সাম্প্রতিক নানা বঞ্চনা পর্যন্ত। সুগতবাবুর মতে, এককালে গোটা ভারতকে আলোর সন্ধান দেওয়া এই বাংলা ক্রমাগত বঞ্চনার শিকার। একের পর এক সরকার বদলেছে। কিন্তু বঞ্চনার কাহিনি একইভাবে এগিয়েছে। সব শেষে লেখকের প্রশ্ন, এই বঞ্চনা কি চলতেই থাকবে? বাংলা কি জাতীয় রাজনীতির মূল স্রোত থেকে কিছু কেন্দ্রীয় নীতির জন্য বিচ্ছিন্ন হয়েই থাকবে? 
বইয়ের প্রতিটি ছত্রে লেখকের শ্রমের প্রমাণ মেলে। যাঁরা সমাজ ও রাজনীতি নিয়ে চর্চা করেন, এই বই তাঁদের চিন্তার প্রচুর খোরাক জোগাবে। সহজবোধ্য ইংরেজিতে লেখা চারশো পৃষ্ঠার অধিক এই বইয়ে রাজনৈতিক বিতর্কের প্রচুর উপাদান মজুত। 
লসিং দ্য প্লট—পলিটিক্যাল আইসোলেশন অব বেঙ্গল/সুগত হাজরা/নিয়োগী বুকস/৭৯৫ টাকা
স্বস্তিনাথ শাস্ত্রী

11th     December,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ